home / Care
ফ্রিজি কোঁকড়ানো চুল বাগে আনতে ভরসা রাখুন ঘরোয়া হেয়ার কন্ডিশনারে

ফ্রিজি কোঁকড়ানো চুল বাগে আনতে ভরসা রাখুন ঘরোয়া হেয়ার কন্ডিশনারে

কোঁকড়ানো চুল দেখতে যতটা সুন্দর লাগে, তা মেনটেন করা কিন্তু তততাই কঠিন। আসলে কোঁকড়ানো চুলে জট খুব বেশি পড়ে এবং যতই চুল আঁচড়ান না কেন, একটু ফ্রিজি ভাব থেকেই যায়। আর শ্যাম্পু করার পরে যে বেলুনের মতো ফুলে যায় কোঁকড়ানো চুল, তা আর বলার অপেক্ষা রাখে না। বাজারে নানা হেয়ার কন্ডিশনার পাওয়া যায় ঠিকই, কিন্তু কোকড়ানো চুলের জন্য বিশেষ কিছু তেমন একটা পাওয়া যায় না। বরং এক কাজ করুন, মন খারাপ না করে, বাড়িতেই তৈরি করে নিন সহজ উপায়ে। কোঁকড়ানো চুলের জন্য স্পেশ্যাল হেয়ার কন্ডিশনার রেসিপি  দিচ্ছি আমরা! (diy conditioners for freezy and extreme curly hair)

ডিম ও ক্যস্টর অয়েল

কী কী উপকরণ প্রয়োজন – এক টেবিল চামচ ক্যস্টর অয়েল এবং একটি ডিম

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে ক্যাস্টর অয়েল ও ডিম খুব ভাল করে ফেটিয়ে নিন এবং চুলে গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। এবার শাওয়ার ক্যাপ পরে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না সেদিন। দেখবেন কোঁকড়ানো চুলের খড়খড়ে ভাব অনেকটা কেটে গেছে এবং চুল মোলায়েমও হয়েছে।

নারকেল দুধ ও খাঁটি মধু

কী কী উপকরণ প্রয়োজন – এক কাপ ঘন নারকেলের দুধ, চার টেবিল চামচ মধু

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে মধু ও নারকেলের দুধ খুব ভাল করে ফেটিয়ে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পরে নারকেলের দুধ ও মধু দিয়ে তৈরি করা হেয়ার কন্ডিশনারটি ভেজা কোঁকড়ানো চুলে লাগিয়ে নিন এবং মিনিটদশেক রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। (diy conditioners for freezy and extreme curly hair)

মেয়োনিজ ও টক দই

কী কী উপকরণ প্রয়োজন – আধ কাপ মেয়োনিজ, আধ কাপ টক দই এবং একটি ডিমের সাদা অংশ

কীভাবে তৈরি করবেন – সমস্ত উপকরণগুলি খুব ভালভাবে মিশিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাসাজ করবেন না কিন্তু। এবারে একটি শাওয়ার ক্যাপ পরে নিন এবং মোটামুটি আধ ঘণ্টা পর মাইল্ড কোনও সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল শুকিয়ে গেলেই বুঝতে পারবেন যে চুল কত নরম হয়েছে এবং কোঁকড়ানো চুলের সমস্যাও অনেকটা মিটেছে।

অলিভ অয়েল ও ডিম

একটা গোটা ডিম, এক টেবিল চামচ অলিভ অয়েল

কীভাবে তৈরি করবেন – একটি কাচের বাটিতে অলিভ অয়েল ঢেলে তার মধ্যে ডিম ফাটিয়ে নিন। এবারে খুব ভাল করে দু’টি উপকরণ মেশাতে থাকুন চামচ দিয়ে, এমনভাবে মেশাবেন যেন হুইপিড ক্রিমের মতো হয়ে যায় মিশ্রণটি। এবারে শুকনো চুলে ওই মিশ্রণটি ভাল করে লাগিয়ে একটি শাওয়ার ক্যাপ পরে নিন। এবারে মিনিটদশেক লো পাওয়ারে চুলে ব্লো ড্রাই করে নিন। এবার সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। (diy conditioners for freezy and extreme curly hair)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text