home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বাসন মাজার সাবান ফুরিয়েছেন? নিজেই বানিয়ে নিন ডিশ ওয়াশিং লিকুইড

বাসন মাজার সাবান ফুরিয়েছেন? নিজেই বানিয়ে নিন ডিশ ওয়াশিং লিকুইড

বাসন ধুতে গিয়ে দেখলেন ডিশ ওয়াশিং লিকুইড ফুরিয়েছে। তখন কী করবেন আপনি? এদিক অনেক অনেক বাসন জমে রয়েছে। রাত হয়ে গিয়েছে তাই দোকানও বন্ধ। এই সময়ও আপনার চিন্তা করা প্রয়োজন নেই। কারণ আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন ডিশ ওয়াশার। বাজার থেকে ডিশ ওয়াশার কিনে খরচও করতে হবে না। অল্প খরচেই নিজের ডিশ ওয়াশার দিয়ে বাসন ধুয়ে নিতে পারবেন। আসুন জেনে নিই, ঘরে তৈরি ডিশ ওয়াশার (diy dishwashing liquid )-এর ফর্মূলা!

বেকিং সোডা দিয়ে (diy dishwashing liquid )

আপনার প্রয়োজন দুই টেবিল চামচ লিকুইড সাবান, চার টেবিল চামচ বেকিং সোডা এবং পরিমাণ মতো জল। একটি পুরনো বোতলও কাছে রাখবেন।

বোতলে জল নিয়ে নিন। তার মধ্যে বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। তারপর বেকিং সোডা একসময় জলের মধ্যে সম্পূর্ণ মিশে যাবে। এরপর লিকুইড সোপ (diy dishwashing liquid ) মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নেবেন।

ঠিকঠাক ভাবে বাসন ধুয়ে নিন

লেমনেড ও সোডা

আপনার প্রয়োজন এক কাপ ওয়াশিং সোডা। এক কাপ বেকিং সোডা, তিন চার প্যাকেট লেমনেড (মিষ্টি ছাড়া) ও এক কাপ রক সল্ট অর্থাৎ যে নুন আপনি বাড়িতে রান্নায় ব্য়বহার করেন, তা নেবেন। তার সঙ্গে এক কাপ জল মিশিয়ে নেবেন। লেমনেডের পরিবর্তে লেবুর গন্ধযুক্ত কোনও লিকুইডও (diy dishwashing liquid ) ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন তাতে যেন কোনও ভাবেই মিষ্টির পরিমাণ না থাকে।

পাত্রে জল দেবেন। তারপর দুই রকমের সোডা মিশিয়ে জল ঢেলে গুলে নিন। এর মধ্যে নুন ও লেমনেড মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিলেই আপনার ডিশ ওয়াশার (diy dishwashing liquid ) তৈরি। এর সঙ্গে কিন্তু আপনার হাতেরও যত্ন নিতে হবে।

ভিনিগার ও কাপড় ধোওয়ার সোডা (diy dishwashing liquid )

দুই কাপ কাপড় কাচার সোডা প্রয়োজন। তার সঙ্গে মাল্টিপারপাস ডিটারজেন্ট বুস্টার, আধ কাপ এপসম নুন, আধ কাপ ভিনিগার নিয়ে নিন। কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল নেবেন। এটি আপনি নাও নিতে পারেন। এটা একমাত্রই আপনার ডিশ ওয়াশারে (diy dishwashing liquid ) সুন্দর গন্ধের জন্য।

বোতলে ভিনিগার নিন। সাদা ভিনিগার নেবেন। তার মধ্যে নুন মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নেবেন। এরপর ডিটারজেন্ট বুস্টার দিয়ে চামচ দিয়ে নাড়িয়ে নিন। তারপর জল দিয়ে ঝাঁকিয়ে নেবেন। সোডা দিয়ে আরও একবার ভাল করে ঝাঁকিয়ে নেবেন। তারপর পুরোপুরি তৈরি হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিন। ব্যবহার করার আগে এসেনশিয়াল অয়েল (diy dishwashing liquid ) মিশিয়ে নেবেন। আপনার ডিশ ওয়াশার তৈরি।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text