ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ব্যবহার করুন ঘরোয়া  হাইড্রেটিং ফেস সিরাম ও মাস্ক in bengali

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ব্যবহার করুন ঘরোয়া হাইড্রেটিং ফেস সিরাম ও মাস্ক

বাজারচলতি প্রোডাক্টের উপরে যদি আপনার ভরসা না থাকে অথবা হাতে বেশ কিছুটা সময় থাকে ত্বকের পরিচর্যা করার, সেক্ষেত্রে আপনি অনায়াসে বাড়িতেই তৈরি করে নিতে পারেন হাইড্রেটিং ফেস মাস্ক (Hydrating Face Mask) এবং হাইড্রেটিং ফেস সিরাম (Hydrating Face Serum)। এগুলি তৈরি করা খুব একটা ঝক্কিরও নয় এবং ঘরোয়া টোটকা সব সময়েই ভাল হয়। জেনে নিন কিভাবে বাড়িতেই ফেসিয়াল করার জন্য তৈরি করবেন হাইড্রেটিং ফেস মাস্ক ও হাইড্রেটিং ফেস সিরাম।

ছবি – ক্যানভা ডট কম

কীভাবে তৈরি করবেন হাইড্রেটিং ফেস মাস্ক

বাড়িতে হাইড্রেটিং ফেস মাস্ক তৈরি করা খুব সহজ। মাত্র কয়েকটি উপকরনেই তৈরি হয়ে যাবে এটি। আর সবচেয়ে ভাল বিষয় হল, যেহেতু সব ক’টি উপকরণই প্রাকৃতিক, কাজেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই

ADVERTISEMENT

উপকরণ

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল

এক টেবিল চামচ চন্দন গুঁড়ো অথবা বাটা

এক টেবিল চামচ মধু

ADVERTISEMENT

দুই টেবিল চামচ কোড়ানো শসা

কয়েক ফোঁটা গোলাপ জল

পদ্ধতি

উপরে বলে দেওয়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। মুখ পরিস্কার করে এই হাইড্রেটিং ফেস মাস্কটি (Hydrating Face Mask) মিনিট ১৫ মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, ফেস ওয়াশ ব্যবহার করবেন না।

ADVERTISEMENT

কেন ঘরোয়া হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করতে বলছি

ত্বকের যে-কোনও রকম সমস্যার সমাধানে অ্যালোভেরা ম্যাজিকের মত কাজ করে। ত্বকের দাগ –ছোপ দূর করতেই হোক আর ত্বক নমনীয় করে তুলতেই হোক। মধু ত্বকের ঔজ্জ্বল্য ব্রিদ্ধিতে সাহায্য করে, অন্যদিকে শসা এবং চন্দন ত্বক গভীর থেকে পরিস্কার করে ত্বকের আর্দ্রতা বাড়াতে সাহায্য করে। কাজেই বুঝতেই পারছেন সপ্তাহে অন্তত একবার এই ঘরোয়া হাইড্রেটিং ফেস মাস্ক (Hydrating Face Mask) ব্যবহার করলে আদতে আপনিই লাভবান হবেন।

কীভাবে তৈরি করবেন হাইড্রেটিং ফেস সিরাম

বাড়িতে হাইড্রেটিং ফেস সিরাম (Hydrating Face Serum) তৈরি করা খুব সহজ। মাত্র কয়েকটি উপকরনেই তৈরি হয়ে যাবে এটি। আর সবচেয়ে ভাল বিষয় হল, যেহেতু সব ক’টি উপকরণই প্রাকৃতিক, কাজেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই

উপকরণ

ADVERTISEMENT

আধ কাপের সামান্য কম অ্যালোভেরা জেল

দুই টেবিল চামচ গ্লিসারিন

এক চা চামচ জোজোবা অয়েল

একটি ভিটামন ই ক্যাপসুল

ADVERTISEMENT

আপনার পছন্দের যে-কোনও এসেনশিয়াল অয়েলের কয়েক ফোঁটা (ল্যাভেন্ডার, ক্যামোমাইল বা রোজ)

পদ্ধতি

প্রথমেই একটি স্প্রে বোতল খুব ভাল করে পরিস্কার করে ধুয়ে শুকিয়ে নিন। এবারে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে বোতলে ঢেলে নিন। রোজ রাতে শোওয়ার আগে মুখ পরিস্কার করে এই ঘরোয়া হাইড্রেটিং ফেস সিরামটি মুখে স্প্রে করে মিনিট পাচেক আলতো করে মাসাজ করে নিন। প্রতিবার ব্যবহারের আগে বোতলটি ভাল করে ঝাঁকিয়ে নেবেন। বাড়িতে ফেসিয়াল করার সময়ে এই ঘরোয়া হাইড্রেটিং ফেস সিরামটি ব্যবহার করতে পারেন।

কেন ঘরোয়া হাইড্রেটিং ফেস সিরাম ব্যবহার করতে বলছি

ADVERTISEMENT

আগেই বলেছি, অ্যালোভেরা জেল ত্বকের নানা সমস্যা সমাধানে দারুন কার্যকরী। ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত, ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে ও বজায় রাখতে গ্লিসারিনও দারুন কাজে আসে। একই সঙ্গে ভিটামিন ই ত্বকে পুষ্টি যোগায় এবং জোজোবা অয়েল ত্বকে অ্যান্টিঅক্সিডেন্টের জোগান দেয়। ফলে বুঝতেই পারছেন, বাড়িতে তৈরি এই হাইড্রেটিং ফেস সিরাম (Hydrating Face Serum) আপনার ত্বকের আর্দ্রতা রক্ষার জন্য কতটা উপকারী!

https://bangla.popxo.com/article/best-hair-serums-to-manage-dryness-and-frizz-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT