home / নাইটলাইফ এবং ফুড
বিরিয়ানি বুঝি প্রেম? নানা রাজ্যের বিরিয়ানির নানা স্বাদ!

বিরিয়ানি বুঝি প্রেম? নানা রাজ্যের বিরিয়ানির নানা স্বাদ!

ব-এ বিরিয়ানি, ভ-এ ভালবাসা। এই জন্য়ই বোধহয় অক্ষরমালায় ব ও ভ পাশাপাশি বসানো হয়েছে। বিরিয়ানির প্রতি ভালবাসার কথা কেউ অস্বীকার করতে পারবেন না। কিন্তু অনেক সময় আমার সঙ্গে আমার বন্ধুদের তর্ক বেধে যায়। আমার প্রিয় হায়দরাবাদি বিরিয়ানি, যদিও কলকাতা বিরিয়ানি (biriyani)-এর আলু আমার ভালবাসা। কিন্তু বন্ধুদের সামনে যদি কলকাতার থেকে হায়দরাবাদি বিরিয়ানি (biriyani)-কে আমি ভাল বলি, তারা একদম রে রে করে তেড়ে আসবে। এই তর্ক চলতেই থাকে।

আসলে হায়দরাবাদি বিরিয়ানি বলুন, মতি বিরিয়ানি (biriyani )বলুন বা কলকাতার আলু বিরিয়ানি বলুন। প্রত্যেকটির রান্না করার পদ্ধতি এবং ব্যবহৃত মশলা আলাদা। আমার হায়দরাবাদি মশলার স্বাদ ভাল লাগে, অনেকেই কলকাতা বিরিয়ানির সেই মিষ্টি মিষ্টি বিষয়টি বেশি পছন্দ করেন। তবে কলকাতা বিরিয়ানির আলু অন্য়ান্য রাজ্যের বিরিয়ানিকে বলে বলে গোল দেবে। আসুন কয়েকটি রাজ্যের বিরিয়ানি নিয়ে একটু আড্ডা দেওয়া যাক।

ছবি – ইনস্টাগ্রাম

কলকাতা (biriyani) দিয়ে শুরু না করলে হবে!

কলকাতা ও বিরিয়ানি (biriyani) একে অপরের দোসর। ওয়াজিদ আলি শাহ কলকাতায় নির্বাসিত হয়ে এসেছিলেন। তাঁর হাত ধরেই কলকাতা চিনেছিল বিরিয়ানির স্বাদ। তবে বিরিয়ানির মধ্যে আলুর সংযোজন কলকাতার মানুষ যে কতটা ভালবেসে আপন করেছিল, তা আর বলে দিতে হবে না। অন্য়ান্য রাজ্য়ের লোক বিরিয়ানিতে আলু শুনে চোখ ছোট করলেও আমরা বাবা মন খুলে বিরিয়ানির আলু খাব। সত্য়ি বলতে, কলকাতা বিরিয়ানির আলু হল এই বিরিয়ানির অন্যতম বৈশিষ্ট্য! কী বলেন?

ছবি – ইনস্টাগ্রাম

এবার আমার প্রিয়, নিজামের বিরিয়ানি (biriyani)!

আচ্ছা আপনিই বলুন, যে শহর নিজামের সেই শহর বিরিয়ানিতে সেরা হবে না তো কে হবে? হায়দরাবাদি বিরিয়ানিতেই আছে সেই স্বাদ। এই পদে আছে সেই নবাবী ছোঁয়া। বিরিয়ানি তৈরি করা হয় বিশেষ পদ্ধতিতে। প্রথমে মাংসগুলিকে দুধে রান্না করা হয়। তারপর সব মশলা মিশিয়ে একটি পাত্রে দম দিয়ে বিরিয়ানি বানানো হয়। না আলু থাকে না এই বিরিয়ানিতে। কিন্তু এর স্বাদ একদম আলাদা। কলকাতার যদি আরসালান, সিরাজ, রয়াল থাকে। তবে হায়দরাবাদের আছে সাদাব, প্যারাডাইস, বেহরুজ, পিস্তা হাউজ!

ছবি – ইনস্টাগ্রাম

মিন বিরিয়ানি

কেরলের একটি অত্যন্ত জনপ্রিয় পদ এই মিন বিরিয়ানি (biriyani) । তবে কি জানেন, এই বিরিয়ানিতে মাংস ব্যবহার করা হয় না! বরং মাছের টুকরোই ব্যবহার করা হয়। উত্তর ভারতের বিরিয়ানির (biriyani) স্বাদের থেকে এই বিরিয়ানির স্বাদও আবার আলাদা। যাঁরা কলকাতার বিরিয়ানি খেয়ে অভ্যস্ত তাঁদের এই বিরিয়ানি অতটাও ভাল না লাগতে পারে। কিন্তু দক্ষিণী স্বাদের এই বিরিয়ানি একবার ট্রাই করে দেখতে পারেন আপনিও।

ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text