Diet

ডায়েট করেও উপকার পাচ্ছেন না? বডি টাইপ অনুযায়ী করছেন কি?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 19, 2020
ডায়েট করেও উপকার পাচ্ছেন না? বডি টাইপ অনুযায়ী করছেন কি? in bengali

মাসখানেক হয়ে গেল ডায়েটে আছেন, অথচ ওজন কমার কোনও নাম নেই। কিন্তু ওই একই ডায়েট মেনে আপনার পাশের বাড়ির মেয়েটির ওজন কমে গেল তরতরিয়ে আর সে ফ্যাট থেকে ফিট হয়ে গেল, আর আপনি যে অতলে ছিলেন (diet plan according to various body type) সেখানেই পড়ে রইলেন! কিন্তু কখনও ভেবে দেখেছেন একই ডায়েট মেনে একজনের উপকার হয়, কিন্তু অন্যজনের হয় না, এর কারণ কী? বিশেষজ্ঞদের মতে, এক এক জনের বডি টাইপ বা শারীরিক গঠন এক এক রকমের হয় আর ঠিক এই কারণেই সবার জন্য আলাদা আলাদা ডায়েট প্ল্যান দেন নিউট্রিশনিস্ট এবং ডায়েটিশিয়ানরা। আমাদের শারীরিক গঠনের উপরে নির্ভর করছে যে ঠিক কী কী খেলে এবং কী কী না খেলে আমাদের বাড়তি ওজন কমবে এবং আমরা ফ্যাট থেকে হয়ে উঠব ফিট। এখানে আমরা খুব কমন তিনটি বডি টাইপ অনুযায়ী আলাদা আলাদা ডায়েট প্ল্যান দেওয়ার চেষ্টা করলাম, আপনি নিজের শারীরিক গঠন অনুযায়ী আপনার জন্য কোনটা সঠিক তা বেছে নিন।

যাঁদের বডি টাইপ আপেলের মত

ছবি – পেক্সেলস ডট কম

আপনি যদি একটু গোলগাল গোছের হন, যদি আপনার কাঁধ চওড়া, নিতম্ব-বুক ভারী এবং হাত-পা তুলনায় সরু হয়, তা হলে ধরে নেবেন আপনার বডি টাইপ (diet plan according to various body type) হল আপেল।

কী খাবেন: মোনোস্যাচুরেটেড এবং ওমেগা-থ্রিতে ভরপুর ফ্যাট আপনার জন্য আদর্শ। রুই-কাতলা, বিভিন্ন ধরনের বাদাম, অ্যাভোকাডো, জলপাই ইত্যাদি আপনার জন্য ভাল। দৈনন্দিন খাদ্যতালিকায় এই ধরনের খাবার বেশি রাখুন।

কী খাবেন না: বাজার থেকে কেনা বাড়তি চিনি দেওয়া ফলের রস, জাঙ্ক ফুড, ভাত, পাস্তা, পাউরুটি ইত্যাদি। আপনার দৈনন্দিন ক্যালরি ইনটেকের শতকরা ৪০ শতাংশের বেশি যেন কার্ব থেকে না আসে, ব্যস।

যাঁদের বডি টাইপ আওয়ার গ্লাসের মত

ছবি – পেক্সেলস ডট কম

এই বডি টাইপটিকে (diet plan according to various body type) মেয়েদের ক্ষেত্রে আদর্শ বলে মানেন অনেকে। আওয়ারগ্লাস, মানে, শরীরের উপরের এবং নীচের অংশের মধ্যে ভারসাম্য আছে। এঁদের কোমর সরু এবং উপরের ও নীচের অংশ সমান চওড়া হয়। এই ধরনের শারীরিক গঠন একদিক থেকে যেমন খুব ঠিকঠাক, অন্যদিক থেকে আবার চাপেরও বটে। কারণ, এঁদের ক্ষেত্রে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে খুবই তাড়াতাড়ি। আর সেটা হলেও এঁরা চট করে বুঝতে পারেন না, যেহেতু তা সমানভাবে শরীরের সর্বত্র ছড়িয়ে যায়।

কী খাবেন: যেহেতু এই ধরনের বডি টাইপে তাড়াতাড়ি ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে এবং বাড়লে সেটা চট করে বোঝাও যায় না, তাই এই ধরনের বডি টাইপের ক্ষেত্রে নানা ধরনের সবজিকে ঠাঁই দিন খাদ্যতালিকায়। সবজি দিয়ে পেট ভরিয়ে ফেললে কার্ব কিংবা প্রোটিন খাওয়ার জন্য জায়গা বাঁচবে না। গাজর, শসা, কাবলি ছোলা, শাকপাতা, আমন্ড বাটার, হামাস ইত্যাদি আপনার জন্য একেবারে আদর্শ।

কী খাবেন না: হাই সুগার খাবারদাবার। যেমন ধরুন, পায়েস, মিষ্টি, পিঠেপুলি, পেস্ট্রি, কেক, মিল্ক চকোলেট, লজেন্স ইত্যাদি। এককথায় যেগুলো খেলে মন ভাল হয়, কিন্তু শরীরে মেদ জমে, সেগুলি এড়িয়ে চলুন। 

যাঁদের বডি টাইপ আইসক্রিম কোনের মত

ছবি – পেক্সেলস ডট কম

নাম শুনেই বুঝতে পারছেন, এঁদের ছাতি, কাঁধ এবং গলার অংশ ভারী এবং শরীরের যত নীচের দিকে নামবেন, তত তা সরু হতে থাকবে। এঁদের জীবনে একটাই সমস্যা, মেদ জমতে শুরু করলে তা প্রথমেই জমে পেট-কোমরে আর তা কমাতে প্রাণান্তকর অবস্থা হয়। 

কী খাবেন: আপনার ডায়েট প্ল্যানে (diet plan according to various body type) কার্বোহাইড্রেট থাকতে পারে ভরপুর। তবে সাদা ভাত না খাওয়াটাই ভাল। রুটি-লুচি-পরোটা খান। খেতে পারেন বার্লি, কিনোয়া, ব্রাউন রাইস, মিষ্টি আলু ইত্যাদিও। নানা রকমের ডালও আপনার চলবে। সব রকমের সবজি খান, বিশেষত বিনস।

কী খাবেন না: আপনার যে-কোনও মিল হবে লো-ফ্যাট। তাই চিজ-মাখন-ঘি যতটা সম্ভব এড়িয়ে চলুন। তেল খাওয়ার পরিমাণও কমিয়ে দিতে হবে। নারকেল তেল, কনোলা অয়েল, ভেজিটেবল অয়েল, সিড অয়েল খাবেন না। রান্না করুন অলিভ অয়েল কিংবা রাইস ব্রান অয়েলে। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!