ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমে ত্বক থাকবে সুন্দর, ব্য়বহার করুন শসার ফেসমাস্ক

গরমে ত্বক থাকবে সুন্দর, ব্য়বহার করুন শসার ফেসমাস্ক

তাপমাত্রা যে একবার ৩০ ডিগ্রি পার করেছে, আর নীচে নামছে না। এই সময়ে ত্বকের প্রয়োজন বিশেষ যত্নের। ত্বকের বিশেষ যত্নে এমন অনেক উপকরণ আছে, যা আপনি কাজে লাগাতে পারেন। অনেক সময় চোখ ক্লান্ত হয়ে গেলে বা চোখ লাল হয়ে গেলে মায়েরা চোখের উপর শসার টুকরো লাগিয়ে শুয়ে থাকতে বলেন। কারণ, শসা ঠান্ডা। আবার শসার টোনার ব্যবহারের চলও আছে। পার্লরেও ফেসপ্যাক লাগানোর পর শসার টুকরো লাগিয়ে শুয়ে থাকা যায়। তার মানে বোঝা যায়, ত্বকে শসা খুবই উপকারী। আপনি ত্বকের যত্নে শসা (cucumber face masks) কীভাবে কাজে লাগাবেন, শসার উপকারিতা কী আসুন জেনে নেওয়া যাক।

অ্যাকনের সমস্যায় (cucumber face masks)

তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা খুবই ভোগায়। আর তৈলাক্ত ত্বক হলে এই গরমে সমস্যা আরও বেশি হয়ে যায়। ত্বক থেকে ক্রমাগত তেল বের হয় যা রোমকূপের মুখ বন্ধ করে দেয়। ধুলো ও ময়লা জমতে থাকে। ফলে জন্ম নেয় ব্যাকটেরিয়া ও ব্রণর সমস্যা আরও জাঁকিয়ে বসে। এর সমাধানে শসার ফেস মাস্ক (cucumber face mask) খুবই উপকারী। যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে তাই অ্য়াকনে হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কম হয়ে যায়।

শসা ত্বকের জন্য় খুবই ভাল

ডার্ক সার্কল কমানো

ঠিকঠাক ঘুম না হওয়া, অতিরিক্ত ক্লান্তি, মানসিক চাপ ও কাজের চাপে চোখে ক্লান্তি ভাব আসে। তার ফলে চোখের চারদিকের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। মেকআপের সাহায্য়ে চোখের চারপাশের কালো দাগ ঢেকে রাখার চেষ্টা আমরা করি। কিন্তু এই ডার্ক সার্কল ঠিক করতে শসা কিন্তু খুবই উপকারী। দুই টুকরো শসা আপনার চোখের উপর রেখে দিন। প্রতিদিন অন্তত ১০ মিনিট রেখে দেবেন। আর না হলে শসা থেতো করে রসও তুলোর প্যাডের সাহায্যে চোখের চারপাশে লাগাতে পারেন। উপকার পাবেন।

বলিরেখা কমানো

শসার মধ্য়ে থাকে ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড। যা আপনার ত্বকে বলিরেখা প্রতিরোধ করতে সাহায্য় করে। একটা সময়ে পরে সবার মুখেই বলিরেখা আসে। কিন্তু প্রথম থেকেই থেকেই ত্বকের যত্ন নিলে তা রোধ করা যেতে পারে। তাই নিয়মিত শসার ফেস মাস্ক ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

সান বার্ন ঠিক করা

রোদের তেজে ত্বকের অনেক অংশ পুড়ে যায়। সেই সান ট্য়ান বা সান বার্ন থেকে ত্বককে রক্ষা করার জন্য ট্যান রিমুভারের সাহায্য নিতে হয়। কিন্তু শসাও সান বার্ন থেকে ত্বককে বাঁচাতে পারে। সপ্তাহে অন্তত তিন দিন শসার ফেস মাস্ক মুখে লাগাবেন। তাহলে সান বার্ন থেকে রক্ষা পাবেন (cucumber face mask) ।

ত্বকের আর্দ্রতা বজায় রাখা (cucumber face masks)

শসার মধ্য়ে ৯০ শতাংশই জল। তাই শসার রস মুখে লাগালে ত্বক আর্দ্র থাকে। মধু ও অ্যালোভেরা জেলের সঙ্গে শসার পেস্ট মিশিয়ে লাগান। তা ত্বকে আর্দ্রতা জোগায় ও প্রাকৃতিক ময়শ্চারাইজারের কাজ করে।

দৈনন্দিন ফেস মাস্ক (cucumber face masks)

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার মধ্যে এক চতুর্থাংশ শশা পেস্ট (cucumber face mask) মিশিয়ে দিন। মুখে, গলায় ও ঘাড়ে লাগান এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Mar 2022

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT