Advertisement

ফ্যাশন

শাড়ির পাড়ের নকশায় বদলে যেতে পারে শাড়ির লুক, এই পাড় ডিজাইনগুলো চিনে নিন

Indrani BoseIndrani Bose  |  Sep 14, 2021
শাড়ির পাড়ের নকশায় বদলে যেতে পারে শাড়ির লুক, এই পাড় ডিজাইনগুলো চিনে নিন

এক রঙা শাড়ি, একই ডিজাইনের শাড়ি কিংবা জমিনও এক হলেও কিন্তু শাড়ির পাড়ের বৈচিত্রে বদলে যেতে পারে শাড়ির লুক। সে কথা আপনিও নিশ্চয়ই জানেন। কিন্তু শাড়ির এত ধরনের পাড় হয়, সব আমাদের পক্ষে জানা সম্ভব নয়। কিন্তু শাড়ির বিষয়ে একদম আনকোড়া থাকলে দোকানদারের সামনে বোকা বনে যাওয়ার সম্ভাবনা বেশি। তাই কেনাকাটা করতে গিয়ে যদি সামান্য বুদ্ধি প্রয়োগ করে কথা বলেন, তবে দোকানদারও বুঝবেন আপনি শাড়ির বিষয়ে একদম আনকোড়া নন। যেমন দোকানে গিয়ে যদি বলেন, মিরর ওয়ার্ক বর্ডারের শাড়ি দেখান। কিংবা ভেলভেট পাড়ের শাড়ি (saree borders) দেখতে চান, তবে দোকানদারও আপনাকে বুঝে চলবে। শাড়ির পাড় (saree borders) নিয়ে একটু জেনে নিন আপনিও।

পাড়ে ফুলের ডিজাইন বা ফ্লোরাল বর্ডার (saree borders)

এই জাতীয় বর্ডার কখনও পুরনো হয় না। যে-কোনও সাধারণ শাড়িকে পাল্টে দেয় এই ফ্লোরাল বর্ডার (saree borders) । বিশেষ করে একরঙা শাড়ির সঙ্গে হাল্কা এমব্রয়ডারি করা ফ্লোরাল বর্ডার দারুণ দেখতে লাগে।

ছবি – ইনস্টাগ্রাম

ভেলভেট পাড়

ফুলিয়ার তাঁতের শাড়িতেও আপনি ভেলভেট পাড়ের (saree borders) কাজ পাবেন। আবার অন্য শাড়িতেও আপনি এই ধরনের পাড় পাবেন। যেমন সিফনের শাড়ি হল, সঙ্গে ভেলভেট পাড়। তবে ভেলভেট পাড় সরু হলেই দেখতে ভাল লাগে।

স্ক্যালপ পাড় (saree borders)

স্ক্যালপ পাড় (saree borders) হচ্ছে লেটেস্ট ডিজাইন। স্ক্যালপ ডিজাইন সবার এত ভাল লেগেছে যে শাড়ি ছাড়াও, সালওয়ার, ব্যাগ এমনকী, জুতোতেও এই বর্ডার ব্যবহার করা হচ্ছে। এই জাতীয় বর্ডার সবচেয়ে ভাল লাগে নেটের শাড়িতে। এছাড়া বুটা ওয়ার্ক করা শাড়ি, বিডস আর মিরর ওয়ার্ক করা শাড়িতেও এই পাড় খুব ভাল লাগে।

ছবি – ইনস্টাগ্রাম

মিরর ওয়ার্ক পাড়

নাম শুনেই বুঝতে পারছেন, এই জাতীয় পাড়ে কাচ বসানো থাকে আর তাই এই জাতীয় শাড়ি হয় ঝলমলে কিন্তু স্নিগ্ধ। যে-কোনও সাদামাটা শাড়িতে এই জাতীয় পাড় বসিয়ে দিলে দারুণ দেখতে লাগে।

কনট্রাস্ট পাড়

এটি এখন ট্রেন্ডিং। কাতান সিল্ক থেকে শুরু করে হ্যান্ডলুম শাড়ি, সবক্ষেত্রেই আপনি এরকম কনট্রাস্ট পাড় (saree borders) পাবেন। অল্পতেই সুন্দর করে সাজতে চাইলে এই ধরনের শাড়ি ট্রাই করতে পারেন।

ছবি – ইনস্টাগ্রাম

টেম্পল পাড়

এটি ঐতিহ্যশালী পাড়, যা মূলত সিল্ক আর কটন শাড়িতে দেখা যায়। জড়ি দিয়ে বোনা এই পাড় (saree borders) দুর্দান্ত। কাঞ্জিভরম শাড়ির বিশেষ বৈশিষ্ট্য হল এই টেম্পল পাড়।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!