ফ্যাশন

জাম্পস্যুট পরার নানা কায়দা (different styles of wearing Jumpsuit)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 15, 2019
জাম্পস্যুট পরার নানা কায়দা (different styles of wearing Jumpsuit)

এই কথা অস্বীকার করে লাভ নেই যে জাম্পস্যুট হল একদম আদর্শ স্টেটমেন্ট (statement) স্টাইল (style)। পা থেকে মাথা পর্যন্ত একটি মাত্র পোশাকের জাদু প্যান্ট (pant) আর টপের (top) চেয়ে অনেক গুণ বেশি এগিয়ে। কিন্তু সার্ভে বলছে অনেক মহিলাই এই পোশাকটি (dress) এড়িয়ে (avoid) চলেন। কেন বলুন তো? তার পিছনে অনেক কারণ আছে। অনেক মহিলাই মনে করেন তাদের ফিগার (figure) এই জাম্পসুট (jumpsuit) পরার উপযুক্ত নয়। আবার অনেকে ভাবতে থাকেন এর সঙ্গে ঠিক কীরকম অ্যাকসেসরি (accessory) পরলে ভালো দেখাবে। এই ধরণের চিন্তা নেহাত অমূলক নয়। তবে চিন্তার গোড়ায় গলদ আছে। অর্থাৎ জাম্পস্যুট (pretty) পরে সুন্দর দেখাতে হলে আপনাকে প্রথমেই সঠিক জাম্পস্যুট বেছে নিতে হবে। তার পরে ঠিক করতে হবে কী অ্যাকসেসরি আপনি এর সঙ্গে পরবেন। চিন্তা করার কিছু নেই। আমাদের গাইডলাইন (guideline) মেনে চলুন আর দেখে নিন আর শিখে নিন জাম্পসুট পরার নানা (different) কায়দা (style) এবং নির্ভয়ে ও নির্দ্বিধায় পরুন জাম্পসুট।

জাম্পস্যুট আসলে কী?

urvashi in jumpsuit

একসময় স্কাইডাইভাররা (skydivers) নিজেদের সুবিধার্থে এই এক কাটের পোশাক (dress) পরতেন। পরে সেটাই জাম্পসুট (jumpsuit) নামে সারা বিশ্বের (world) মহিলাদের (women) নয়নমণি হয়েছে।

বেছে (choose) নিতে হবে সঠিক (correct) জাম্পস্যুট (jumpsuit)

kajol jumpsuit

ড্রেস (dress) যেমন নানা প্রকারে পাওয়া যায় ঠিক তেমনি জাম্পস্যুটেরও নানা প্রকারভেদ আছে। তাই আমাদের প্রথম কাজ হল সঠিক জাম্পস্যুট বেছে নেওয়া বা কেনা।জাম্পসুট কিনতে গেলে প্রথমে ভেবে দেখুন এটা আপনি সকালে ক্যাজুয়াল (casual) কোনও অনুষ্ঠানে পরবেন নাকি রাত্রে কোনও ডিনার (dinner) পার্টিতে পরবেন। আবহাওয়ার কথাটা মাথায় রাখতে হবে। যদি শীতকাল হয় তাহলে লম্বা হাতা জাম্পসুট এবং গরমকালে হাত কাটা বা স্লিভলেস জাম্পসুট কিনতে পারেন।এরপর আপনাকে পছন্দমতো দু তিনটে জাম্পসুট নিয়ে ট্রায়ালরুমে (trial room) ঢুকতে হবে। যে জাম্পস্যুট আপনার কোমরের কাছে ফিট হচ্ছে এবং পায়ের দিকে ঢিলা হচ্ছে সেটাই আপনার জন্য আদর্শ জাম্পস্যুট। আপনি যদি দীর্ঘাঙ্গী (tall) হন তাহলে পায়ের দিকে ছড়ানো জাম্পস্যুট যেটা মাটির একটু ওপরে শেষ হয়ে গেছে সেরকম কিনতে পারেন। যদি আপনার উচ্চতা কম বা মাঝারি হয় তাহলে স্লিম (slim) ফিট ক্রপড (cropped) স্টাইল জাম্পসুট কিনবেন। পায়ের ঝুল বেশি হলে আপনার উচ্চতা (height) আরও কম দেখাবে।

