home / ডি আই ওয়াই বিউটি টিপস
বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ বাম

বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ বাম

গরম হোক বা শীত, লিপ বাম (diy all natural 5 lip balm) কিন্তু প্রতিটি ঋতুতেই আমাদের দৈনন্দিন বিউটি রেজিমের একটা বড় অংশ। আমাদের শরীরের বাকি অংশের তুলনায় ঠোঁট অনেক বেশি নরম এবং এর যত্নও একটু বেশি নেওয়া উচিত। আমরা অনেকেই বাড়িতে নানা রকমের স্ক্রাব তৈরি করে সেগুলো ঠোঁটে ব্যাবহার করি কিন্তু লিপ বামের ক্ষেত্রে বেশিরভাগ সময়েই আমরা বাজারচলতি প্রোডাক্টের ওপরে নির্ভর করে থাকি।

বেশিরভাগ সময়েই আমরা ঝাঁ চকচকে বিজ্ঞাপন আর প্যাকেজিং দেখে লিপ বাম কিনি। আর এর ওর দেখাদেখি তা ঠোঁটে লাগিয়েও নিই। প্রোডাক্টের ভিতরে কী কী উপকরণ রয়েছে তা জানার চেষ্টাও করি না। ফলে অনেক সময়েই দেখা যায় যে লিপ বাম লাগানোর পরেও ঠোঁটের সমস্যা যেমন ঠোঁট শুষ্ক হয়ে যাওয়া বা ঠোঁট ফাটা বা কালচে ছোপ কমছে না; উল্টে বেড়ে যাচ্ছে। কাজেই, লিপ বাম কেনার আগে অবশ্যই দেখে নেবেন তার মধ্যে কী কী উপকরণ রয়েছে।

অনেক সময়েই লিপ বামে (diy all natural 5 lip balm) শুধুমাত্র হাইলুরনিক অ্যাসিড এবং গ্লিসারিন থাকে, যা ঠোঁটের ভাল চেয়ে খারাপ বেশি করে। ঠোঁটে কালচে ছোপ ফেলা থেকে শুরু করে ঠোঁটের আর্দ্রতা ছিনিয়ে নেওয়া ইত্যাদি। ফলে ঠোঁটের চামড়া ওঠে, ঠোঁট শুষ্ক হয়ে যায় এবং সারাবছরই ঠোঁট ফাটার সমস্যা লেগে থাকে।

কাজেই, বাজারচলতি প্রোডাক্টগুলো যে সব সময়ে খুব ভালো হয় বা কার্যকরী হয় তা কিন্তু নয়। তাই এখানে পাঁচটি লিপ বামের কথা বলা হল যেগুলো আপনি বাড়িতে খুব সহজে আর কম সময়ের মধ্যে তৈরি করে নিতে পারবেন। আর যেহেতু এই লিপ বামগুলোর সব উপকরণ হারবাল কাজেই পার্শ্বপ্রতিক্রিয়া প্রায় নেই বললেই চলে।

ট্রাই করুন ঘরোয়া লিপ বামগুলো

১| বি’জ ওয়াক্স লিপ বাম: বি’জ ওয়াক্স অর্থাৎ মৌচাকে যে মোম পাওয়া যায় সেটির কথা বলা হচ্ছে। মোম অল্প গলিয়ে নিন তারমধ্যে নারকেল তেল, মধু আর দুটো ভিটামিন ই ক্যাপসুল দিয়ে মিশিয়ে নিন। আপনার বাম রেডি।

২| মিন্ট চকোলেট লিপ বাম: মোম গলিয়ে নিন। তার মধ্যে এক চামচ কোকোয়া পাউডার, ২ টেবিল চামচ আমন্ড তেল ও কয়েক ফোঁটা পিপারমিন্ট অয়েলের ফোঁটা দিয়ে দিন।

৩| রাস্পবেরি আর লেবুর বাম: নারকেল তেল গরম করে নিন তারপর এর মধ্যে রাস্পবেরি জেলাটিন মিশিয়ে আবার গরম করুন। জেলাটিন গলে গেলে তার মধ্যে লেমন এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা দিয়ে দিন।

৪| খাঁটি এসেনশিয়াল অয়েল লিপ বাম: মোম গলিয়ে নিয়ে তারমধ্যে আমের বাটার দিয়ে মিশিয়ে নিন। এর মধ্যে নিজের পছন্দের এসেনশিয়াল অয়েল যোগ করুন। হাল্কা লাল রঙ আনতে বিট রুট পাউডার মিশিয়ে নিতে পারেন। (diy all natural 5 lip balm)

৫| গোলাপের বাম: মোম গলিয়ে তারমধ্যে কোকোয়া বাটার, ক্যাস্টর অয়েল আর গোলাপের তেল দিন।চাইলে অল্প একটু ভ্যানিলা এসেন্স দিতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text