home / ডি আই ওয়াই বিউটি টিপস
বাড়িতেই তৈরি করে ফেলুন চার রকমের নাইট ক্রিম

বাড়িতেই তৈরি করে ফেলুন চার রকমের নাইট ক্রিম

রাতে শুতে যাওয়ার আগে মুখে ক্রিম লাগান তো? এত দিন যদি লাগিয়ে না থাকেন, তা হলে আজ থেকেই নিয়মিত ক্রিম লাগিয়ে ঘুমতে যান। কারণ, এমনটা করলে ত্বকের জেল্লা তো বাড়বেই, সঙ্গে ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে। তবে এখানেই শেষ নয়, নিয়মিত মিনিটপাঁচেক ক্রিম মালিশ করলে ত্বক তুলতুলে থাকে, বলিরেখা কমে এবং ত্বকের ইলাস্টিসিটির উন্নতি ঘটার কারণে ত্বকের বয়স কমে চোখে পড়ার মতো।

এত সব উপকার পেতে নিয়মিত নাইট ক্রিম ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে বলেই হুট করে কিনে ফেলবেন না যেন! কারণ, আমাদের হাতের কাছেই এমন কিছু উপাদান রয়েছে, যেগুলিকে কাজে লাগিয়ে বাড়িতেই তৈরি করে ফেলা সম্ভব নানা ধরনের নাইট ক্রিম। কীভাবে তৈরি করবেন, তাই ভাবছেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

গোলাপ জলের সঙ্গে দুধের সর

এক চামচ দুধের সরের সঙ্গে সম পরিমাণ গোলাপ জল, অলিভ অয়েল এবং গ্লিসারিন মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিটদুয়েক সার্কুলার মোশনে মালিশ করুন। দেখবেন, জেল্লা তো বাড়বেই, সঙ্গে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগবে না। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন সহজে কিন্তু সৌন্দর্য কমে না। তাই ত্বকের লাবণ্য বাড়াতে এই ঘরোয়া নাইট ক্রিমটির উপর ভরসা রাখতেই পারেন।

নারকেল তেল ও ভিটামিন ই ক্যাপসুল

হাফ কাপ অলিভ অয়েলের সঙ্গে চামচদুয়েক নারকেল তেল এবং দুটো ভিটামিন ই ক্যাপসুল থেকে সংগ্রহ করা তেল মিশিয়ে মিনিটপাঁচেক গরম করে নিন। এবার সেই মিশ্রণটা ঠান্ডা করে সারা মুখে লাগিয়ে মিনিটদুয়েক সার্কুলার মোশনে ভাল করে মালিশ করুন। মাসতিনেক এইভাবে ত্বকের যত্ন নিলে ত্বকের জেল্লা বাড়বে চোখে পড়ার মতো। অলিভ অয়েল যেখানে ত্বককে আর্দ্র রাখে, নারকেল তেল এবং ভিটামিন ই তেল ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে, যে কারণে সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না।

অ্যালো ভেরা ও ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ত্বকের বয়স ধরে রাখতে এবং ব্রণর প্রকোপ কমাতে এই নাইট ক্রিমটির জুড়ি মেলা ভার। অ্যালো ভেরা জেলে রয়েছে নানা উপকারী উপাদান, যা ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে। ফলে ত্বকের বয়স কমে চোখে পড়ার মতো। তাই চামচ দুয়েক অ্যালো ভেরা জেলের সঙ্গে এক চামচ lavender oil এবং primrose oil মিশিয়ে ঝটপট ক্রিমটা তৈরি করে ফেলুন। এই মিশ্রণটি নিয়মিত মুখে লাগাতে শুরু করলে নানা উপকার মিলতে যে সময় লাগবে না, তা হলফ করে বলতে পারি।

মধু ও আমন্ড অয়েল

যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা ত্বকের পরিচর্যায় এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে এই ক্রিমটির কোনও বিকল্প হয় না বললেই চলে। এক চামচ আমন্ড তেলের সঙ্গে চামচদুয়েক cocoa butter মিশিয়ে সেই মিশ্রণটি মিনিটদুয়েক গরম করে নিয়ে তাতে এক চামচ করে গোলাপ জল এবং মধু মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণটা মুখে লাগান এবং মিনিটপাঁচেক ভালে করে মালিশ করে শুয়ে পরুন। নিয়মিত এইভাবে ত্বকের যত্ন নিলে উপকার মিলবে হাতে-নাতে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text