home / Nail Care
সুন্দর ও মজবুত নখের জন্য ব্যবহার করুন ঘরোয়া কিউটিক্যাল জেল

সুন্দর ও মজবুত নখের জন্য ব্যবহার করুন ঘরোয়া কিউটিক্যাল জেল

শরীরের অন্যান্য অঙ্গের মত আমাদের নখেরও দেখভালের প্রয়োজন রয়েছে। সঠিক যত্নের অভাবে নখের সংলগ্ন চামড়া শুকিয়ে যায় এবং নখ ভঙ্গুর হয়ে পড়ে। ভাবুন তো, ভাঙা নখে নেল পলিশ লাগালে কেমন দেখতে লাগবে? আমরা সবাই চাই সুন্দর মেনিকিওর করা হাত। যদি আপনার নখই ভঙ্গুর হয়, তার অর্থ আপনার নহে সঠিক পুষ্টির অভাব দেখা দিচ্ছে। আমাদের নখের কিউটিক্যাল যখন দুর্বল হয়, তখনই নখ ভাঙতে শুরু করে। আপনি অনায়াসে বাড়িতে নেল কিউটিক্যাল অয়েল তৈরি করে লাগাতে পারেন। এতে নখও ভাল থাকবে আর যেহেতু এটি ঘরোয়া উপাদানে তৈরি, কাজেই অন্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই বললেই চলে। (diy cuticle oils and gel for softer and stronger nail beds)

কম্বো অয়েল

যা যা লাগবে এই স্পেশ্যাল কিউটিক্যাল অয়েল তৈরি করতে: এক টেবিল চামচ ক্যস্টর অয়েল, এক টেবিল চামচ নারকেল তেল

তৈরি করার পদ্ধতি:

একটি কাপ বা বাটিতে দুই ধরণের তেল মিশিয়ে নিন। যখন নখে এই কম্বো অয়েলটি লাগাবেন তার আগে চাইলে আপনি একটু গরম করে নিতে পারেন। এবার এই তেলটি নখের চারপাশে এবং কিউটিক্যালে লাগিয়ে মিনিট পনের মাসাজ করে নিন। আরও ভাল হয় যদি সারা রাত এই তেল টি লাগিয়ে রাখেন। মাসাজ করার পর হাত ধোবেন না বা মুছে নেবেন না। (diy cuticle oils and gel for softer and stronger nail beds)

ভিটামিন অয়েল

যা যা লাগবে এই স্পেশ্যাল কিউটিক্যাল অয়েল তৈরি করতে: একটি ভিটামিন ই ক্যাপসুল, এক টেবিল চামচ বাদাম তেল এবং আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল (কয়েক ফোঁটা)

তৈরি করার পদ্ধতি:

ভিটামিন ই ক্যাপসুলটি কেটে জেল বার করে একটি পাত্রে রাখুন। এবার এর সঙ্গে বাদাম তেল মিশিয়ে নিন। ভাল করে মেশাবেন যাতে জেল এবং তেল আলাদা না থাকে। এবার চাইলে এসেনশিয়াল অয়েল মেশাতেও পারেন আবার না-ও পারেন। তৈরি হয়ে গেল আপনার কিউটিক্যাল ভিটামিন অয়েল। এবার এই তেলটি নখের চারপাশে এবং কিউটিক্যালে লাগিয়ে মিনিট পনের মাসাজ করে নিন। আরও ভাল হয় যদি সারা রাত এই তেল টি লাগিয়ে রাখেন। মাসাজ করার পর হাত ধোবেন না বা মুছে নেবেন না।

কিউটিক্যাল জেল

যা যা লাগবে এই স্পেশ্যাল কিউটিক্যাল অয়েল তৈরি করতে: এক টেবিল চামচ ভ্যাসলিন, এক টেবিল চামচ শিয়া বাটার এবং আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল (কয়েক ফোঁটা) (diy cuticle oils and gel for softer and stronger nail beds)

তৈরি করার পদ্ধতি:

একটি কাপ বা বাটিতে ভ্যাসলিন নিয়ে নিন। এবার এর সঙ্গে পরিমান মত শিয়া বাটার মিশিয়ে চামচ দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন স্মুদ পেস্ট তৈরি হয়েছে। এবার এর মধ্যে আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ব্যস তৈরি আপনার কিউটিক্যাল জেল। এবার এই জেলটি নখের চারপাশে এবং কিউটিক্যালে লাগিয়ে মিনিট পনের মাসাজ করে নিন। আরও ভাল হয় যদি সারা রাত এই তেল টি লাগিয়ে রাখেন। মাসাজ করার পর হাত ধোবেন না বা মুছে নেবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text