home / Periods
পিরিয়ডস নিয়ে কি কি ভুল ধারণা আছে আমাদের

পিরিয়ডস নিয়ে কি কি ভুল ধারণা আছে আমাদের

মানুষ চাঁদে বাড়ি বানানোর জন্য জায়গা কিনে ফেলেছে আর এখনো পিরিয়ডস কথাটা আমাদের নাকি ফিসফিস করে বলতে হবে। এখনো বাড়ির পুরুষ সদস্যদের সামনে পিরিয়ডস নিয়ে কথা বলতে পারবেন না (disgusting facts about periods)। এইরকম হাজারো মজাদার মিথস আছে পিরিয়ডস ঘিরে যার কিছু আপনারা সবাই শুনছেন বহুদিন ধরে, আসুন সেরকমই কিছু মিথস পড়ে নিন আর হাসুন প্রানখুলে..

পিরিয়ডসের রক্ত দূষিত

এই অদ্ভুত দাবীটি করেন অনেকেই আর এটা বহু নারীও মনে করেন। এদিকে এর পেছনে কিন্তু কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই! পিরিয়ডসের রক্তের সাথে কিছু ব্যাকটেরিয়া, জরায়ুর টিস্যু থাকে ঠিকই তবে সে সব ক্ষতিকর বা দূষিত নয়। মানে সেই রক্ত কারুর গায়ে লেগে গেলে তার রোগ হবে না কোনও..

আপনি তখন অশুচি

এখনও ভারতের বহু জায়গাতে পিরিয়ডসের সময় মেয়েদের আলাদা ঘরে থাকতে হয়। ওই কয়েকটা দিন তারা বাড়ির সদস্য বিশেষত পুরুষ সদস্যদের সাথে মিশতে পারেন না। কোনও শুভ অনুষ্ঠানে যোগদান করাতেও বাধা থাকে। এসব নিয়ম মানার আগে আমরা একবারও ভেবে দেখি না কেন করব! কেন পিরিয়ডস হলে ঠাকুরকে পুজো করতে মানা করা হয়?

নারীদের ঋতুস্রাব তো ন্যাচারাল ঘটনা খাওয়া বা ঘুমের মতই। কিন্তু আমরাও অনেক ক্ষেত্রে অশান্তি এড়ানোর ভয়ে প্রশ্ন না তুলে মেনে নিই যা আমাদের জন্য আরো বিপদ ডেকে আনছে। (disgusting facts about periods)

পিরিয়ডসের সময় টক খাওয়া মানা

আচার, চাটনি এইসব জিনিস খেতে বারণ করা হয় পিরিয়ডস হলে। কারণ হিসাবে বলা হয় এতে নাকি জরায়ুর সমস্যা বাড়ে। এ কথা এখনও অব্দি মেডিক্যাল দ্বারা প্রমাণিত নয় বরং এই সময় যা ইচ্ছে করছে তাই খেতে বলা হয়। তবে হ্যাঁ জাঙ্ক ফুড কম খাওয়া ভাল।

এইসময় সেক্স মহাপাপ

পিরিয়ডসের সময় সেক্স করা যায় না যেমন মিথ ঠিক তেমনই এই সময় অসুরক্ষিত সেক্স করলে বাচ্চা হয় না ভাবাটাও একটা মিথ-ই। তবে খুব ব্যথা হলে সেক্ষত্রে এই কদিন সেক্স না করাই ভাল। (disgusting facts about periods)

চুল ধোয়া যায় না

যোনির সাথে মাথার সম্পর্কটা ঠিক কি আজ অব্দি বুঝলাম না। হয়ত আগেকার দিনে মাথা ধুতে বা শ্যাম্পু করতে পুকুরে যেতে হত সেই থেকে এই ধারণা চলে এসছে কিন্তু এ একেবারেই ভ্রান্ত ধারণা। বরং পিরিয়ডসের সময় আপনি যত পরিষ্কার থাকবেন আপনার স্বাস্থ্যের জন্য ভাল।

মিথস যেমন একদিনে তৈরি হয় না ঠিক তেমনই একদিনে ভেঙেও যাবে না। মিথকে ভাঙতে হয় যুক্তি দিয়ে বুদ্ধি দিয়ে, একদমই চিৎকার করে নয়। আর এই সব মিথ ভাঙতে হবে আমাদেরকেই সেজন্য নিজেদের আগে মন থেকে অবিশ্বাস করতে হবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

10 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text