home / ওয়েলনেস
কোভিড প্রতিরোধে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ভিটামিন ডি খাচ্ছেন? ওভারডোজ থেকে সাবধান

কোভিড প্রতিরোধে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ভিটামিন ডি খাচ্ছেন? ওভারডোজ থেকে সাবধান

করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ার পরেও শরীরে নানা রকম সমস্যা থেকে যাচ্ছে। কোভিড-১৯ মুক্ত হলেও অনেকের শরীরে নানা রকম উপসর্গ থাকছে। যেমন- কারও কারও খুব গায়ে, হাত, পায়ে ব্যথা থাকছে। কোভিড পরবর্তী পরীক্ষার মধ্য় চিকিৎসকরা অনেককেই ভিটামিন ডি(vitamin d)-এর পরীক্ষা দিচ্ছেন। কোভিড মুক্ত হওয়ার পর দেখা যাচ্ছে, অনেকের শরীরেই ভিটামিন ডি(vitamin d)-এর ঘাটতি দেখা যায়।

 

ভিটামিন ডি এবং কোভিড-১৯

ওভারডোজের থেকে সাবধান

প্যানডেমিকের শুরুর সময় থেকেই গবেষক ও বিশেষজ্ঞরা বার বার মনে করেছেন ও সেই তথ্যই প্রকাশ্যে এনেছেন যে, রোগ প্রতিরোধের জন্য ভিটামিন কাজে লাগতে পারে। কোনও কোনও গবেষণায় এই তথ্য উঠে এসেছে যে, শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে কোভিড আরও গুরুতর হয়ে উঠতে পারে। তাই ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আসলে ভিটামিন ডি-এর আসল উৎস হল সূর্যরশ্মি। সূর্যরশ্মি থেকে আসা ভিটামিন ডি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে সক্ষম। এছাড়াও আরও কয়েকটি জিনিসে ভিটামিন ডি পাওয়া যায়। এই ভিটামিন হাড় মজবুত করে ও শরীরের অন্যান্য সমস্যাও সমাধান করে। তাই কোভিড পজিটিভ হলে বা কোভিড পরবর্তী সময়ে উপসর্গ অনুযায়ী অনেক ক্ষেত্রেই ভিটামিন ডি খাওয়ার (vitamin d and covid 19) পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

কিন্তু ঠিক যেভাবেই ডক্সিসাইক্লিন, মাল্টি ভিটাামিন ও ভাপ নেওয়ার ওষুধের যথেচ্ছ ব্যবহার মানুষ করেছেন, একইভাবে ভিটামিন ডি-এর ওষুধ কিনে যথেচ্ছ ব্যবহার (vitamin d overdoze) করেছেন অনেকেই।

ভিটামিন ডি ওভারডোজে কী কী হতে পারে

ভিটামিন ডি-এর একটি ডোজ (vitamin d overdoze) থাকে। কোভিড পরবর্তী ক্লান্তি বা হাড়ে ও পেশিতে ব্যথা দূর করার জন্য় অনেক সময়ই চিকিৎসকরা নির্দিষ্ট ডোজের ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দেন। কিন্তু সাধারণ মানুষের পক্ষে সেই নির্দিষ্ট ডোজ সম্বন্ধে জানা সম্ভব নয়। আর সমস্যা দানা বাঁধছে সেখানেই। চিকিৎসকের পরামর্শ ছাড়াই কোভিড রুখতে অনেকেই ভিটামিন ডি খাওয়া শুরু করছেন। অতিরিক্ত ভিটামিন ডি শরীরে গেলে কী হতে পারে, তা না জেনেই সেই পদক্ষেপ করেছেন তাঁরা। তাহলে আপনি একবার জেনে রাখুন ভিটামিন ডি ওভারডোজ আপনার শরীরের কী কী ক্ষতি করতে পারে।

‘হেলথলাইন’ জার্নালে এই বিষয়ে একটি রিপোর্ট প্কশ করা হয়। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতি মিলিলিটার রক্তে ১৫০ ন্যানোগ্রাম ভিটামিন ডি (vitamin d and covid 19) থাকতে পারে। তার বেশি হলেই বিষক্রিয়া হওয়ার আশঙ্কা থাকে। আপনি অতিরিক্ত ভিটামিন ডি নিয়েছেন, তা বোঝার লক্ষণগুলি হল:

  • পেট ব্যথা হবে (vitamin d and covid 19) ।
  • বমি হতে পারে।
  • অত্যাধিক ক্লান্তি লাগতে পারে।
  • বার বার জল তেষ্টা পেতে পারে।

যদি সঠিক চিকিৎসকা না করা হয় তাহলে তা আপনার হাড়েও প্রভাব ফেলবে। উচ্চ রক্তচাপ জনিত সমস্যা হতে পারে। এমনকী কিডনিও নষ্ট হতে পারে। তাই আপনি যদি মনে করেন, কোনওভাবে অতিরিক্ত পরিমাণে ভিটামিন ডি খেয়ে ফেলেছেন তাহলে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নিন।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খান

আপনি কখন ভিটামিন ডি খাবেন?

চিকিৎসকরা নানা কারণে ভিটামিন ডি খাওয়ার (vitamin d and covid 19) পরামর্শ দেন। আপনার উপসর্গ অনুযায়ী চিকিৎসকরা আপনাকে ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দেবেন। যদি চিকিৎসক পরামর্শ না দেন, তবে ভিটামিন ডি খাওয়ার কোনও প্রয়োজনীয়তা নেই। নিজে নিজে কোনও ওষুধ কিনে খেতে যাবেন না।

ভিটামিন ডি-এর ঘাটতি হয়েছে বুঝবেন কীভাবে

  • ঘন ঘন অসুস্থ হতে পারেন
  • অতিরিক্ত ক্লান্তি
  • চুল পড়ে যাওয়া
  • গা হাত পা ম্যাজম্যাজ করবে
  • মনখারাপ থাকতে পারে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jun 2021

Read More

read more articles like this
good points logo

good points text