ADVERTISEMENT
home / লাইফস্টাইল
শেষ বেলায় দেখে নিন জামাই ষষ্ঠীর আয়জন থেকে কিছু বাদ পড়ল না তো?

শেষ বেলায় দেখে নিন জামাই ষষ্ঠীর আয়জন থেকে কিছু বাদ পড়ল না তো?

এই দেখুন, শিরোনাম পড়েই নিশ্চয়ই ভাবছেন যে, একদিনের তো অনুষ্ঠান, পাত পেড়ে খাওয়া, নতুন জামাকাপড়ের আদারপ্রদান, একটু গল্পগাছা আর দিনের শেষে মেয়ে-জামাই ফিরে গেলে সেই পুনর্মূষিক ভব… এতে আবার চেকলিস্টের কী আছে! আজকাল সবেতেই বড্ড বাড়াবাড়ি!

তা বটে, যে-কোনও বিষয়কে ছোট ভাবলে ছোট, আবার বড় করে ভাবলেই বড়! এই জামাই ষষ্ঠী (daughter checklist for jamai shasthi) ব্যাপারটাও তো তাই হয়েছে! প্রথমে মেয়ে, তারপর মেয়ে-জামাই, তারপর মেয়ে-জামাই-শ্বশুর-শাশুড়ি, তারপর নতুন জামা, জামাই ষষ্ঠীর সাজ, জামাই ষষ্ঠী স্পেশ্যাল মেনু, কোথায় লাঞ্চ, কোথায় ডিনার, ব্রেকফাস্ট থেকেই শুরু কিনা, কী উপহার…তারপর তো এবার আবার লকডাউন চলছে।

অনেকেই ভেবেছিলেন যে জুন মাসের ১৫ তারিখ পর্যন্ত লকডাউন, কিন্তু জামাই ষষ্ঠী তো ১৬ তারিখে; কাজেই শ্বশুরবাড়ির নিমন্ত্রণ পাকা। তবে সে গুড়ে বালি। কী আর করা যাবে! যারা বাপের বাড়ির কাছাকাছি থাকেন, তারাই না হয় এবার জামাই ষষ্ঠী পালন করবেন। তবে জামাই ষষ্ঠীতে কিন্তু শুধুমাত্র শাশুড়ি বা মা-কে দিয়ে খাটিয়ে নেবার তাল করলে হবে না। আপনি (daughter checklist for jamai shasthi) অর্থাৎ যার যোগসুত্রে আপনার বর এবং মায়ের মধ্যে সম্পর্ক স্থাপন হয়েছে, তাকেও যে কিছু দায়িত্ব নিতে হবে! শেষ মুহূর্তের জন্য কাজ ফেলে না রেখে একবার চোখ বুলিয়ে নিন এই চেকলিস্টে

১. জামাই ষষ্ঠীর দিন আপনার গুরুত্ব কিন্তু অপরিসীম! কারণ, আপনিই হচ্ছেন দু’ বাড়ির মধ্যে একমাত্র সেতুটি! তাই জামাই এবং শাশুড়ি, দু’জনের প্রাথমিক ট্রেনিংয়ের দায়িত্ব কিন্তু আপনারই! আপনার যদি এবারই প্রথম জামাই ষষ্ঠী হয়, তা হলে আপনার স্বামীর পছন্দ-অপছন্দ আগে থেকেই জানিয়ে রাখুন মাকে! উল্টোটাও করবেন কিন্তু! মানে, স্বামীকেও বলে রাখুন, শ্বশুরবাড়ির কার সঙ্গে কেমনভাবে মিশতে হবে।

ADVERTISEMENT

২. মেনুটা হচ্ছে সবচেয়ে গড়বড়ের জায়গা! এই নিয়ে মায়ের সঙ্গে যোগ দিন আপনিও। কারণ, একদিকে মা চাইবেন জামাইকে খাওয়াতে, অন্যদিকে জামাই লজ্জায় কিছু বলতে না পারে খাওয়ার শেষে জেলুসিল খুঁজবেন! তাই আপনি আসরে নামুন। মেনু ঠিক করে দিন (daughter checklist for jamai shasthi), পরিমাণও। 

 

৩. আপনার মা যেমন জামাইয়ের জন্য উপহার কিনবেন, মা-বাবার জন্য উপহার কিনুন আপনিও আর যেটা স্বামীকে বলুন দিতে! দেখবেন, এক নিমেষে হাজার ওয়াটের আলো জ্বলে উঠবে আপনার মা-বাবার মুখে!


৪. মাকে সাহায্য করুন রান্নায় (daughter checklist for jamai shasthi), পরিবেশনেও। বাবা আর স্বামীকে আগে খেতে দিন, আপনি আর মা পরে খেতে বসুন। তাতে মা-ও অনেকটা ফ্রি থাকবেন! সম্ভব হলে, একসঙ্গেও খেতে বসতে পারেন সকলে।

ADVERTISEMENT


৫. নিজের আর বরের পোশাকের দিকে নজর রাখুন। নতুন বিয়ে হলে একটু চকমকে সাজলেও চলবে, কিন্তু প্লিজ, দশ বছরের পুরনো বিয়েতে একগাদা সেজে পৌঁছবেন না। স্নিগ্ধ সাজুন, বরকেও এমনভাবে সাজান যাতে তিনি কমফর্টেবল থাকেন। আর সব শেষে সপরিবার একটি সেলফি তুলে পোস্ট করুন সোশ্যাল মিডিয়ায়! এই টেকনোলজি সর্বস্ব যুগে ওটা যে চাই-ই!

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT