logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
DIY : বাড়িতেই বানিয়ে নিন আপনার পছন্দের বাথ বম্ব, রইল রেসিপি

DIY : বাড়িতেই বানিয়ে নিন আপনার পছন্দের বাথ বম্ব, রইল রেসিপি

অফিস থেকে ফিরে আমরা সবাই ক্লান্ত হয়ে পড়ি। এছাড়াও ওয়ার্ক ফ্রম হোম চললেও এই রুটিনে কোনও বদল নেই। যাঁরা পড়াশোনার সঙ্গে যুক্ত, তাঁদের ক্ষেত্রেও বিষয়টা একই। এরই সঙ্গে থাকে সংসারের নানা কাজ। সাময়িক ক্লান্তি ভাব কাটাতে বিশেষজ্ঞরা হালকা গরম জলে স্নান করার পরামর্শ দেন। তাতে আপনি গোলাপ জল বা অন্য় কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্নান করতে পারেন। এতে ক্লান্তিভাব দূর হয়। এছাড়াও আপনি স্নানের জলে বাথ বম্ব মিশিয়ে স্নান করতে পারেন। একটা বাথ বম্ব স্নানের জলে মিশিয়ে স্নান করলেই আপনার ক্লান্তিভাব বেশ কিছুটা দূর হবে, স্নান করার পর আপনি তরতাজা বোধ করবেন। বাজারচলতি বাথ বম্বের বেশ দাম রয়েছে। তবে আপনি বাড়িতেই বাথ বম্ব তৈরি করে নিতে পারেন। বাড়িতে বাথ বম্ব বানানো (diy bath bombs) যায় কীভাবে,আসুন জেনে নেওয়া যাক।

DIY বাথ বম্ব (diy bath bombs)

পছন্দের বাথবম্ব বানিয়ে নিন

#১ কমলালেবু

কমলালেবুতে আছে ভিটামিন সি। এর সুগন্ধ নিমেষের মধ্যে শরীর আর মন তরতাজা করে তোলে(diy bath bombs) । কমলালেবুর বাথ বম্ব কীভাবে বানাবেন (diy bath bombs) , আসুন জেনে নেওয়া যাক।

আপনার প্রয়োজন

১/২ কাপ বেকিং সোডা
১/৪ কাপ এপসম সল্ট বা খাদ্য লবণ
১/৪ কাপ কর্নস্টার্চ
১/৪ কাপ সাইট্রিক অ্যাসিড
২ চা চামচ নারকেল তেল
১ চা চামচ অরেঞ্জ এসেনশিয়াল অয়েল
পরিমাণ মতো জল

বানানোর পদ্ধতি

একটা বড় কাচের বাটি নিন। তার মধ্যে সমস্ত উপাদান ঢেলে নিন। এবং খুব ভালভাবে মেশান। উপকরণগুলি ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। বরফ জমানোর একটা ট্রে নিন। অথবা সাবান তৈরি করার মোল্ডও নিতে পারেন। তাতে মিশ্রণটি ঢেলে জমতে দিন। বাথ বম্ব (diy bath bombs) তৈরি হয়ে গেলে একটা এয়ার টাইট শিসিতে রেখে দিন। যখন স্নান করবেন, তখন একটা করে বের করে ব্যবহার করুন।

#২ গোলাপ (diy bath bombs)

গোলাপের সুগন্ধে আপনি তরতাজা অনুভব করবেন এবং আপনার ত্বকও পরিমাণ মতো পুষ্টিগুণ পাবে। ত্বক থাকবে কোমল, সুন্দর এবং আর্দ্র।

আপনার প্রয়োজন

১ কাপ বেকিং সোডা
আধ কাপ সাইট্রিক অ্যাসিড কিংবা লেবুর রস
আধ কাপ কর্ন স্টার্চ
আধ কাপ গুঁড়ো দুধ
৩ টেবিল চামচ এপসম সল্ট
এক মুঠো গোলাপের পাপড়ি (শুকনো)
১ টেবিল চামচ জল
দু-তিন ফোঁটা আমন্ড অয়েল
২০-২৫ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল

স্নান করে ক্লান্তি দূর করুন

বানানোর পদ্ধতি

একটা বড় কাচের বাটি নেবেন। তার মধ্যে সমস্ত উপাদান ঢেলে নিয়ে মিশিয়ে নেবেন। ভাল করে মিশিয়ে নিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি হবে। তার পর এক একটি ডো তৈরি করবেন। এবার সাবান তৈরি করার মোল্ড নিন। না থাকলে কোনও অসুবিধে নেই, সেক্ষেত্রে বরফ জমানোর ট্রে নিয়ে নিন। প্রতিটি খোপে অল্প-অল্প করে বাথ বম্বের মিশ্রণ ঢেলে দিন এবং কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন। এতে বাথ বম্বগুলি জমে যাবে। এরপর একটি এয়ারটাইট কাচের শিসিতে বাথ বম্বগুলি রেখে দেবেন। যখনই স্নান করবেন, একটা করে বাথ বম্ব (diy bath bombs) স্নানের জলে ফেলে দেবেন। বাকিগুলো একটা এয়ার টাইট কাচের জারে রেখে দেবেন, পরে আবার ব্যবহার করতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text