ADVERTISEMENT
home / লাইফস্টাইল
Cushion  কথা (Cushion Designs and Covers)

Cushion কথা (Cushion Designs and Covers)

অনেক সময় কী হয় জানেন, অনেক বড় বড় জিনিস নিয়ে মাথা ঘামাতে গিয়ে অনেক ছোট ছোট জিনিস আমাদের নজর এড়িয়ে যায়। সেটা যে আমরা সব সময় ইচ্ছে করে করি তা নয়। তবে এরকমটা আকছার ঘটে। যেমন ধরুন আপনার বাড়িতে আজ সন্ধেবেলা অতিথি আসবেন। ভালো কথা। আপনি দারুণ কয়েকটি পদ রান্না করলেন। নতুন বেড কভার পাতলেন। ফুলদানিতে এক গোছা রজনীগন্ধা রাখলেন। ডিভানে পাতলেন আপনার প্রিয় গুজরাতি স্টিচের চাদর। শুধু কুশনগুলোর (Cushion) ব্যাপারে ভুলে গেলেন। একই ভুল হয়তো আপনি নতুন বাড়ি বা ফ্ল্যাট সাজানোর সময়ও করেছেন। ভেবেছেন কুশন (Cushion) কী আর এমন জিনিস। হেলান দিয়ে বসা ছাড়া ওর আর কী কাজ! তাই কি? বোধহয় না। সাজানো গোছানো ঘরে বেমানান কুশন (Cushion) খুব চোখে লাগে। মাঝে মাঝে বাড়ির অন্যান্য অন্দরসজ্জার সঙ্গে সঙ্গে কুশন এবং অবশ্যই কুশনের কভার (Cushion Cover) পাল্টাতে হয়। কুশন কভারের (Cushion Cover) কথা পরে বলছি । তবে তার আগে দেখে নিন সেরা ৩টি কুশন (Cushion) ডিজাইন (Design)। যা শুধু আপনার ড্রয়িংরুম বা বেডরুমের (bedroom) শোভা বৃদ্ধি করবে তা নয়, আপনার মুডও পাল্টে দেবে।

# TOP DESIGN 3

বোলস্টার কুশন

bolster

এই ধরনের কুশন বাঁ তাকিয়া অনেকটা ছোট পাশবালিশের মতো। একটু লম্বাটে গড়নের হয় এই কুশন এবং এর মাথার দিকটা গোল হয়। শুধু ডিভান নয়, খাটেও আপনি এই কুশন অনায়াসে সাজিয়ে রাখতে পারেন।

# TOP DESIGN 2

কুইলোজ

quiloz

ADVERTISEMENT

এটা একটা বেশ মজার কুশন। যারা ঠাণ্ডার জায়গায় থাকেন বা শীতকালে এই কুইলোজ খুব কাজে দেয়। একজনের গায়ে দেওয়ার মতো একটা কুইল্ট বা কম্বল ভাঁজ করে এই কুশনের মধ্যে ঢুকিয়ে দেওয়া যায়। আবার প্রয়োজন পরলে সেখান থেকেই কম্বল টেনে গায়ে দিলেন আর কুশনটা পকেটের মতো হওয়ায় তার মধ্যে পা ঢুকিয়ে দিলেন আরাম পাওয়ার জন্য।

# TOP DESIGN 1

স্কোয়াব কুশন

squab

ডাইনিংরুমের চেয়ারে বা লনের চেয়ারে স্কোয়াব কুশন খুব কাজে দেয়। একটু পাতলা এবং চ্যাপ্টা আকারের এই কুশনের ভিতরে ফোম থাকায় এগুলো খুব আরামদায়ক হয়। সাধারণত চেয়ারের মাপেই এই স্কোয়াব কুশন তৈরি হয় এবং এটি চেয়ারের সঙ্গে বাঁধার জন্য ভেলক্রো বা দড়ি থাকে। অনেক সময় এই কুশনে একটু নাটকীয়তা যোগ করতে অনেকের সিল্কের রিবন বা লেসও ব্যবহার করেন এটা বাঁধার জন্য।

এছাড়াও অন্য যে ডিজাইনে কুশন পাওয়া যায় সেগুলো হলঃ

cushion covers 1

ADVERTISEMENT

চেয়ার কুশন

সেজ (Chaise) কুশন

রকিং চেয়ার কুশন

উইকার কুশন

ADVERTISEMENT

চার্চ পিউ কুশন

কীরকম ফিলিংস কুশনের ভিতরে দেওয়া যায়ঃ

cushion covers 2

ফোম এবং ল্যাটেক্স

শুধু ফোম

ADVERTISEMENT

হলো এবং বল ফাইবার

ফেদার এবং ডাউন

কীরকম কুশন কভার কিনতে পারিঃ

cushion covers 3

ব্লক প্রিন্ট কুশন কভার

ADVERTISEMENT

মহারানি গায়ত্রী দেবী কুশন কভার

হ্যান্ড এমব্রয়ডারি করা কুশন কভার

cushion covers 4

জয়পুরী প্যাচ ওয়ার্ক কুশন কভার

ADVERTISEMENT

বেনারসি ব্রোকেড কুশন কভার

ফ্লোরাল কাঁথা কাজের কুশন কভার

cushion covers 5

অ্যাপ্লিক ওয়ার্ক কুশন কভার

ADVERTISEMENT

মুঘল পেন্টিং কুশন কভার

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!  

Picture Courtsey: Unspalsh.Com and Pinterest 

 

ADVERTISEMENT
20 Feb 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT