logo
Logo
User
home / Self Help
করোনা মুক্ত হওয়ার পরে হজমের সমস্য়া হচ্ছে? কী করবেন, কী করবেন না

করোনা মুক্ত হওয়ার পরে হজমের সমস্য়া হচ্ছে? কী করবেন, কী করবেন না

করোনা সংক্রমণ যে শুধুমাত্র আমাদের রেসপিরেটরি সিস্টেমকেই আঘাত করে তা নয়। শরীরের অন্য়ান্য অঙ্গেও এর প্রভাব মারাত্মক হতে পারে। করোনা সংক্রমণের পরে সাধারণত প্রভাব ফেলেছে আমাদের ডাইজেস্টিভ সিস্টেম বা পাচনতন্ত্রে (digestive issues after covid)। করোনা মুক্ত হওয়ার পর প্রায় অনেকের মধ্য়েই হজমের সমস্যা দেখা যাচ্ছে। পোস্ট কোভিড উপসর্গের মধ্য়ে সবথেকে সাধারণ উপসর্গ এটিই। ব্লোটিং, অ্যাসিডিটি, অ্যাসিড রিফ্লাক্স, কোষ্ঠকাঠিন্য এবং এমনকী ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস)-এর মতো সমস্যাও (digestive issues after covid) রোগীর মধ্য়ে দেখা যাচ্ছে।

ফর্টিস হাসপাতাল কল্যাণের গ্যাস্ট্রোএন্টেরোলজি চিকিৎসক রাকেশ প্যাটেল একটি সাক্ষাৎকারে এই বিষয়টিই ইঙ্গিত করেছেন। যেসব মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন, তাঁদের হজম প্রক্রিয়ার দিকে একটু বেশিই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, “গ্যাস্ট্রোইন্টেসটিনাল ট্র্যাক্টে কার্যকারিতায় সমস্যা হচ্ছে। এর সঙ্গে লিভার, অগ্নাশয় এবং গল ব্লাডারেও তার প্রভাব পড়ছে। এই সব অঙ্গগুলি তাদের কাজ সঠিক ভাবে করছে না (digestive issues after covid) ।” রোগীর জিআই ট্র্যাক্টে রক্তক্ষরণ পর্যন্ত হতে পারে কিংবা রক্তজালিকায় রক্ত জমাট বেধেও থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। যার ফল ভয়ানক হতে পারে।

ব্যায়াম করবেন

করোনামুক্ত হওয়ার পরে এই উপসর্গগুলি (digestive issues after covid) আপনার শরীরে থাকলে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন –

  • অ্যাসিড রিফ্লাক্স
  • খাবার ইচ্ছে কমে যাওয়া বা বেড়ে যাওয়া
  • পেটের উপরের অংশে ব্যথা
  • কোষ্ঠকাঠিন্য
  • ডায়েরিয়া
  • বমি
  • জিআই রক্তক্ষরণ
  • অন্ত্রে প্রদ্রাহ

জিআই ট্র্যাক্টের উপসর্গ প্রকট হয় কারণ, এই সংক্রমণের কারণে টিসু (কলা) ক্ষতিগ্রস্ত হয়। তার জন্য যন্ত্রণা হয়। বমিবমি ভাব থাকে। এমনকী ডায়রিয়াও হয়। গবেষণায় দেখা গিয়েছে, কোভিড জিআই ট্র্য়াক্টে প্রবেশ করলে আপনার পেটের মাইক্রোবায়োটিয়া পরিবর্তন করে দিতে পারে। আপনার স্নায়ুতেও প্রভাব ফেলতে পারে।

যে যে বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে

  • ইমিউন বুস্টার ওষুধ খাওয়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন।
  • আপনার ডায়েটে নজর দেবেন। খুব হালকা খাবার খাবেন।
  • ফাস্ট ফুড খাবেন না। অতিরিক্ত পরিমাণে খাবেন না।
  • সক্রিয় থাকবেন। প্রতিদিন ব্যায়াম করবেন।

ডায়েট কেমন হবে?

আপনার খাবারে প্রিবায়োটিক এবং প্রোবায়োটিক যোগ করুন। প্রোবায়োটিক ভাল ব্যাক্টেরিয়া। যা আপনার পেট ভাল রাখে। টক দই খেতে পারেন। প্রিবায়োটিক হল জটিল কার্বোহাইড্রেট। যা আপনার পেটের মধ্য়ে ভাল ব্যাকটেরিয়া তৈরি করতে সাহায্য করে। ফল, সব্জি এবং ওটস ও জোয়ারের মতো খাবারে প্রিবায়োটিক্স থাকে।

সঠিক ডায়েট প্রয়োজন

প্রতিদিন ২-৩ লিটার জল খাবেন। যা আপনার পেট ভাল রাখে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাবেন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। ফ্ল্যাক্স সিড, আমন্ড, কাঠবাদাম, চিয়া সিড এবং অন্য়ান্য় সামুদ্রিক খাবার খেতে পারেন। ডায়েটে জিঙ্কও যোগ করুন। প্রোটিন যেন অবশ্য়ই থাকে। কোভিড মুক্ত হওয়ার পর প্রয়োজনীয় ডায়েটে প্রোটিন সবথেকে প্রয়োজনীয় উপাদান। এছাড়াও দুধ (বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে), ডাল, সোয়া, চিকেন, মাছ এবং ডিম খান (digestive issues after covid) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text