Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

পেডিকিওর করার সময় নেই? এই ডি আই ওয়াই ফুট সোক ট্রাই করুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 3, 2020
পেডিকিওর করার সময় নেই? এই ডি আই ওয়াই ফুট সোক ট্রাই করুন

Advertisement

আমাদের শরীরের অঙ্গগুলির মধ্যে কিন্তু সব থেকে বেশি পরিশ্রম আমাদের পা করে। হাঁটাহাঁটি থেকে আরম্ভ করে গোটা শরীরের ভার বওয়া – কম পরিশ্রমের কাজ বলুন তো? কিন্তু আমরা কি সেভাবে পায়ের যত্ন নিই? সত্যি করে বলুন, আপনি আপনার মুখের যতটা যত্ন নেন, তার সিকিভাগও কি পায়ের যত্ন করেন? করেন না তো! হ্যাঁ, পেডিকিওর (pedicure) করানোর কথা ভাবলেই মনে হয়, ওরে বাবা আবার পার্লার যেতে হবে, কতগুলো টাকা খরচ হয়ে যাবে, কেউ তো আর পা দেখতে পাচ্ছে না ইত্যাদি নানা রকম কথা মাথায় আসে। আর এখন তো করোনার প্রকোপে বাইরে বেরতেও ভয় লাগছে আর পার্লারে যাওয়ার প্রয়োজন হলেও সাহসে কুলোচ্ছে না!

পেডিকিওরের সরঞ্জাম (ছবি – শাটারস্টকের সৌজন্যে)

হ্যাঁ, আপনি বাড়িতে পেডিকিওর করতেই পারেন। কিন্তু সত্যি করে বলুন তো, বাড়িতে এত যোগার-যন্ত্র করে পেডিকিওর করা হয়ে ওঠে কি? কিন্তু পায়ের ময়লা দূর করাও জরুরি। তার উপরে অনেকের আবার পা ফাটার (cracked heels) সমস্যা থাকে, তাঁরা ঠিক পেডিকিওর করতে পারেন না। এমন কিছু একটা উপায় যদি থাকত, যাতে পায়ের ময়লাও দূর হত, বেশি পরিশ্রমও করতে হত না আবার পা ফাটার সমস্যাও দূর হত! জানি, আমরা যা যা চাই, সব সময়ে তা হয়ত পাই না; কিন্তু কিছু কিছু সময়ে আমাদেরও ভাগ্যে শিকে ছেড়ে! এমন একটা ফুট সোকের (diy foot soak) সন্ধান দিচ্ছি, যা যে কেউ যে-কোনও সময়ে ট্রাই করতে পারেন! আর হ্যাঁ, খুব বেশি সরঞ্জাম ও পরিশ্রমেরও প্রয়োজন নেই।

পেডিকিওর ভুলে যান, বাড়িতেই তৈরি করে ফেলুন ডি আই ওয়াই ফুট সোক

পেডিকিওর করার সময় ফুট স্ক্রাব, ফুট ক্রিম এবং আরও অনেক কিছু সরঞ্জামের প্রয়োজন হয়। কিন্তু এই ডি আই ওয়াই ফুট সোক তৈরি করতে আপনার বেশি কিছু উপকরণের প্রয়োজন নেই। দেখে নিন কী কী লাগবে –

  • দেড় কাপ অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ
  • চার কাপ গরম জল
  • এক কাপ সাদা ভিনিগার
  • ফুট ফাইল
  • একটি স্নানের গামলা

ডি আই ওয়াই ফুট সোক (ছবি – শাটারস্টকের সৌজন্যে)

কিভাবে তৈরি করবেন ফুট সোক

১। একটি বড় পরিষ্কার স্নানের গামলা নিন। যদি গামলা না থাকে সেক্ষেত্রে বালতিও নিতে পারেন। গরম জল ঢেলে নিন বালতি বা গামলায়। যাতে পায়ের গোড়ালি পর্যন্ত ডুবে যায়, ততটা জল নেবেন। যদি দেখেন জল খুব গরম, তাহলে অল্প ঠান্ডা জলও মেশাতে পারেন।

২। এবারে জলের মধ্যে দেড় কাপ অ্যান্টি-সেপটিক মাউথ ওয়াশ ঢেলে দিন। ভাল করে মিশিয়ে নিন। এবারে ভিনিগার মেশান।

 

৩। এবারে জলের মধ্যে পা ডুবিয়ে আরাম করে বসুন। পনের থেকে কুড়ি মিনিট চুপচাপ বসে রিল্যাক্স করুন। বসে বসে অন্য কোনও কাজও করে নিতে পারেন, আপনি যদি খুব ব্যস্ত মানুষ হন! তবে আমরা পরামর্শ দেব, রিল্যাক্স করে বস্তে, যাতে পায়ের সঙ্গে সঙ্গে মনও শান্ত হয়।

৪। কুড়ি মিনিট পর ফুট ফাইল দিয়ে পায়ের নীচে ঘষে নিন যাতে মরা কোষ উঠে যায়।

 

৫। হয়ে গেলে নরম তোয়ালে দিয়ে পা মুছে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

আমাদের মতে, সপ্তাহে একবার করে এই ডি আই ওয়াই ফুট সোক ট্রাই করুন, কিছুদিনের মধ্যেই দেখবেন পা ফাটার সমস্যা দূর হয়েছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!