কখন পরব জাম্পস্যুট

deepika jumpsuit

ফর্মাল অনুষ্ঠানে

sonam jumpsuit

যে কোনও ফর্মাল (formal) অনুষ্ঠানে যাওয়ার কথা উঠলে প্রথমে সব মহিলারাই ড্রেসের কথা ভাবেন। কিন্তু একবার ভেবে দেখবেন বা বলা চলে নতুন করে ভেবে দেখবেন জাম্পসুটও কিন্তু ড্রেসের মতোই সুন্দর এবং আকর্ষণীয়। তাই পরের বার কোনও ফর্মাল অনুষ্ঠানে গেলে ড্রেসের পরিবর্তে জাম্পস্যুট পরতে পারেন অনায়াসে।

ক্যাজুয়াল (casual) অনুষ্ঠান

instead sonam

উইকেন্ডের (weekend) যে কোনও ক্যাজুয়াল অনুষ্ঠানে জাম্পসুটের জুড়ি নেই। এতে যেমন ফ্যাশন (fashion) হয় তেমনি রিল্যাক্সও (relax) থাকা যায়। সিলুয়েট রেঞ্জে সুতির (cotton) বা ডেনিমের (denim) জাম্পসুট বেছে নিতে পারেন। ঢিলেঢালা ফিটিংসের জাম্পসুট যার কোমরের কাছে ইলাস্টিক বা দড়ি আছে সেগুলো সারা বিশ্বে মহিলাদের কাছে জনপ্রিয়। যদি জাম্পসুটের সঙ্গে ফ্ল্যাট (flat) শু (shoe) পরতে চান তাহলে একটা কথা মাথায় রাখবেন। ক্রপড স্টাইল বুট (boots) বা লেস দেওয়া স্যান্ডল (sandle) পরলে সেটা যেন গোড়ালির (heels) একটু ওপরে শেষ হয়। এতে আপনাকে সামান্য হলেই স্লিম এবং দীর্ঘাঙ্গী দেখাবে। চাইলে নিজের পছন্দমতো (favourite) চামড়ার জ্যাকেট (leather jacket) বা বম্বার জ্যাকেটও (bomber jacket) পরতে পারেন জাম্পস্যুটের (jumpsuit) সঙ্গে।  

জাম্পস্যুটের সঙ্গে মানানসই অ্যাকসেসরি

porineeti jumpsuit

জাম্পস্যুট হচ্ছে এমন একটি পোশাক যার সঙ্গে ভুল (wrong) অ্যাকসেসরি পরলে পুরো ব্যাপারটাই মাটি হবে। আর আপনার ফ্যাশন স্টেটমেন্ট হবে শূন্য। অ্যাকসেসরির ক্ষেত্রে তিনটে জিনিস মাথায় রাখতে হবে। জুতো, বেল্ট (belt) আর জুয়েলারি (jewellery)। এই তিনটে যেন একদম পারফেক্ট (perfect) হয়। নাহলে কিন্তু পুরো ঘেঁটে ঘ! আরেকটা কথা অবশ্যই মনে রাখবেন, আপনার আসল উদ্দ্যেশ্য হল আপনার জাম্পসুটকে সবার নজরে আনা। তাই এমন জুতো, বেল্ট বা অ্যাকসেসরি পরবেন না যার গ্ল্যামার (glamour) বা আকর্ষণ আপনার জাম্পস্যুটকে ছাপিয়ে চলে যায়।

