ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের নানা সমস্যার সমাধান করতে কাজে লাগান দইয়ের ফেস মাস্ক in bengali

ত্বকের নানা সমস্যার সমাধান করতে কাজে লাগান দইয়ের ফেস মাস্ক

গরমকালে শরীরকে ঠান্ডা এবং তরতাজা রাখতে দইয়ের যেমন কোনও বিকল্প হয় না, তেমনি ত্বকের পরিচর্যাতেও (curd beauty benefits) এই দুগ্ধজাত পণ্যটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষত, দইয়ে উপস্থিত প্রোটিন, ফাইবার এবংউপকারী ফ্যাট ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র একাধিক স্কিন সম্পর্কিত সমস্যার প্রকোপ কমতে একেবারে সময় লাগে না। এখন প্রশ্ন হল সমস্যা অনুযায়ী ত্বকের পরিচর্যায় দইকে কীভাবে কাজে লাগাতে হবে?

ডার্ক সার্কল দূর হবে অনায়াসে

দিনের পর দিন রাতে ঠিক মতো ঘুম না হলে যেমন এই ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে, তেমনি জেনেটিক কারণেও কিন্তু অনেক সময় ডার্ক সার্কল দেখা দেয়। তবে কারণ যাই হোক না কেন, এই সমস্যা দূর কর‍তে ১ চামচ দই নিয়ে তা তুলোর সাহায্যে চোখের নিচে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত এমনটা করলে দেখবে ডার্ক সার্কল কমে (curd beauty benefits) যেতে সময় লাগবে না।

বলিরেখা দূর করে টক দই

বয়স হলে বলিরেখা পড়া স্বাভাবিক

ADVERTISEMENT

নানা কারণে কি অসময়েই বলিরেখা প্রকাশ পেতে শুরু করেছে? তাহলে আজ থেকেই ত্বকের যত্নে দইকে কাজে লাগাতে শুরু করুন। ২ চামচ দইয়ের সঙ্গে ১ চামচ ওটস মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তারপর সেই পেস্টটি মুখে এবং গলায় লাগিয়ে ধীরে ধীরে সার্কুলার মোশানে কয়েক মিনিট মাসাজ করুন। এরপরে ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাকটিকে কাজে লাগালে দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিডের কারণে বলিরেখা উধাও হতে শুরু করবে। সেই সঙ্গে স্কিনের ইলাস্টিসিটির এতটাই উন্নতি ঘটবে যে ত্বকের বয়স কমতে সময় লাগবে না

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহাজ্য করে

৪ চামচ দইয়ের সঙ্গে ১ চামচ কোকো পাউডার এবং ১ চামচ মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট ভালো করে মুখে এবং গলায় লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে সপ্তাহে কয়েকবার ত্বকের যত্ন নিলে একদিকে যেমন স্কিনের আর্দ্রতা বাড়বে (curd beauty benefits), তেমনি দইয়ে উপস্থিত নানাবিধ উপকারী উপাদানের কারণে ত্বকের জেল্লাও বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

দাগ-ছোপ দূর করতে সাহাজ্য করে

মেকআপের সাহাজ্যে দাগ-ছোপ ঢাকা যায় ঠিকই…

ADVERTISEMENT

অনেক সময়েই ব্রণ অথবা নানা ধরনের ত্বকের রোগের কারণে মুখে কালো কালো দাগ প্রকাশ পেতে শুরু করে। এমন পরিস্থিতিতে দইকে কাজে লাগালে কিন্তু বেশ উপকার পাওয়া যায়। কারণ দইয়ে উপস্থিত বেশ কিছু উপকারী অ্যাসিড, ত্বকের ভিতরে প্রবেশ করে নতুন স্কিন সেলের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই যে কোন ধরনের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না। ১ চামচ দইয়ের সঙ্গে হাফ চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে পেস্টটা। এমনভাবে প্রায় নিয়মিত ত্বকের পরিচর্যা করলে দেখবে ফল মিলবে একেবারে হাতে-নাতে!

https://bangla.popxo.com/article/tutorial-for-waterfall-braids-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT