home / লাইফস্টাইল
দীপাবলিতে অবশ্যই আনন্দ করবেন, কিন্তু এই বিষয়গুলি খেয়াল রাখুন

দীপাবলিতে অবশ্যই আনন্দ করবেন, কিন্তু এই বিষয়গুলি খেয়াল রাখুন

দীপাবলি মানেই আনন্দে কাটবে সময়। আলোর রোশনায় উজ্জ্বল হয়ে উঠবে আপনার ঘর-বাড়ি ও জীবন। কালীপুজোয় খুব মজা করবেন। কিন্তু মজা করার মধ্য়েও কয়েকটি বিষয় আপনাকে লক্ষ্য রাখতেই হবে। সেই বিষয়গুলো কিন্তু এড়িয়ে গেলে চলবে না। করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। তাই কালীপুজোয় সতর্কতা (diwali precautions) মেনে চলবেন, তারই বিশেষ কিছু টিপস আপনার জন্য়

হাতে স্যানিটাইজার ব্যবহার করে আগুনের কাছে একদম নয়!

সবথেকে আগে এই বিষয়টিই খেয়াল রাখা প্রয়োজন। স্যানিটাইজার ব্যবহার এখন নিত্য জীবনের অভ্যাস। কিন্তু বাজি ফাটানোর সময় স্যানিটাইজারকে শত হস্ত দূরে রাখুন। স্যানিটাইজারে অ্যালকোহল থাকে, তা দাহ্য। তাই ভয়াবহ দুর্ঘটনা এড়াতে আগুন ধরার আগে স্য়ানিটাইজার ব্যবহার একদম নয়!

সাবধানে বাজি ফাটান

পারলে টিকা নিয়ে নিন (diwali precautions)

কোভিড সংক্রমণকে রুখে দেওয়ার অন্য়তম উপায় হল করোনা ভ্যাক্সিন নেওয়া। যদিও টিকা নিলেই যে সংক্রমণের আশঙ্কা একেবারেই কম হয়ে যায় এমন নয়। এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে চিকিৎসকরা টিকা নেওয়ার পরামর্শ দিচ্ছেন। তাই আপনিও কোভিডের টিকা নিয়ে নিন।

মাস্ক পরে থাকবেন (diwali precautions)

ভিড় স্থানে যাওয়ার আগে অবশ্য়ই মাস্ক পরবেন। কালীপুজোয় আনন্দ করবেন ঠিকই, কিন্তু কোভিড বিধি মেনে চলাও আপনার দায়িত্ব। তাই অবশ্যই মাস্ক পরুন। সংক্রমণ রুখে দিন।

সামাজিক দূরত্ব বজায় রাখুন

একসঙ্গে বাজি ফাটাবেন। আনন্দ করবেন। একসঙ্গে পুজো দেখবেন, ভোগ খাবেন। কিন্তু চেষ্টা করুন সামাজিক দূরত্ব বজায় রাখার। জড়িয়ে ধরে আনন্দ ভাগ করে নেওয়ার অভিজ্ঞতা না হয় পরের বছর পর্যন্ত তোলা থাক। ়

দূষণের বিষয়ে সতর্ক থাকুন (diwali precautions)

বাজি ফাটানোর জন্য় এই দীপাবলির কয়েকদিন বাতাসে দূষণের মাত্রা অত্যাধিক বেশি থাকে। যাঁদের ইতিমধ্য়েই শ্বাসকষ্টের সমস্য়া আছে, তাঁদের আরও বেশি সতর্ক থাকা উচিত। অন্য়ান্য় মানুষও এই কয়েকদিন একটু সাবধানে থাকবেন।

আনন্দ করুন সতর্ক হয়ে

কাউকে জোর করবেন না

অনেকেই বাজি ফাটাতে ভয় পান। তা খুবই স্বাভাবিক। আমরা প্রত্য়েকের মানসিক অবস্থা সম্পর্কে ওয়াকিবহাল নই। তাই যাঁরা বাজি ফাটাতে চান না, তাঁদের জোর করবেন না। অপরিচিতকে উদ্দেশ্য করে বাজি ফাটাবেন না।

রাস্তার কুকুর ও বিড়ালকে বিরক্ত নয়

এই দীপাবলির রাতে মজার ছলে অনেকেই রাস্তার অবলা জীবদের বিরক্ত করেন। বাজি ফাটিয়ে বিরক্ত করেন। তা করবেন না। আপনার আনন্দের কারণ যেন অন্যের দুঃখের কারণ না হয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text