বেল্টের সঙ্গে জাম্পস্যুট

anushka jumpsuit

আপনি ভাবতেই পারবেন না, সামান্য একটি বেল্ট (belt) আপনার জাম্পস্যুটে  কীরকম জাদু (magic) দেখাতে পারে। কোমরের (waist) কাছে বেল্ট থাকলে আপনাকে অনেক বেশি স্লিম দেখাবে। যারা নতুন নতুন জাম্পসুট পরছেন বা প্রথমবার জাম্পসুট ট্রাই করছেন তারা কনট্রাস্ট (contrast) কালারের (colour) বেল্ট পরুন জাম্পসুটের সাথে। যদি আপনার জাম্পসুট একরঙা (monochrome) হয় তাহলে এই বেল্ট একঘেয়েমি অনেকটাই কাটিয়ে দেবে। তাছাড়া যেহেতু জাম্পস্যুট এক কাটের হয় মানে একই লাইন ধরে চলে সেখানে এই বেল্ট একটা স্টেটমেন্ট হয় বৈকি। বেল্টের সঙ্গে মানানসই জুতোও বেছে নিতে পারেন। তাহলে আপনার পুরো লুকে একটা সামঞ্জস্য আসবে।

জুয়েলারির সঙ্গে জাম্পস্যুট

blue jumpsuit

প্রথম প্রশ্ন হল কেন পরব জাম্পসুটের সঙ্গে জুয়েলারি? এবং দ্বিতীয় (second) প্রশ্ন (question) হল কীরকম জুয়েলারি এর সঙ্গে মানানসই হবে? জাম্পসুট কোনও জুয়েলারি ছাড়া খুব সাদামাটা (plain) দেখায়। বিশেষ করে ব্লক (block) কালার জাম্পসুট পরলে তার সঙ্গে কোনও গয়না না থাকলে সেটা ভালো লাগে না। তাই জাম্পসুটের সঙ্গে প্রয়োজন বোল্ড (bold) জুয়েলারি যা আপনার লুককে আর অনেক বেশি উজ্জ্বল করবে। তাই আপনার জাম্পসুটের সঙ্গে চাঙ্কি নেকলেস (necklace) বা বড় আকারের পেনডেন্ট (pendent) ইয়াররিং (earrings) বেছে নিন। ফর্মাল জাম্পসুটের সঙ্গে সোনার গয়না খুব ভালো লাগে। আবার ক্যাজুয়াল জাম্পসুট পরলে ফাঙ্কি (funky) পপ (pop) কালারের জুয়েলারি পরতে পারেন।

হাই হিলের (high heel) সঙ্গে জাম্পস্যুট (jumpsuit)

jumsuit high heel

জাম্পসুটের (jumpsuit) আকৃতি যেহেতু একটু লম্বাটে গড়নের হয় তাই এটা পরলে অনেক সময় আপনার উচ্চতা (height) কম দেখায়। বিশেষ করে সরু কোমর এবং পায়ের কাছে ছড়ানো জাম্পসুট হলে সেটা লম্বা মেয়েদের উচ্চতাও অনেক কম দেখায়। এই জাতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটাই রাস্তা আছে। আর সেটা হল হাই হিলের ব্যবহার। জাম্পসুটের সঙ্গে হাই হিল পরুন যাতে আপনার গড়ন লম্বাটে ছাঁদের দেখায়। এতে আপনার জাম্পসুটও অনেক বেশি ভালো লাগবে। তবে একটা কথা মাথায় রাখবেন এই হাই হিল যেন সরু (slim) হিল হয়, মোটা চাঙ্কি (fat chunky) হিল পরবেন না।

