home / ফ্যাশন
ব্লাউজের বিভিন্ন স্টাইলে হয়ে উঠুন ফ্যাশনিস্তা

ব্লাউজের বিভিন্ন স্টাইলে হয়ে উঠুন ফ্যাশনিস্তা

বাংলায় দুশো বছর আগেও ব্লাউজের চল ছিল না। আমাদের রাজ্যে প্রথম ব্লাউজের ধারণা নিয়ে আসেন রবীন্দ্রনাথ ঠাকুরের মেজবৌদি জ্ঞানদানন্দিনী দেবী (different types of blouse designs with names)। তাঁকে যদিও সেজন্য প্রচুর বাঁকা কথা শুনতে হয়েছিল তবে তাতে তাঁর কিছু যায় আসেনি! ভাগ্যিস তিনি ব্লাউজ পরানো ধরিয়েছিলেন তখন নাহলে এখন এত রকম ডিজাইনের ব্লাউজ কিনে ওয়ারড্রোব সাজাতাম কিভাবে আমরা!

ব্লাউজে বিপ্লব

সুচিত্রা সেন

আগে ব্লাউজকে বলা হত জ্যাকেট কারণ সেটি দেখতে ছিল জ্যাকেটের মতই। তারপর এয়ার হোস্টেস ব্লাউজ, হাইনেক কাট বা বম্বে কাট ব্লাউজ খুব জনপ্রিয় ছিল ষাট থেকে নব্বই দশকের শুরু পর্যন্ত (different types of blouse designs with names)। ধীরে ধীরে ব্লাউজের ডিজাইনে বিপ্লব আসতে থাকে। আর বর্তমানে কত রকমের ব্লাউজ যে হয় তা হয়ত গুণে শেষ করা যাবে না। তবুও ব্লাউজের কয়েকটি নাম এবং স্টাইল আসুন দেখে নিই

বোটনেক ব্লাউজ

বিদ্যা বালান

এই কাটের ব্লাউজ এখন ফ্যাশনে ইন। তবে যাদের চেহারা একটু ভারি তারা এই ব্লাউজ এড়িয়ে যেতে পারেন অথবা বোটনেকের গলাটা ছড়িয়ে বানান যাতে শরীরের ওপরের অংশ বেশি ভারি না লাগে।

ক্রপ ব্লাউজ

চিত্রাঙ্গদা

কলেজ ছাত্রী বা কমবয়সীদের মধ্যে এই ব্লাউজ খুব জনপ্রিয়। ব্লাউজপিস থেকে ক্রপ ব্লাউজ বানানো যায় আবার ডিজাইনার ক্রপ টপ দিয়ে স্টাইল করে শাড়ি পরা যায়। (different types of blouse designs with names)

ভি নেক ব্লাউজ

চিত্রাঙ্গদা

প্রাক্তন মুভিতে ঋতুপর্ণার ব্লাউজের ডিজাইনটা মনে আছে? পিঠের কাটটা ভি শেপ ছিল, এই ধরণের কাটের ব্লাউজের সাথে সুতির শাড়ি থেকে সিল্কের শাড়ি সব মানায় আর ফিগার কারেকশন হয়।

ডিপ নেক ব্লাউজ

মনামী ঘোষ

চিরকালীন আবেদন আছে এরকম ব্লাউজের (different types of blouse designs with names)। তবে এই ব্লাউজ বানানোর আগে কিছু জিনিস খেয়াল রাখবেন 

  • চেহারা ভারি হলে একদম টাইট ফিটিংস বানাবেন না। তাতে পিঠের মেদ বেরিয়ে আসে আর দেখতে বাজে লাগে।
  • খুব ডিপ কাট হলে প্যাডেড ব্লাউজ বানিয়ে নিন তাহলে ব্রায়ের স্ট্র্যাপ বেরিয়ে থাকবে না।
  • ট্যাসেল লাগাতে পারেন অল্প ডিপ নেকে কারণ খুব গভীর কাটের ব্লাউজে গভীরতাটায় ফ্যাশন স্টেটমেন্ট।
  • পিঠের বাড়তি যত্ন নিন। ট্যান পরিষ্কার করুন এবং কনটুরিং আর হাইলাইটার দিয়ে মেকআপ করতেই হবে।

স্লিভলেস ব্লাউজ

আলিয়া ভাট

যে কোনও সাধারণ শাড়িকেও স্পেশাল করে দিতে পারে স্লিভলেস ব্লাউজ। তবে যাদের হাতে চর্বি বেশি তারা গ্লাস হাতার কাট ব্লাউজে করিয়ে নিতে পারেন, রোগা লাগে হাত। আর স্লিভলেস ব্লাউজ পরার আগে অবশ্যই আন্ডারআর্ম পরিষ্কার রাখুন।

পুজোর আগে ব্লাউজের আইডিয়া পেয়ে গেলেন অনেক এবার মনের মতন ডিজাইনার ব্লাউজ বানিয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

29 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text