home / বাড়ির সাজসজ্জা
কম খরচে দীপাবলিতে ঘর সাজাতে মেনে চলুন এই কয়েকটি টিপস

কম খরচে দীপাবলিতে ঘর সাজাতে মেনে চলুন এই কয়েকটি টিপস

দীপাবলি (diwali) একদম দোরগোড়ায় । তার আগে বাড়ি-ঘর আরও একবার সুন্দরে করে সাজিয়ে নিতে হবে তো ! এবার না হয় আতশবাজির আনন্দে ভাটা পড়ছে । কিন্তু নানারকম প্রদীপের সাজে সেজে উঠুক আপনার বাড়ি। আলোর চেনে ঝলমল করে উঠুক ছাদ-বারান্দা। বসার ঘর রঙিন হয়ে উঠুক থ্রেড ল্যানটার্নের আলোয়  (diwali home decoration ideas ) । আর কর্মব্যবস্ততা থেকে সামান্য সময় বের করে নিতে পারলেই দীপাবলিতে বাড়ির একটা চমৎকার মেকাওভার করতে পারবেন । সাজিয়ে নিতে পারবেন ইচ্ছেমতো । তারপর শুধুই আলোর উৎসবের অপেক্ষা ।

 

ADVERTISEMENT

বাজারে নানারকম রঙিন আলো আপনি পেয়ে যাবেন । নিউমার্কেট, গড়িয়াহাট থেকে শুরু করে আপনার এলাকার দোকানগুলিতেও বিক্রি হচ্ছে আলো । সেখান থেকে পছন্দমতো আলো কিনে নিতেই পারেন । ১০০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকার মধ্যে আপনি চেন আলো পেয়ে যাবেন । ইংরেজিতে যে আলোকে বলে, ফেয়ারি লাইটস । এই আলো ঘরে লাগালে, সহজেই ঘরে এক নতুন আমেজ তৈরি করা যায় । সারা বাড়িও আপনি এই আলো দিয়ে অবশ্যই সাজাতে পারেন । খুব ভাল লাগবে । একইসঙ্গে বাজারে আপনি নানারকমের মোমবাতি ও প্রদীপ পাবেন । একঘেয়ে মোমবাতি থেকে বেরিয়ে এসে নতুন রকমের মোমবাতি অবশ্যই জ্বালিয়ে দেখতে পারেন । তাহলে এই দীপাবলি (diwali)- তে কীভাবে আপনার বাড়ি সেজে উঠছে উৎসবের সাজে ? ( diwali home decoration ideas )

 

ADVERTISEMENT
  • বাড়ির বাইরে আলো দিয়ে সাজান
  • বসার ঘরে ঝোলাতে পারেন বিভিন্নরকমের ল্যান্টার্ন
  • ফ্লোরাল ক্যান্ডেল ( diwali candles ) দিয়ে সাজান
  • জ্বালান ভাসমান মোম বা ফ্লোটিং ক্যান্ডেল
  • নানারকমের প্রদীপে বাড়ি সাজিয়ে তুলুন

 

বাড়ি সাজুক আলো-বাহারে

ADVERTISEMENT

আলোর সাজে সাজিয়ে তুলুন বাড়ি

চেন আলো বা টুনি লাইট চাইলেই আপনি খুব সহজেই পেয়ে যাবেন । গড়িয়াহাট, নিউমার্কেট চত্বরে তো পাবেনই, এমনকি পাবেন আপনার লোকালয়ের দোকানেও । কারণ, দীপাবলি  (diwali)-র আগে কম বেশি সব দোকানেই এই আলো রাখা হয় । তাছাড়া বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটেও পেতে পারেন । ১০০টাকার নিচেও এই আলো পাওয়া যায় । একইভাবে ১০০ টাকা থেকে শুরু করে ২৫০টাকার মধ্যে দামে পাবেন এই আলো । বাড়ির বাইরের দেওয়াল আপনি এই আলো ঝুলিয়ে সাজাতেই পারেন । দেখতে খুব সুন্দর লাগবে । তবে চেষ্টা করুন এক রঙের আলো দিয়ে সাজাতে । উজ্জ্বল রঙ দিয়ে সাজান । বাড়ির রঙের সঙ্গে মিলিয়েও এই আলো লাগাতে পারেন ।

