home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনার ত্বকের জন্য সঠিক বডি স্ক্রাবটি কীভাবে বাছবেন?

আপনার ত্বকের জন্য সঠিক বডি স্ক্রাবটি কীভাবে বাছবেন?

প্রতিদিন আমাদের ত্বকের উপর জমা হয় মরা কোষের স্তর। আর এই স্তরই আসলে ত্বকের জেল্লা কমিয়ে দেয়। এই মরা কোষের স্তরের হাত থেকে মুক্তি পেতে স্ক্রাবিংয়ের জুড়ি মেলা ভার। তবে ত্বকের প্রকারভেদে কিন্তু বডি স্ক্রাবের ধরনও আলাদা হবে। অর্থাৎ যে উপকরণ শুষ্ক ত্বকে ব্যবহারযোগ্য, তৈলাক্ত ত্বকের জন্য কিন্তু সেই উপকরণ চলবে না। (diy body scrub for different skin types)

এখানে ত্বকের প্রকারভেদে তিন ধরণের ঘরোয়া বডি স্ক্রাবের হদিশ দেওয়া হল। ব্যবহার করে দেখুন, পরে না হয় আমাদের ধন্যবাদ দিয়ে যাবেন

শুষ্ক ত্বকের বডি স্ক্রাব

আপনার ত্বক কি খুব শুষ্ক? তা হলে ত্বকের যত্নে অবশ্যই কাজে লাগান এই স্ক্রাব। এটা তৈরি করতে প্রয়োজন পড়বে হাফ কাপ হিমালয়ান সি সল্ট, হাফ কাপ নারকেল তেল, হাফ কাপ শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি এবং ৫-৬ ড্রপ গোলাপ এসেনশিয়াল তেলের। (diy body scrub for different skin types)

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তা হলেই তৈরি হয়ে যাবে এই স্ক্রাব। এবার সেই পেস্টটা সারা শরীরে লাগিয়ে কয়েক মিনিট মালিশ করে হলকা গরম জলে দিয়ে ধুয়ে ফেলতে হবে। একদিন অন্তর একদিন এভাবে ত্বকের যত্ন নিলে সারা শরীরে রক্তের প্রবাহ বাড়বে, যে কারণে ত্বকের জেল্লা বৃদ্ধি পাবে। আর এত সব উপকারী উপাদানকে কাজে লাগানোর কারণে ত্বকের সৌন্দর্য বাড়তেও দেখবেন সময় লাগবে না।

তৈলাক্ত ত্বকের বডি স্ক্রাব

যাঁদের ত্বক বেজায় তেলতেলে, তাঁরা যদি এই বডি স্কাবটি নিয়মিত ব্য়বহার করেন, তা হলে এই গরমে ত্বকের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা আর থাকবে না। এই স্ক্রাবটি তৈরি করতে প্রয়োজন পড়বে ১ কাপ চিনি, হাফ কাপ অলিভ অয়েল, হাফ কাপ গ্রিন টি এবং ২ টো টি ব্য়াগ থেকে সংগ্রহ করা গ্রি টির পাতা। (diy body scrub for different skin types)

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। ততক্ষণ মেশাতে হবে, যতক্ষণ না থকথকে একটা পেস্ট তৈরি হচ্ছে। এবার সেই মিশ্রণটি সারা শরীরে লাগিয়ে কম করে পাঁচ মিনিট মালিশ করতে হবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন এই বাডি স্ক্রাব কাজে লাগালে মৃত কোষের স্তর সরে যাবে। সেই সঙ্গে তেলতেল ভাব কমবে এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

মিশ্র ত্বকের বডি স্ক্রাব

যাঁদের কম্বিনেশন স্কিন বা সাধারণ ত্বক, তাঁরা এই Scrub ব্যবহার করতে পারেন। এটা তৈরি করতে প্রয়োজন পড়বে হাফ কাপ অলিভ অয়েল, ১ কাপ ব্রাউন সুগার এবং ১৫ ড্রপ পুদিনা এসেনশিয়াল তেলের। (diy body scrub for different skin types)

সবক’টি উপাদান ভাল করে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। তারপর সারা শরীরে সেই মিশ্রণটি লাগিয়ে ধীরে-ধীরে মাসাজ করুন। ৫-১০ মিনিট সার্কুলার মোশনে মালিশ করার পরে হলকা গরম জলে দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ বার এই বডি স্কাব ব্যবহার করলে ফল মিলবে একেবারে হাতে-নাতে। কারণ, পুদিনা তেলের কারণে ত্বক আর্দ্র থাকবে। আর ব্রাউন সুগার এবং অলিভ অয়েল একদিকে যেমন মৃত কোষের স্তর সরিয়ে ফেলবে, তেমনই ত্বকের পুষ্টির ঘাটতিও দূর করবে। ফলে ত্বকের জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text