জাম্পস্যুটের সঙ্গে লেয়ারিং (layering)

jumpsuit jacket

শুধু গয়না নয় জাম্পসুটের সৌন্দর্যকে আর একটু বাড়িয়ে তুলতে দরকার হল লেয়ারিংয়ের। বেশি কিছু করতে হবে না। জাম্পসুটের উপরে একটা জ্যাকেট (jacket) চাপিয়ে নিন। যদি ফর্মাল (formal) কোনও অনুষ্ঠান থাকে তাহলে পরুন ব্লেজার (blazer) আর যদি ক্যাজুয়াল (casual) কোনও অনুষ্ঠান থাকে তাহলে লেদারের (leather) জ্যাকেট পরতে পারেন। গায়ে দেওয়ার পরিবর্তে আপনি জ্যাকেট কোমরে বেঁধে নিতে পারেন। এখন যে ট্রেন্ড (trend) চলছে সেটা হল কোনও টপ (top) বা শার্ট (shirt) জাম্পসুটের নীচে পরে নেওয়া।প্রথম প্রথম জাম্পস্যুট পরছেন যখন তখন এর নীচে সাদা (white) প্লেন শার্ট পরুন। আস্তে আস্তে যখন অভ্যস্ত হয়ে যাবেন তখন কালারফুল (colourful) শার্ট (shirt) পরতে পারেন। শীতের (winter) সময় টার্টল নেক (turtle neck) সোয়েটার (sweater) আর গরমকালে (summer) অফ সোলডার (off shoulder) শার্ট (shirt) জাম্পসুটের সঙ্গে খুব ভালো মানায়। যারা ইতিমধ্যেই জাম্পস্যুট (jumpsuit) পরে অভ্যস্ত (habituated) তারা এই পোশাকের (dress) সঙ্গে শ্রাগ (shrug) ট্রাই করে দেখতে পারেন। একরঙা (monochrome) জাম্পসুটের (jumpsuit) সঙ্গে প্রিন্টেড (printed) শ্রাগ (shrug) মন্দ লাগবে না।   

 

কীরকম (what type of) হেয়ারস্টাইল (hairstyle) করবেন

jumpsuit stripes

গয়না (jewellery), বেল্ট (belt) আর জুতোর (shoe) মতো জাম্পসুটের (jumpsuit) সঙ্গে হেয়ারস্টাইলও (hairstyle) খুব গুরুত্বপূর্ণ। এটা বোঝা খুব দরকার যে কী ধরণের হেয়ারস্টাইল (hairstyle) করলে সেটা জাম্পসুটের (jumpsuit)  সঙ্গে একদম মানানসই হবে। সত্যি বলতে কী, জাম্পসুট পরে বাইরে বেরনোর এটাই শেষ (last) ধাপ (step)। যদিও জাম্পসুটের সঙ্গে কীরকম হেয়ারস্টাইল করবেন তার কোনও বাঁধা ধরা নিয়ম (rule) নেই। তবে একটা সাধারণ গাইডলাইন (general guideline) আমরা দিয়ে দিচ্ছি। যখন ক্যাজুয়াল (casual) জাম্পসুট (jumpsuit) পরছেন তখন চুল (hair) খোলা (open) রাখলেই ভালো। উপলক্ষ্য যেহেতু ক্যাজুয়াল আপনাকে রিল্যাক্স (relax) দেখানো খুব দরকার। খোলা চুলে যদি আপনার অস্বস্তি হয় তাহলে হাল্কা ঢেউ খেলানো চুল বা ঢিলেঢালা পনিটেল (ponytail) চলতে পারে। যেহেতু ক্যাজুয়াল জাম্পসুটে সামনের দিকে এবং কাঁধের কাছে অনেকটাই অনাবৃত থাকে তাই এই খোলা চুল আপনার লুকে সামঞ্জস্য আনবে।যখন ফর্মাল অনুষ্ঠানে জাম্পসুট পরছেন চুল নিয়ে আপনাকে বাড়তি সচেতন (aware) থাকতে হবে। আপনার মাথায় যদি এক ঢাল লম্বা (long) কালো (black) চুল (hair) থাকে, তাহলে সেটার সদ্ব্যবহার করুন। খুলে দিন রেশমি চুলের ঢাল। আর যদি চান টাইট (tight) করে একটা খোঁপা (bun) বা টপ নটও (top  knot) এই পোশাকের সঙ্গে মন্দ লাগবে না।

