Weight Loss

এই পাঁচটি বাদাম খেলে ওজন আর পেটের চর্বি কমবে খুব তাড়াতাড়ি

Doyel BanerjeeDoyel Banerjee  |  Aug 28, 2019
এই পাঁচটি বাদাম খেলে ওজন আর পেটের চর্বি কমবে খুব তাড়াতাড়ি

ওজন (weight) কমাতে (loose) চাইলে প্রথমেই আমরা ভয় পেয়ে তড়িঘড়ি খাবারের পরিমাণ কমিয়ে দিই। এতে কাজের কাজ কিছু হয় না। উল্টে ফল হয় সাঙ্ঘাতিক। অথচ কয়েকটি ছোট্ট-ছোট্ট উপায় অবলম্বন করলেই ডায়েট আর এক্সারসাইজ খুব একটা না করেও ওজন কমে যায়। এই যেমন ধরুন, সকালে আপনি যে ব্রেকফাস্ট খাচ্ছেন তখন বা ধরুন বিকেলের দিকে যে অল্পস্বল্প খিদে পায় তখন একটু বাদাম (nuts) খেলেন। ভাবছেন, মনের সুখে বাদাম ভাজা খাওয়ার সঙ্গে ওজন কমার কী সম্পর্ক আছে? আছে আছে! ফেলু মিত্তিরের টেলিপ্যাথির জোর যেমন আছে, ঠিক তেমনই বাদামের সঙ্গেও ওজন কম হওয়ার সম্পর্ক আছে। তাই এখন থেকে ওজন কমাতে হলে এই পাঁচ রকমের (different) বাদাম নিজের ডায়েটে যুক্ত করুন। 

 

 

ওজন কমাতে বাদাম কেন?

কারণ, বাদামে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যে কারণে বাদামকে বলা হয় সুপারফুড। তাই এটি খেলে ওজন না বেড়েও শরীর সুস্থ থাকে। তাছাড়া এতে আছে ফাইবার, প্রোটিন, হেলদি ফ্যাট, ভিটামিন ও খনিজ। 

কোন পাঁচটি বাদাম খেলে ওজন কমবে?

pixabay

আমন্ড বাদাম

pixabay

দুর্দান্ত কাজে দেবে এই বাদাম। কেন জানেন? কারণ, এতে মোনো আনস্যাচুরেটেড ফ্যাট যা পেট ভর্তি রাখে অনেকক্ষণ। তাছাড়া এর মধ্যে যে ডায়েটারি ফাইবার আছে, সেটা কম খেলেও পেট ভর্তি রাখবে। আমন্ড বাদামে আছে এক বিশেষ ধরনের অ্যামাইনো অ্যাসিড, যা ফ্যাট বার্ন করতে সাহায্য করে। প্রতিদিন তিনটে করে আমন্ড বাদাম খান। ওজন কমবে এবং আপনিও সুস্থ থাকবেন। 

পেস্তা

পেস্তায় আছে মোনো আনস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এছাড়া পেস্তায় আছে যথেষ্ট পরিমাণে প্রোটিন। তাই পেস্তা খেলে অনেকক্ষণ খিদে পায় না। এই প্রোটিন শরীরে পেশীর টিস্যু তৈরি করে। তাই এটি শুধু ওজন কমানোর জন্য নয়, স্বাস্থ্যের পক্ষেও খুব ভাল। 

আখরোট

pixabay

আপনার হৃদয় কি মনের মতো বন্ধু খুঁজছে? তা হলে আখরোটকে নিজের বন্ধু করে নিন। হার্ট ভাল রাখতে আখরোটের জুড়ি নেই। প্রতিদিন অল্প করে আখরোট খেলে ওজন শুধু কমবে তা নয়, আপনার সঠিক ওজন খুব সুন্দর ভাবে বজায় থাকবে। 

ব্রাজিল নাট

pixabay

ওজন কমাতে গেলে সবচেয়ে বেশি যে বস্তু দু’টির প্রয়োজন আপনার শরীরের হয়, সেটাই এই ব্রাজিল নাটে ভর্তি আছে। জানতে চান সেই বস্তু দুটোর নাম? সেই দু’টি বস্তু হল, প্রোটিন আর ফাইবার। এছাড়াও এই বাদামে আছে আরও চারটি উপাদান, যেমন সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন ও ফসফরাস। এই চারটে উপাদানই ওজন কম করতে সাহায্য করে। এই বাদাম মেটাবলিজম প্রক্রিয়াও বাড়িয়ে দেয়। 

কাজু বাদাম

pixabay

অনেকেই ভাবেন কাজু খেলে ওজন বাড়ে। কথাটা একদমই ভুল। কারণ, এই বাদামে আছে ম্যাগনেসিয়াম যা ফ্যাট আর কার্বোহাইড্রেট তাড়াতাড়ি হজম করতে সাহায্য করে। এছাড়াও কাজু বাদামে আছে প্রোটিন, যা পেট ভর্তি রাখে ও ফ্যাট বার্ন করে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!