home / Care
কেমিক্যাল নয়, প্রাকৃতিক উপায়ে করুন হেয়ার হাইলাইট

কেমিক্যাল নয়, প্রাকৃতিক উপায়ে করুন হেয়ার হাইলাইট

অনেকেরই চুল হাইলাইট করার ইচ্ছে হয়। কারণ হেয়ারস্টাইলে বদল আনলে একঘেয়ে লুকস থেকে সহজেই মুক্তি পাওয়া যেতে পারে। আর হেয়ার হাইলাইট করার সঙ্গে সঙ্গে লুকটা আরও বোল্ড হয়ে যায়। ফলে অনেকে হামেশাই চুল হাইলাইট করিয়ে থাকেন। কিন্তু টিনএজার বা কলেজ পড়ুয়ারা যে হেতু অনেক সময় বাড়ি থেকে অনুমতি পায় না বা তেমন পকেটমানি থাকে না, তাই আর সেটা করে ওঠা হয় না। তবে মজার ব্যাপার হল, পার্লারে গিয়ে টাকা খরচ না করে ঘরে বসেই চুল হাইলাইট করা যেতে পারে। আর প্রাকৃতিক উপায়ে হাইলাইট করা হচ্ছে বলে চুল নষ্টও হয় না (diy natural hair highlights)

প্রথমেই বলি, ঘরোয়া উপায়ে চুল হাইলাইট করানোর জন্য কী কী প্রয়োজন- লেবু, ভিনিগার, মধু, দারচিনি, কন্ডিশনার, চায়ের লিকার, অলিভ অয়েল। কী ভাবছেন তো যে, আপনার ঘরেই ছিল আপনার চুল হাইলাইট করার  উপকরণগুলো, অথচ আপনি জানতেনও না?

ভিনিগার-মধু

এই দুই উপাদানই চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। ভিনিগার-মধুর প্যাক তৈরির জন্য লাগবে আরও কয়েকটি উপকরণ। যেমন- এক কাপ মধু, এক টেবিল চামচ অলিভ অয়েল, এক টেবিল চামচ এলাচগুঁড়ো আর ২ কাপ ভিনিগার। এই উপকরণগুলো মিশিয়ে একটি ঘন প্যাক বানিয়ে নিন। যে চুলের গোছাগুলিকে হাইলাইট করতে চাইছেন, সেই গোছাগুলিকে আলাদা করে এই প্যাক লাগিয়ে রাখুন। (diy natural hair highlights)

এই প্যাক এতটাই কার্যকর যে, রোদে বসারও প্রয়োজন নেই। রাতে শোওয়ার আগে এই প্যাক লাগিয়ে একটা শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে নিন। পরের দিন উঠে সকালে শ্যাম্পু করে নিন। সুন্দর ভাবে হাইলাইট হয়ে যাবে আপনার চুল।

কন্ডিশনার-দারচিনি

কয়েকটা দারচিনি গুঁড়ো করে নিন। এ বার তাতে কন্ডিশনার মেশান। এর পর একটি ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ওই মিশ্রণ লাগিয়ে নিন। এ বার মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে একটা খোঁপা করে রাখুন। মাথায় শাওয়ার ক্যাপ আটকে শুয়ে পড়ুন। পরের দিন সকালে উঠে শ্যাম্পু করে নিলেই দেখতে পাবেন চুলের নতুন রূপ!

কফি বিন-হেনা পাউডার

কফি বিন বা কফি গুঁড়োর সঙ্গে হেনা পাউডার অথবা বাটা মেহেন্দি মিশিয়ে নিতে হবে। এ বার চুলের একটা গোছা আলাদা করে নিয়ে ওই মিশ্রণ লাগিয়ে ফেলুন। এতে ব্রাউন শেড আসবে। মিশ্রণটি সপ্তাহে নিয়মিত ব্যবহার করলে ভাল ফল পাওয়া যাবে। (diy natural hair highlights)

লেবুর রস-অ্যালুমিনিয়াম ফয়েল

লেবু সব সময় আপনার রান্নাঘরে পাওয়া যাবেই। আর চুল-ত্বকের জন্য লেবুর মতো আর কিচ্ছু নেই। এক কাজ করুন, লেবুর রসের সঙ্গে সমপরিমাণ জল মিশিয়ে নিন। এ বার চুলের গোছা ধরে আলাদা করে ওই মিশ্রণ লাগিয়ে নিন। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল ঢেকে নিয়ে রোদে বসুন। কিছুক্ষণ পরে চুল শুকোলে ইষদুষ্ণ গরম জলে চুল ধুয়ে ফেলুন। দু’-তিন বার করার পর দেখতে পাবেন বদলটা!

চায়ের লিকার

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য চায়ের ভূমিকার কথা তো আমরা সকলেই জানি। কিন্তু জানেন কী, চুল হাইলাইট করতেও চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে চুল হাইলাইট করার জন্য আনতে হবে ক্যামোমাইল টি ব্যাগ। গরম জলে ক্যামোমাইল টি ব্যাগ ডুবিয়ে রাখুন। রং ছাড়তে থাকলে গুলে নিন জলে। এ বার ওই জল দিয়ে চুল ধুয়ে রোদে বসে থাকুন কিছুক্ষণ। তিন-চার বার এমন করার পরে দেখবেন চুলে লালচে আভা ধরেছে। (diy natural hair highlights)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text