জাম্পস্যুট নিয়ে কয়েকটি জরুরি কথা

last chobi

পালাজো (palazzo) জাম্পসুট (jumpsuit) এখন বেশ ট্রেন্ড-এ (trend) আছে। এটা ঢিলেঢালা (loose) এবং সুতির (cotton) বলে গরমকালে (summer) পরে আরাম (comfort) পাওয়া যায়। তাছাড়া স্কিন ফিটিং (skin fitting) জাম্পসুট (jumpsuit) সবাইকে মানায় না। কিন্তু এই ধরণের জাম্পসুট (jumpsuit) সবাই পরতে পারে।

জাম্পসুটে স্লিম (slim) দেখাতে চাইলে কালো (black) জাম্পসুট পরুন যার পায়ের দিকটা ছড়ানো। জাম্পসুট কখনোই বেশি টাইট বা বেশি আলগা যেন না হয়। কোনওটাই দেখতে ভালো লাগবে না।

যখন জাম্পসুট পরবেন তখন কালার কম্বিনেশান নিয়ে একটু সচেতন থাকবেন। কালার কম্বিনেশান একটু এদিক ওদিক হলেই কিন্তু দফারফা হয়ে যায় পুরো জাম্পসুটের। আপনি বেছে বেছে দামী একটা জাম্পসুট কিনলেন আর উল্টোপাল্টা অ্যাকসেসরি নিলেন। আসরের মধ্যমণি তো হলেনই না উল্টে সবাই আপনার ফ্যাশন সেন্স নিয়ে হাসাহাসি করতে শুরু করল। আপনি দোষ দিলেন বেচারা নিরীহ জাম্পসুটকে। সত্যি কথা বলতে গেলে দোষটা আপনার। তাই তো বারবার বলছি কালার কম্বিনেশান নিয়ে বাড়তি সচেতন থাকতে। প্রয়োজনে বন্ধু বান্ধবদের সাহায্য নিন। ফ্যাশন ব্লগ দেখুন। ধরুন আপনি একটি হলুদ ক্লাচ নিলেন আর হলুদ পয়েন্টেড হিল পরলেন হাল্কা কোনও রঙের জাম্পসুটের সঙ্গে। এটা একদম সঠিক স্টাইল এবং সঠিক কালার কম্বিনেশানের উদাহরণ। কিন্তু আপনি পরলেন লাল জুতো, হাতে নিলেন সবুজ ক্লাচ আর আপনার জাম্পসুটের রঙ হল নীল তাহলে বুঝতেই পারছেন পুরো ব্যাপারটা ঠিক কীরকম ভয়ানক দাঁড়াবে।

আমরা আগেই বলেছি আমরা একটা জেনারেল গাইডলাইন দিয়ে দিচ্ছি। কিছু কিছু বিষয় আপনাকে নিজেকেই তৈরি করে নিতে হবে।যেমন ধরুন আমার বন্ধু ইশা। ও স্পম্প্রতি একটা নীল রঙের জাম্পসুট কিনেছে। আমি ওকে বলেছিলাম এই ঘন নীল জাম্পসুটের সঙ্গে একটা মাটি রঙের ব্লেজার পরতে। ও বাবা! সে দেখি ফ্যাশন নিয়ে আমার চেয়ে এক কাঠি সরেস। সেদিন একটা পিকনিকে ও ওই নীল জাম্পসুট, আমার সিলেক্ট করে দেওয়া ব্লেজার তো পরেইছিল তার সঙ্গে ছিল ওই মাটি মাটি রঙের একটা টুপি। যথেষ্ট ফ্যাশনেবল লাগছিল ইশাকে। টুপির কথাটা কিন্তু আমি ওকে বলিনি। এটা ওর নিজস্ব টাচ। আপনাকেও এরকম ভেবে চিন্তে নিজস্ব টাচ আনতে হবে।    

ছবি সৌজন্যঃ ফেসবুক, ইন্সটাগ্রাম, পিনটারেস্ট, পেক্সেলস ডট কম

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!