ADVERTISEMENT

বৈঠকে থাকুক লণ্ঠনের চমক

এখন দীপাবলিতে অনেকেই রঙ্গোলি করেন ( diwali home decoration ideas )। তা আপনার বসার ঘরে ঢুকতেই আপনি সেই রঙ্গোলি করতে পারেন । রঙ্গোলি সাজাতে পারেন প্রদীপ দিয়ে । একইসঙ্গে আপনি বসার ঘরে বিভিন্নরকম ল্যান্টার্ন বা লণ্ঠন দিয়ে সাজাতে পারেন । খেয়াল রাখুন, বসার ঘরের ইন্টেরিয়রের সঙ্গে সামঞ্জস্য হওয়া চাই । বিভিন্ন ল্যান্টার্ন আপনি ই-কমার্স ওয়েবসাইটগুলিতে পাবেন । একইসঙ্গে বাজারেও একবার দেখতে পারেন । ১০০ থেকে শুরু করে বিভিন্ন দামে ল্যান্টার্ন পাবেন ।

ফ্লোরাল ক্যান্ডেলের সৌন্দর্য উপভোগ করুন

ADVERTISEMENT

ফ্লোরাল ক্যান্ডেল দিয়ে সাজান বারান্দা

সাধারণ মোমবাতির বদলে ব্যবহার করুন ফ্লোরাল ক্যান্ডেল । বারান্দায় রাখতেই পারেন এই মোমবাতি । দীপাবলিতে ঘর সাজিয়ে নিন । অনেক সময় এই মোমবাতি সুগন্ধিও পাওয়া যায় । জ্বললে তার থেকে একটা মিষ্টি সুবাস সারা বাড়ি ছড়িয়ে পড়ে । এটাও আপনি এলাকার বিভিন্ন দোকানে বা বাজারে পেয়ে যাবেন । ১০০ টাকার নিচেও এর দাম হয় । তবে মান অনুযায়ী এর দাম নির্ভর করে ।

ADVERTISEMENT

ফ্লোটিং ক্যান্ডেলের আলোয় আলোকিত হন

ফুলের পাপড়ির সঙ্গে ভাসিয়ে দিন মোমবাতি

ADVERTISEMENT

দীপাবলিতে এই ফ্লোটিং ক্যান্ডেল (diwali candles ) কিনতে পারেন । ফ্লোটিং ক্যান্ডেল বা জলে ভাসমান মোম । আপনার বসার ঘরে সেন্টার টেবিলে একটি পাত্রে জল রাখুন । তাতে ফুলের পাপড়ি ছড়িয়ে দিন । জলে ভাসিয়ে দিন দুটি বা তিনটি মোমবাতি । একইভাবে শোওয়ার ঘরেও রাখতে পারেন । ডাইনিং টেবিলেও জ্বালাতে পারেন ফ্লোটিং ক্যান্ডেল । ফ্লোটিং ক্যান্ডেলেও সেন্টেড পাওয়া যায় । তা জ্বললে মিষ্টি সুবাস সারা ঘরে ছড়িয়ে পড়বে । বাজারে বা কাছের দোকানেই পেয়ে যাবেন এই মোমবাতি । ১০০ টাকার কম থেকে এর দাম শুরু ।

দীপাবলির দীপ আলোকিত করুক উৎসব

নানারকমের প্রদীপ কিনুন । রঙিন প্রদীপ, বিভিন্ন ডিজ়াইনের প্রদীপ কিনুন । এই দীপাবলিতে ঘরের প্রতিটা কোণ প্রদীপের আলোয় আলোকিত করে তুলুন । খুব সুন্দর লাগবে । কাছের বাজারেই নিশ্চয়ই পেয়ে যাবেন এই প্রদীপ । দামও কম । তবে আর দেরি করবেন না ।

ADVERTISEMENT

নিজে হাতে বানিয়েও নিতে পারেন এমন আলো

ADVERTISEMENT

বেশ কয়েকটি দীপাবলিতে ঘর সাজানোর টিপস ( diwali home decoration ideas ) নিয়ে আলোচনা করলাম । এবার আর দেরি নয় । একদিন পের হলেই ভূত চতুর্দশী । তারপর দীপাবলি । এখন শুধু আলোর উৎসবে মেতে ওঠার অপেক্ষা । তবে অবশ্যই সতর্কতার কথা মাথায় রাখবেন …

https://bangla.popxo.com/article/best-places-to-light-diyas-on-diwali-night-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
11 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text