home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
অনেক সময়েই খুঁজে পাওয়া যায় না, তাই বরং তৈরি করে রাখুন অ্যান্টিসেপটিক ক্রিম

অনেক সময়েই খুঁজে পাওয়া যায় না, তাই বরং তৈরি করে রাখুন অ্যান্টিসেপটিক ক্রিম

বাড়ির গৃহিণীদের হয় এই এক মুশকিল। সবজি কাটতে গিয়ে বা কড়াইতে গরম তেলে মাছ ভাজতে গিয়ে তাঁদের হাত হামেশাই কেটে যায় বা পুড়ে যায়। তখন চারদিকে হইহই, খোঁজ খোঁজ, কোথায় গেল ক্রিম (diy antiseptic cream and its usage) আর ওই লিকুইড অ্যান্টিসেপটিকটাই বা কোথায়? ড্রয়ার হাতড়ে বা বাড়ি তোলপাড় করে খুঁজেও বেশিরভাগ সময় সেটা পাওয়া যায়না। অত ঝামেলায় দরকার কী বাপু? আপনি যখন রান্নাবান্না করেন মানে হেঁশেল যখন আপনার জিম্মায় তখন সেখান থেকেই কয়েকটা জিনিস নিয়ে বাড়িতেই অ্যান্টিসেপটিক ক্রিম তৈরি করে নিন। আপনার হাতের কাছেই থাকবে আর আপনারই  কাজে লাগবে। সবচেয়ে নিশ্চিন্ত হওয়ার বিষয় হল এই যে এই অ্যান্টিসেপটিক ক্রিম (diy antiseptic cream and its usage) তৈরি করতে যে সব উপাদান ব্যবহার করা হচ্ছে সেগুলো সবই আপনার নিজেরই হেঁশেলে হাতের কাছে রয়েছে। আর এই প্রত্যেকটা উপাদান প্রাকৃতিক। তাই এর থেকে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার কোনও আশঙ্কা নেই। 

জেনে নিন ডি আই ওয়াই অ্যান্টিসেপ্টিক ক্রিমের খুঁটিনাটি

কী কী লাগবে: মধু, হলুদ, নিম পাতা ও টি ট্রি অয়েল। চেষ্টা করবেন অরগ্যানিক বা খাঁটি মধু ব্যবহার করতে। কারণ মধু যত খাঁটি হবে তত তাড়াতাড়ি আপনার ক্ষত সেরে উঠবে। 

অ্যান্টিসেপ্টিক ক্রিম (diy antiseptic cream and its usage) তৈরির পদ্ধতি: দুই টেবিল চামচ মধু নিন। হাফ টেবিল চামচ হলুদ, হাফ টেবিল চামচ নিম পাউডার বা নিম পাতা বাটা এবং দশ ফোঁটা টি ট্রি অয়েল। এই সবগুলো মিশিয়ে ক্রিম তৈরি করে একটা কাচের পাত্রে রেখে দিন। 

স্টোর করার পদ্ধতি

এমনিতে এই অ্যান্টিসেপটিক ক্রিম রুম টেম্পারেচার বা স্বাভাবিক তাপমাত্রায় এক থেকে দুই সপ্তাহ থাকবে।

আরও বেশি দিন রাখতে চাইলে অবশ্যই ফ্রিজে রাখবেন। ফ্রিজে এই ক্রিম তিন থেকে ছয় মাস থাকবে। তবে ব্যবহার করার পর কৌটোর ঢাকা ভাল করে বন্ধ করতে ভুলবেন না।

জল এর মধ্যে গেলে এই অ্যান্টিসেপটিক ক্রিম নষ্ট হয়ে যাবে।

যেহেতু এর মধ্যে মধু আছে, মধুর স্বভাব হল চট করে বাতাস থেকে জল শুষে নেওয়া। তাইএই বিষয়ে একটু সাবধান থাকবেন।

এই ক্রিম কাটা বা পোড়া স্থানে লাগানোর পর সেই জায়গা খোলা রাখবেন না। এতে সংক্রমণ হওয়ার আশঙ্কা থেকে যাবে। বরং একটা গজের কাপড় দিয়ে বেঁধে দেবেন বা একটা ব্যান্ডএইড লাগিয়ে নেবেন।

কখন এই ঘরোয়া অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করতে পারেন?

ছোটখাট কাটা ছড়া

পুড়ে যাওয়া

ফোস্কা পড়া 

পোকায় কামড়ালে এই অ্যান্টিসেপটিক ক্রিম (diy antiseptic cream and its usage) আপনি ব্যবহার করতে পারেন। 

কোনও পার্শ্বপ্রতিক্রিয়া কি রয়েছে?

এমনিতে এই ক্রিম যে যে উপাদান দিয়ে তৈরি হচ্ছে তাতে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার কোনও আশঙ্কা নেই। তবে যদি আপনার ত্বক একটু বেশি মাত্রায় অনুভূতিপ্রবণ হয় তাহলে একবার অল্প করে হাতে লাগিয়ে প্যাচ টেস্ট করে নেবেন।  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jun 2021

Read More

read more articles like this
good points logo

good points text