home / মেকআপের সরঞ্জাম
ট্রান্সলুসেন্ট পাউডার আর লুজ পাউডার কিন্তু এক নয়!

ট্রান্সলুসেন্ট পাউডার আর লুজ পাউডার কিন্তু এক নয়!

যারা মেকআপ করতে পছন্দ করেন, ট্রান্সলুসেন্ট পাউডার কিন্তু তাঁদের পরিচিত। ট্রান্সলুসেন্ট পাউডার আসলে এক ধরনের ফেস পাউডার। কিন্তু সাধারণ ফেস পাউডারের সঙ্গে একে এক করে ফেললে মুশকিল। এর কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে। সাধারণত মেকআপ করার আগে মেকআপ ত্বকের উপর ঠিক মতো বসানোর জন্য, যাতে দীর্ঘক্ষণ স্থায়ী হয় এবং মেকআপ ফেটে না যায়, তাই ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার করা হয়। অনেক সময় কমপ্লেকশনকে ম্যাট ফিনিশ করতে বা শাইন কন্ট্রোলের জন্যও ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করেন প্রফেশনাল মেকআপ আর্টিস্টরা। কিন্তু লুজ পাউডারের সঙ্গে কিন্তু ট্রান্সলুসেন্ট পাউডারের কিছু তফাৎ (Difference Between Translucent Powder and Loose Powder) রয়েছে। চলুন দেখে নেওয়া যাক লুজ পাউডার ও ট্রান্সলুসেন্ট পাউডারের তফাৎগুলো কী কী, যাতে পরের বার সঠিক প্রোডাক্টটি কিনতে পারেন।

ট্রান্সলুসেন্ট পাউডার ও লুজ পাউডারের মধ্যে পার্থক্য

১| ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডার দুটোই মেকআপের অপরিহার্য অঙ্গ। কিন্তু দুটোকে মিশিয়ে ফেললে চলবে না। ট্রান্সলুসেন্ট পাউডার এক ধরনের লুজ পাউডার। কিন্তু এর আলাদা ব্যবহার সেটা জেনে রাখা জরুরি।

২| সাধারণ লুজ পাউডারকে আপনি মেকআপের ক্ষেত্রে সেটিং পাউডার (Difference Between Translucent Powder and Loose Powder) বলতে পারেন। অর্থাৎ মেকআপ বসানোর জন্য এটি কাজে লাগে।

৩| অন্যদিকে ট্রান্সলুসেন্ট পাউডার মেকআপের ক্ষেত্রে ফিনিশিং পাউডার। অর্থাৎ মেকআপ কমপ্লিট হওয়ার পর এটি গিয়ে ম্যাট লপুক আনা যেতে পারে।

৪| ওপেন পোরস ব্লার করার জন্য, টেক্সচার সফট করার জন্য, ত্বকের ওভারঅল গ্লো আনার জন্য ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার হয়।

৫| কনসিলার, ফাউন্ডেশন, ফেস মেকআপ যাতে দীর্ঘস্থায়ী হয় সে কারণে যে কোনও প্রফেশনাল মেকআপ আর্টিস্ট মেকআপের শেষে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করেন।

৬| টি জোন, চোখের তলার মতো জায়গায় ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করা হয়। অথচ সাধারণ ফেস পাউডার সারা মুখে লাগানো যেতে পারে।

৭| লুজ পাউডার ব্লেন্ড এভং রাব করতে পারেন। অন্যদিকে ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডারে প্রেস অ্যান্ড রোল পদ্ধতিতে লাগাতে হবে।

৮| ট্রান্সলুসেন্ট পাউডার এবং লুজ পাউডারের ব্রাশ একেবারেই আলাদ (Difference Between Translucent Powder and Loose Powder)। কেনার সময় সতর্ক থাকুন। 

৯| ট্রান্সলুসেন্ট পাউডারের গুঁড়ো ব্যবহার করতে হয়। আর লুজ পাউডারও গুঁড়োই, কিন্তু এক্ষেত্রে পরিমাণ বেশি লাগে।

১০| মেকআপের প্রাথমিক অঙ্গ লুজ পাউডার, এটা আগে ব্যবহার করুন। ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন মেকআপের শেষে।

মনে রাখুন এই বিষয়গুলিও

  • ট্রান্সলুসেন্ট পাউডার যা কোনও ত্বকের জন্যই ব্যবহার করতে পারেন। শুধু মনে রাখবেন, মেকআপের শেষে ফিনিশিং হিসেবে এর ব্যবহার হয়।
  • চোখের মেকআপ কমপ্লিট হয়ে গেলে এক কোট মাসকারা লাগিয়ে নিন। এর পর ট্রান্সলুসেন্ট পাউডারের অল্প গুঁড়ো অ্যাপ্লাই করুন। এক্ষেত্রে শ্যাডো ব্রাশ ব্যবহার করবেন। ফের এক কোট মাসকারা লাগিয়ে নিন। আর এতেই কমপ্লিট হবে আপনার আই মেকআপ।
  • চোখের নীচের কনসিলার সেট করার জন্য ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার। কমপ্যাক্ট পাউডার অনেক সময় ক্র্যাক করে যাওয়ার সম্ভবনা থাকে। কিন্তু ট্রান্সলুসেন্ট পাউডার প্রাকৃতিক ভাবে কনসিলার সেটারের কাজ করে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text