Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

পুজোয় ঘুরে ট্যান পড়ে গেছে? দূর করুন ঘরোয়া টোটকায়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 14, 2021
পুজোয় ঘুরে ট্যান পড়ে গেছে? দূর করুন ঘরোয়া টোটকায়

Advertisement

পুজোয় খুব ঠাকুর দেখেছেন নিশ্চয়ই? উত্তর থেকে দক্ষিণ, গোটা শহর চষে বেড়িয়েছেন! রোদে ঘুরে-ঘুরে চামড়া কালচে হয়ে গেছে? অনেক দামি-দামি প্রোডাক্ট ট্রাই করেও লাভের লাভ কিছুই হচ্ছে না, তাহলে ঠাকুমা-দিদিমার ঘরোয়া কয়েকটি টোটকা কাজে লাগান। কথা দিচ্ছি, এই তিনটি ঘরোয়া টোটকা কিন্তু ট্যান দূর করতে অব্যর্থ! আপনি রান্নাঘরেই অর্ধেক উপকরণ পেয়ে যাবেন আর খুব কম খরচে আপনার জেদি ট্যান দূর হবেই। তবে হ্যাঁ, নিয়মিত এই টোটকাগুলো  কিন্তু ট্রাই করতে হবে। (diy 3 tan removal natural packs)

টমেটো

কী কী উপকরণ প্রয়োজন: একটি মাঝারি আকারের পাকা টমেটো

কীভাবে ব্যবহার করবেন: টমেটো ভাল করে চটকে নিন এবং একটি ছাঁকনি বা কাপড়ের সাহায্যে ছেঁকে রস এবং খোসা, পাল্প ও বীজ আলাদা করে নিন। মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে – মানে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে সেখানে টমেটোর রস লাগিয়ে নিন। ২০-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

কেন ব্যবহার করবেন: টমেটোর মধ্যে লাইকোপেন নামে একটি এনজাইম রয়েছে যা ন্যাচারাল সানস্ক্রিনের কাজ করে, এছাড়া টমেটোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য তো করেই, উপরন্তু ত্বকে পুষ্টিও যোগায়। (diy 3 tan removal natural packs)

কতদিন ব্যবহার করবেন: সপ্তাহে অন্তত দু’বার

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযোগী তবে ত্বকে যদি কাটা-ছড়া থাকে বা কোনও ক্ষত থাকে, তা হলে এই ঘরোয়া টোটকাটি তখন প্রয়োগ করবেন না।

টক দই

কী কী উপকরণ প্রয়োজন: পরিমাণমতো টক দই

কীভাবে ব্যবহার করবেন: ভাল করে টক দই ফেটিয়ে নিন এবং মুখে, গলায়, ঘাড়ে এবং বাকি ট্যান দ্বারা ক্ষতিগ্রস্ত অংশে লাগিয়ে নিন। মিনিট ২০ পর স্নান করে ফেলুন।

কেন ব্যবহার করবেন: টক দই-এর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে।

কত দিন ব্যবহার করবেন: প্রতিদিন স্নানের আগে ব্যবহার করুন। (diy 3 tan removal natural packs)

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপকারী এই ঘরোয়া টোটকা

মুসুর ডাল

কী কী উপকরণ প্রয়োজন: এক টেবিল চামচ মুসুর ডাল বাটা, এক টেবিল চামচ টমেটোর রস এবং এক চা চামচ অ্যালো ভেরা জেল

কীভাবে ব্যবহার করবেন: প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে ফেলুন এবং মুখে, ঘাড়ে, গলায়, হাতে, পায়ে এবং শরীরের বাকি অংশে (ট্যান দ্বারা খতিগ্রস্থ অংশে) লাগিয়ে মিনিট সাতেক হালকা হাতে স্ক্রাব করুন। এবারে আধঘণ্টা ওই স্ক্রাব রেখে দিয়ে পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

কেন ব্যবহার করবেন: মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এবং তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালো ভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালো ভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে। (diy 3 tan removal natural packs)

কতদিন ব্যবহার করবেন: প্রথম দু’সপ্তাহের জন্য একদিন অন্তর একদিন ব্যবহার করুন এবং তারপর থেকে দু’সপ্তাহে একবার করে ব্যবহার করুন এই ঘরোয়া টোটকা।

কেমন ধরনের ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্যই উপযোগী। তবে আপনার ত্বকে কোথাও যদি কেটে-ছড়ে যায় বা কোনও ক্ষত থাকে তাহলে এই প্যাকটি ব্যবহার করবেন না যতদিন না পর্যন্ত ক্ষত সারছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!