ADVERTISEMENT
home / ডি আই ওয়াই ফ্যাশন
একঘেয়ে না, বরং কুর্তির কলারে আনুন বৈচিত্র্য

একঘেয়ে না, বরং কুর্তির কলারে আনুন বৈচিত্র্য

কুর্তি এমন একটা জিনিস যা রোজকার যাতায়াতের পক্ষে ভীষণ ভাবে কমফোর্টেবল আর অফিস-কলেজ-ইউনিভার্সিটি সব জায়গাতেই খুব সহজ ভাবে ক্যারিও করা যায়। শুধু তা-ই নয়, বিয়েবাড়িতেও অনায়াসে একটা স্টাইলিশ কুর্তি পরে আপনি যেতেই পারেন। তবে কুর্তির স্টাইল এবং কলারের ডিজাইন হতে হবে একটু অন্য ধরনের। একঘেয়ে না হওয়াই ভাল। আসুন এক বার চট করে দেখে নিই কুর্তির কলারের নানা রকম স্টাইল (different designs of kurti collar)

ম্যান্ডারিন কলার

কুর্তির কলার স্টাইলের মধ্যে বেশ পপুলার ম্যান্ডারিন কলার স্টাইল। ছেলেদের কুর্তা বা শার্টেও রয়েছে ম্যান্ডারিন কলার স্টাইলের চল। এই স্টাইল এসেছে চিনা রাজপরিবারের মহিলাদের থেকে। রাজপরিবারের মহিলারা ম্যান্ডারিন কলারের ওয়েস্টার্ন গাউন পরতেন। এই কলার শুরু হয় নেকলাইন এরিয়া থেকে। আর এর দৈর্ঘ্য হয় ৩-৫ সেন্টিমিটার। এই কলার স্টাইলের কুর্তির একটা আলাদাই আভিজাত্য রয়েছে। আপনার কম হাইট হলেও এই কলার স্টাইলের কুর্তিতে আপনাকে বেশ লম্বা দেখাবে। জিন্স, লেগিংস আর পালাজোর সঙ্গে অনায়াসে পরা যাবে ম্যান্ডারিন কলার কুর্তি।

টার্টল নেক কলার

বিশেষ করে সোয়েটার বা কার্ডিগানের ক্ষেত্রে এই কলার স্টাইল বেশি ফলো করা হয়। কিন্তু আপনি কুর্তি বা ব্লাউজেও এই কলার ডিজাইন ট্রাই করতে পারেন। কারণ ইউরোপীয় এই স্টাইল কুর্তির মাধ্যমেই ইন্ডিয়ান স্টাইলের মধ্যে ঢুকে পড়েছে। এই স্টাইলের কলার আপনার নেক এরিয়া পুরো ঢেকে রাখবে। চুড়িদার বা স্ট্রেট প্যান্টসের সঙ্গে এই কলার স্টাইল কুর্তি খুব ভাল যাবে। তবে এই কলার স্টাইলের কিছু পরলে গলায় ভুলেও হেভি জুয়েলারি পরবেন না! (different designs of kurti collar)

শার্ট কলার

নামটা শুনেই বুঝতে পারছেন যে, এই ধরনের কুর্তির কলার একেবারেই শার্টের কলারের মতো হবে। অফিসে বা কলেজে তো আরামসে পরে যেতেই পারেন। একটু বস-মার্কা লুক চাইলে তো চোখবুজে এই স্টাইলের কুর্তি ট্রাই করতে পারেন। এর সঙ্গে লেগিংস, জেগিংস, প্যান্টস, পালাজো আর নানা ধরনের সালোয়ারও ভাল যায়। আর বিয়েবাড়ি বা অনুষ্ঠানবাড়িতে এই ধরনের কলার স্টাইলের লং কুর্তি পরলে তার সঙ্গে ওড়না নিতেই পারেন। বা ছোট জমকালো জ্যাকেটও ট্রাই করতে পারেন। সঙ্গে হালকা মেকআপ আর স্মোকি আইমেকআপ। জমে যাবে আপনার লুক!

ADVERTISEMENT

কাফতান কলার

কাফতানে সাধারণত যেমন কাটের নেক ডিজাইন হয়, কাফতান কলার কুর্তির ক্ষেত্রেও তাই। কাফতান কলারকে অনেক সময় সিউডো কলার বলা হয়ে থাকে। তবে অনেকে হয়তো ভাববেন যে, কাফতান কলার শুধুমাত্র কাফতান স্টাইল কুর্তির সঙ্গে ভাল লাগবে। কিন্তু তা নয়! রেগুলার কুর্তির সঙ্গেও এই স্টাইলের কলার ভাল মানাবে। কাফতান স্টাইলের কুর্তি লেগিংস বা জেগিংসের সঙ্গেই খুব ভাল যাবে। কারণ এই স্টাইলের কুর্তি একটু ব্যাগি বা খোলামেলা টাইপের হয়। তাই বটমওয়্যার হিসেবে ন্যারো বা বডিকোন টাইপ বেশি মানাবে। (different designs of kurti collar)

অঙ্গরক্ষা কলার

আপনি কি অঙ্গরক্ষা পছন্দ করেন? আর যদি করেন, তা হলে এই কলার স্টাইলটা আপনার দারুণ লাগবে। রেগুলার ফিট প্যান্টস, লেগিংস আর জেগিংসের সঙ্গে ট্রাই করে দেখুন। আর ডান হাতে পরুন একটা মেটালিক রিস্টওয়াচ। ব্যস! জমে যাবে আপনার লুক!

ছবি সৌজন্য: মিন্ত্রা ডট কম এবং আজিও

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT