logo
Logo
User
home / Natural Care
ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করবেন বেসনের ফেসপ্যাক

ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করবেন বেসনের ফেসপ্যাক

বহুকাল ধরেই রূপচর্চার ক্ষেত্রে রাসায়নিক কসমেটিকসের বদলে প্রাকৃতিক উপাদান ব্যবহারের চল রয়েছে। ঠাকুরমা-দিদিমাদের সময়ে কি আর এত রেডিমেড ফেসপ্যাক ছিল (diy gram flour face packs for various skin problems)? ছিল না তো, তা বলে কি তাঁদের কখনও ত্বকের সমস্যায় ভুগতে দেখেছেন! বরং অনেক বয়স পর্যন্ত তাঁদের ত্বক দাগ-ছোপহীন, কোমল এবং উজ্জ্বল থাকত। কীভাবে সেটা সম্ভব তা যদি ভাবতে বসেন তা হলে উত্তরটা আমিই দিয়ে দিচ্ছি।

তাঁরা রূপচর্চার ক্ষেত্রে সবসময়েই প্রাকৃতিক উপাদানের উপরে ভরসা করতেন। খুব ছোট-ছোট জিনিস, যেগুলো সবসময়ে রান্নাঘরে মজুত থাকে, তা দিয়েই ত্বকের যত্ন নিতেন আর তার মধ্যে বেসন ছিল অন্যতম। আজ দিদিমার হেঁশেলের সব টপ সিক্রেট বেসনের ফেসপ্যাকের হদিশ আপনাদের দেব, যাতে আপনার ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল ও স্বাস্থ্যে ঝলমলে!

বেসন, মুলতানি মাটি এবং দুধের সর

উপকরণ: দুই টেবিল চামচ মুলতানি মাটি, ১ টেবিল চামচ বেসন এবং পেস্ট তৈরি করার জন্য পরিমানমতো জল বা গোলাপজল

কীভাবে এই ফেসপ্যাক ব্যবহার করবেন: উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে একটি ঘন অথচ স্মুদ পেস্ট তৈরি করে নিন। ১৫ মিনিটের জন্য ওই পেস্ট মুখে, ঘাড়ে এবং গলায় লাগিয়ে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার করে করতে পারেন।

কীরকম ত্বকের জন্য এই ফেসপ্যাক উপযোগী: শুষ্ক ত্বক বাদে বাকি সব ধরনের ত্বকের (diy gram flour face packs for various skin problems) জন্যই এই প্যাক উপযোগী।

বেসন এবং অ্যালোভেরা জেলের ফেসপ্যাক

উপকরণ: ২ টেবিল চামচ বেসন এবং এক টেবিল চামচ অরগানিক অ্যালোভেরা জেল

কীভাবে এই ফেসপ্যাক ব্যবহার করবেন: উপকরণ দুটি মিশিয়ে ওই মিশ্রণ ত্বকে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে ২/৩ বার করুন এবং শীতকালে পারলে প্রতিদিন এই প্যাক ব্যবহার করুন। শুষ্ক ত্বকে প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে এই প্যাক খুবই উপকারী।

কীরকম ত্বকের জন্য এই ফেসপ্যাক উপযোগী: শুষ্ক ত্বক এবং সংবেদনশীল ত্বক-এর জন্য খুব ভাল।

বেসন ও মধুর তৈরি ফেসপ্যাক

উপকরণ: তিন টেবিল চামচ বেসন এবং ৫ চা চামচ মধু

কীভাবে এই ফেসপ্যাক ব্যবহার করবেন: বেসন ও মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকোতে শুরু করলে সামান্য ঊষ্ণ জল দিয়ে হালকা হাতে মালিশ করুন। এতে ত্বকের মরা কোষ উঠে যাবে। মিনিট দশেক মালিশ করে জল দিয়ে ধুয়ে নিন। দু’সপ্তাহে একবার করে করুন।

কীরকম ত্বকের জন্য এই ফেসপ্যাক উপযোগী: সব ধরনের ত্বকের জন্য উপযোগী তবে শুষ্ক ত্বকের জন্য বেশি ভাল।

বেসন, চন্দন এবং দইয়ের ফেসপ্যাক

উপকরণ: দুই চা চামচ বেসন, ১ টেবিল চামচ দই এবং ১ চা চামচ চন্দন গুঁড়ো বা বাটা

কীভাবে এই ফেসপ্যাক ব্যবহার করবেন: উপকরণগুলো মিশিয়ে ওই পেস্ট মুখে লাগিয়ে নিন, বিশেষ করে যেখানে ব্রণ রয়েছে সেখানে। মিনিটদশেক পর ঊষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করলেই যথেষ্ট, তবে আপনার যদি অতিরিক্ত তৈলাক্ত ত্বক হয়, সেক্ষেত্রে আপনি সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন, তার বেশি নয়।

কীরকম ত্বকের জন্য এই ফেসপ্যাক উপযোগী: তৈলাক্ত ত্বক এবং যাঁদের ব্রণ বা অ্যাকনের সমস্যা রয়েছে (diy gram flour face packs for various skin problems) তাঁদের জন্য এই প্যাক খুব উপকারী। যাঁদের শুষ্ক ত্বক, তাঁরা এই প্যাক একদমই ব্যবহার করবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text