logo
Logo
User
home / Recipes
মা ঠাকুমার রান্নাঘরের সেরা কিছু মাছের রেসিপি

মা ঠাকুমার রান্নাঘরের সেরা কিছু মাছের রেসিপি

বাঙালি মানে চোখ বন্ধ করে যে দু-তিনটে শব্দ মনে আসে তার মধ্যে একটা হল ‘ভোজনরসিক’। আর খাদ্যপ্রিয় বাঙালির খাবারের তালিকায় মাছ যে থাকবেই তা আর বলার অপেক্ষা রাখে না (Delicious bengali fish recipes)। আজ থেকে নয় প্রায় কয়েক হাজার বছর ধরে বাঙালির রান্নাঘরে রাজকীয় ভাবে মাছ বিরাজ করে। পুরনো বাংলা সাহিত্যেও নানান রকম মাছের পদ রান্না করার কথা বলা আছে।

বাঙালির কিছু একান্ত নিজস্ব মাছের রেসিপি আছে যেগুলি মা-ঠাকুমার হাত ধরে নতুন প্রজন্মের কাছে পৌঁছে যায় প্রাচীন কাল থেকে। এমনই চেনা-অচেনা কয়েকটি মাছের পদ আজকে রেসিপিসহ শেয়ার করব আমরা সবার সাথে। 

গলদা চিংড়ির মালাইকারি

ছবি সৌজন্যঃ ইন্সটাগ্রাম

চিংড়ি এবং ইলিশ নিয়ে ঘটি-বাঙালের লড়াই চিরন্তন। কিন্তু আমরা ঝগড়া ভুলে গরম ভাতের সাথে চিংড়ি আর ইলিশ দুটি পদকেই খেতে দারুণ ভালবাসি। 

কিভাবে বানাবেন জেনে নিন:

চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পেঁয়াজ। পেঁয়াজ হালকা ভাজা হলে দিন আদা-রসুন বাটা, হলুদ ও লঙ্কা গুঁড়ো। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো বাটা দিন (Delicious bengali fish recipes)।

মশলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। তারপর কড়াইয়ে জল দিন। গ্রেভি ফুটে গেলে কড়াইয়ে একে একে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিন। এরপর কড়াইয়ে নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফোটান। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেলো গলদা চিংড়ির মালাইকারি। এবার গরম গরম পরিবেশন করুন ভাতের সাথে।

ইলিশ পাতুরি

ছবি সৌজন্যঃ ইন্সটাগ্রাম

বর্ষাকাল বাঙালির অন্যতম প্রিয় ঋতু। এই বর্ষাকালেই ঝালে-ঝোলে-ভাজায় ইলিশের গন্ধে ম-ম করতে থাকে সারা পাড়া। 

ইলিশ পাতুরির রেসিপি রইল আপনার জন্য

কলাপাতার টুকরোগুলোকে প্রথমে ভালো করে আগুনে ভাপিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ইলিশ, পোস্ত বাটা, সরষে বাটা, লঙ্কা বাটা, নুন স্বাদ মত, হলুদ গুঁড়ো এবং পরিমাণমতো সরষের তেল দিয়ে ভালো করে মেখে নিতে হবে (Delicious bengali fish recipes)। এরপর একেকটা কলাপাতার মধ্যে এক একটি মাছের টুকরো দিয়ে ওপরে সামান্য মিশ্রণ ও একটা চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে কলাপাতা মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যান এর মধ্যে সামান্য সরষের তেল ব্রাশ করে নিয়ে কলাপাতা ঢিমে আঁচে দশ পনেরো মিনিট করে এপিট ওপিট করে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে সুস্বাদু ইলিশ পাতুরি।

কাঁচা আমবাটা দিয়ে পমফ্রেট

উপকরণ: পমফ্রেট মাছ, কয়েক টুকরো কাঁচা আম, অল্প নারকেল কোরা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, পেঁয়াজ কুচি, রসুন বাটা, নুন, মিষ্টি।

প্রণালী: 

প্রথমে পমফ্রেট মাছগুলোকে আদা, রসুন ও নুন দিয়ে মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। সবুজ পেস্ট বানানোর জন্য একটা গ্রাইন্ডারে নারকেল কোরা, হলুদ, কাঁচা আম, ধনেপাতা, পেঁয়াজ কুচি, ধনে ও জিরে গুঁড়ো দিয়ে একসঙ্গে বেটে নিতে হবে। এবার কড়াইতে সাদা তেল দিয়ে মাছগুলোকে অল্প ভেজে নিয়ে ওই তেলেই বাকি পেঁয়াজ কুচি নেড়ে নিয়ে সবুজ পেস্টটা দিয়ে ভাল করে কষাতে হবে। এবার তেল ছেড়ে আসলে নুন, মিষ্টি দিয়ে ভাজা মাছগুলোকে ছেড়ে দিতে হবে। কয়েক মিনিট ঢাকা দিয়ে রেখে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

তাহলে আর দেরি কিসের? রান্না করে তাক লাগিয়ে দিন সবাইকে!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

12 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text