home / Self Help
চিন্তামুক্ত থাকতে প্রতিদিন এই ৫টি যোগাসন করুন

চিন্তামুক্ত থাকতে প্রতিদিন এই ৫টি যোগাসন করুন

যোগাসন (yoga ) যে শুধুই আমাদের শরীরকে সুস্থ রাখে তা নয় । একইসঙ্গে মনের সঙ্গেও সংযোগ করে যোগাসন । মন ও শরীরের যোগই যোগাসনের মূল লক্ষ্য । ফলে শরীরের পাশাপাশি আমাদের মনেরও সব ক্লান্তি দূর করতে পারে যোগাসন । কয়েকটি আসন যেমন শরীরের মেদ কমায় । আবার তারই সঙ্গে শরীরের ভিতরের কার্যকলাপও ঠিক রাখে । যোগাসন চিন্তামুক্ত রাখে ( yoga postures to reduce stress )। যাবতীয় দুশ্চিন্তা সরিয়ে দেয় এবং নতুন দিনের শুরুতে সাহায্য করে । এই কর্মব্যস্ত জীবনে যোগাসন খুব গুরুত্বপূর্ণ ।

এমন কয়েকটি যোগাসন আছে ( yoga postures to reduce stress ), যেগুলি করলে আপনার মন শান্ত হবে । আপনার চিন্তামুক্তি হবে । যাবতীয় ভাবনা-চিন্তা ঝেরে ফেলে আপনি একটি নতুন সুন্দর দিন শুরু করতে পারবেন । এরকম পাঁচটি আসন হল –

ADVERTISEMENT
  • সুখাসন
  • উত্তনাসন
  • পশ্চিমত্তাসন
  • বালাসন
  • শবাসন

সুখাসন

মনকে শান্ত রাখে সুখাসন

ADVERTISEMENT

এই যোগাসন ( yoga ) একধরনের মেডিটেটশন বা ধ্যানই । আপনার দিনের শুরুতেই আপনি এই আসন দিয়ে শুরু করতে পারেন । দুই পা গুটিয়ে বসুন, যেমনভাবে এমনি বসেন । শিরদাঁড়া সোজা রাখুন । চোখ বন্ধ করে ধ্যান করার ভঙ্গিমাতে বসুন । সঙ্গে কোনও মিউজিকও আপনি চালিয়ে নিতে পারেন । যা আপনার মনকে শান্তি দেবে । অন্তত ৫ মিনিট এভাবে বসে আপনি মনযোগ করার চেষ্টা করুন । চিন্তামুক্তি হবে খুব সহজেই ।

উত্তনাসন

ADVERTISEMENT

সুস্থ থাকতে অভ্যাস করতেই হবে এই আসন

সুখাসনে আপনার শরীর অনেকটাই রিল্যাক্স হয়েছে । উঠে দাঁড়িয়ে আপনি করুন উত্তনাসন । দুই পা এক জায়গায় রেখে দাঁড়ান । দু হাত সোজা করে তুলে সামনের দিকে ঝুঁকুন । পা ছোঁয়ার চেষ্টা করুন । অন্তত এক মিনিট এই আসন আপনি করুন । এতে আপনার পেটেও চাপ পড়বে । এবং মাথাতেও রক্তসঞ্চালন ভাল হবে । তবে যেহেতু এই আসনে আপনাকে সামনের দিকে ঝুঁকতে হচ্ছে । তাই এই আসন করার পর এক মিনিট ব্যাক বেন্ডও করে নিন । এতে শিরদাঁড়ার পজিশন ঠিক থাকবে । কোমরে কোনওরকম ব্যথা থাকবে না । এক্ষেত্রে আপনি চোখ বন্ধ রেখেও করতে পারেন ।

ADVERTISEMENT

পশ্চিমত্তাসন

পশ্চিমত্তাসন পেটের ফ্যাটও কমাবে

ADVERTISEMENT

এবার আবার বসে পড়ুন । দু’পা সামনের দিকে ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন যেন কোনওভাবেই পা ভাঁজ না হয়ে যায় । দু হাত কানের পাশে তুলে এবার সামনের দিকে ঝুঁকুন । পাঁ ছোঁয়ার চেষ্টা করুন । এরকমভাবে অন্তত এক মিনিট থাকুন । শুধু আসনের দিকেই মনযোগ দিন । ভালভাবে শ্বাস নিতে ও ছাড়তে থাকুন । আপনার এখন অনেকটা বেশি রিল্যাক্স লাগবে ।

বালাসন

ADVERTISEMENT

বালাসনের সময় মন শান্ত রাখুন

পশ্চিমত্তাসনের পর সোজা হয়ে বসুন । এবার দু পা গুটিয়ে নিন । হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন । দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন । চোখ বন্ধ করে থাকুন । কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ৪ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

ADVERTISEMENT

শবাসন

শবাসন খুবই গুরুত্বপূর্ণ

ADVERTISEMENT

যোগাসনের ( yoga ) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । মিউজিকে মন দিন । সমস্ত ভাবনা চিন্তা থেকে মুক্ত হন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন ।

ADVERTISEMENT

এই সব কটি যোগাসন ( yoga ) করার পর উঠুন । জল খান এবং একটি নতুন দিনের শুরু করুন । যদি প্রতিদিনের রুটিনে আপনার এই কয়েকটি যোগাসন থাকে । আপনার শরীর তো সুস্থ থাকবেই, একইসঙ্গে আপনার চিন্তাও কমবে । আপনি প্রতিদিন একটি সুন্দর দিন শুরু করতে পারবেন । মন ভাল থাকবে । তবে এ কথা মাথায় রাখবেন, প্রতিটি আসন করার পর অন্তত ৩০ থেকে ৪০ সেকেন্ডের একটি বিরতিতে পরবর্তী আসন শুরু করবেন । ভাল থাকুন, সুস্থ থাকুন ।  

https://bangla.popxo.com/article/home-remedies-to-get-smooth-and-bright-vagina-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
11 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text