logo
Logo
User
home / Weight Loss
ওজন কমাতে চাইছেন? ডিটক্স ওয়াটার পান করুন না!

ওজন কমাতে চাইছেন? ডিটক্স ওয়াটার পান করুন না!

এই বিষয়টা আমিও জানতাম না, আমার এক বন্ধু আমায় বলেছিল। মাঝখানে আমার ওজন ভয়ঙ্কর ভাবে বেড়ে গিয়েছিল, তা নিয়ে খুবই চিন্তায় ছিলাম। অফিস-বাড়ি সামলে অত সময়ও পেতাম না। এক দিন ফেসবুকে আমার ডিপি দেখে আমার এক ছোটবেলার বন্ধু জানতে চাইল, আচমকা এত মোটা হলাম কী করে। তখনই ওকে সব বললাম। (detox water for weight loss)

ওজন কমানোর জন্য যে জিমে ভর্তি হব বা এক্সারসাইজ করব, তার সময়ই নেই। আর ও তো জানেই যে, ছোটবেলা থেকে ফল খেতে আমি একেবারেই ভালবাসি না। তবে বিরিয়ানি, নুডলস, আইসক্রিম- এ সবে আমার না নেই। তাই তখন ও-ই বলল ফাস্টফুড না খেয়ে বাড়িতে তৈরি খাবার খেতে। আর সন্ধান দিল ডিটক্স ওয়াটারের।

রোগা হওয়ার এমন দাওয়াই ছাড়া যায় নাকি? আমিও দিব্যি গুছিয়ে বসে লিখে নিলাম ওর দেওয়া ডিটক্স ওয়াটারের সব ক’টা রেসিপি। যা এ বার শেয়ার করব আপনাদের সঙ্গে। আর ও হ্যাঁ, যেটা বলতে ভুলে যাচ্ছি, সেটা হল এক মাস ডিটক্স ওয়াটার খাওয়ার পরে আমি সত্যিই ফল পেয়েছি। তাই আপনারাও ট্রাই করে দেখুন। মেদ ঝরিয়ে হয়ে উঠুন ফিট অ্যান্ড ফাইন (detox water for weight loss)

আদা-পুদিনা

আদা তো গলা ব্যথা আর পেট খারাপের দারুণ টোটকা। ফলে আদা পুদিনা দিয়ে তৈরি এই ডিটক্স ওয়াটার আপনাকে পেটের সমস্যা থেকে দূরে রাখবে। এর জন্য লাগবে-

একটা বড় শসা পাতলা পাতলা করে কাটা

২ ইঞ্চি তাজা খোসা ছাড়ানো আদা

২টো লেবুর টুকরো

১০-১২টা তাজা পুদিনা পাতা

এক চিমটে হিমালয়ান সল্ট

অল্প পিপারমেন্ট এসেন্সিয়াল অয়েল

প্রত্যেকটা উপকরণ একটা জারে নিয়ে ফিল্টার করা জল দিয়ে জারটিকে ভরে নিন। একটি কাঠের চামচ দিয়ে সব উপকরণ নেড়েচেড়়ে জলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ১২ ঘণ্টা পরে খাবেন। (detox water for weight loss)

কমলা লেবু-পুদিনা

২টো স্লাইস কমলা লেবু

২টো পুদিনা পাতা

কমলালেবুর স্লাইস আর পুদিনা পাতা একটা জারে ভরে তার মধ্যে জল দিয়ে ১২-২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তার পরে খেতে পারেন।

শসা-পুদিনা-পাতি লেবু

১টা বড় খোসাসুদ্ধ শসা

১টা কমলালেবু

১টা বড় মাপের লেবু

কয়েকটা পুদিনা পাতা

শসা চাকা চাকা করে কেটে নিন। কমলালেবু আর লেবুও একই ভাবে কেটে নিন। কোনওটারই খোসা ফেলবেন না। এ বার পুদিনা পাতা একটু কুচি কুচি করে নিতে হবে। এতে একটা ভাল স্বাদ আসবে। কাচের জারের মধ্যে সব উপকরণ একসঙ্গে দিয়ে দিন। আর তার মধ্যে ১ লিটার জল দিন। এ বার ওই জারটা ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তার পরে জল খাবেন। (detox water for weight loss)

স্ট্রবেরি-তুলসি পাতা

স্ট্রবেরিতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টস, পটাশিয়াম আর ভিটামিন-সি। আর তুলসি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি আর অ্যান্টিব্যাক্টেরিয়াল। এর জন্য লাগবে-

১০টা তাজা স্ট্রবেরি

২ টুকরো কাটা লেবু

আধখানা লেবুর রস

একমুঠো তুলসি পাতা

এ বার একটা জারে সব উপকরণ নিয়ে নিন। আর তার মধ্যে ফিল্টার করা জল দিয়ে ভরে নিন। একটা কাঠের চামচ দিয়ে নেড়ে নিয়ে জারটিকে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। এতে সব উপকরণ জলের সঙ্গে মিশে যাবে। তার পর সার্ভ করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text