logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বাজারের থেকে ভাল কোয়ালিটির ফ্লোর ক্লিনার বাড়িতেই তৈরি করে ফেলুন

বাজারের থেকে ভাল কোয়ালিটির ফ্লোর ক্লিনার বাড়িতেই তৈরি করে ফেলুন

ঘরের মেঝে হবে এমন, যাতে নিজের মুখ দেখা যায়! বাথরুমের মেঝে হবে আয়নার মতো স্বচ্ছ। মনে-মনে এরকমটাই তো ভাবি আমরা, তাই না? অথচ বাজারচলতি ফিনাইল বা ফ্লোর ক্লিনার (diy non toxic floor cleaners) কি আপনাকে সেই পরিষেবা দিতে পারে? মনে হয় না। তাদের হাজার রকম বিজ্ঞাপনী বাহার আছে কিন্তু কাজের বেলা ফক্কা।

আচ্ছা ভাবুন তো, অনেক বছর আগে সেই দিদিমা-ঠাকুরমাদের সময়কালে যখন এরকম হুট বলতে ফ্লোর ক্লিনার পাওয়া যেত না, তখন সবাই কী করতেন? নিশ্চয়ই তাঁরা ঘরের মেঝে ময়লা করে রাখতেন না। না, উল্টে তাঁরা কিছু ঘরোয়া টোটকা দিয়েই কাজ সারতেন। সেটা ঠিক কীরকম ছিল তা আমি এখন বলতে পারব না ঠিকই কিন্তু ঘর থেকে বাথরুম মেঝে পরিষ্কার রাখার জন্য টোটকা এখনই বলে দিতে পারি। দেখে নিন, মেঝে ঝকঝকে রাখতে কীভাবে বাড়িতে তৈরি করবেন ফ্লোর ক্লিনার (diy non toxic floor cleaners)। বাজারচলতি ফ্লোর ক্লিনারের চেয়ে এগুলি খুব একটা খারাপ কাজ করবে না কিন্তু!

মেঝেতে টাইলস বসানো থাকলে

এক গ্যালন গরম জল নিন। তাতে ৩/৪ সাদা ভিনিগার, এক কাপ বেকিং সোডা আর এক কাপ অ্যামোনিয়া দিন।

ব্যবহার বিধি: যদি আপনি পুরো মেঝে এই ক্লিনার দিয়ে পরিষ্কার করতে চান, তা হলে এইও সলিউশন (diy non toxic floor cleaners) বালতিতে মিশিয়ে নিন। আর যদি টাইলের কোথাও দাগ লাগে, তা হলে স্প্রে বোতলে করে সেখানে অল্প করে স্প্রে করে দিন। তারপর মুছে দিন।

সব ধরণের মেঝের ক্লিনার

দু’ কাপ গরম জল নিন। তাতে হাফ কাপ সাদা ভিনিগার দিন। তাতে হাফ কাপ রাবিং অ্যালকোহল দিন। এর মধ্যে তিন ফোঁটা লিকুইড ডিশ ওয়াশার দিন আর তার মধ্যে দিন কয়েক ফোঁটা (দশ ফোঁটার বেশি নয়) এসেনশিয়াল অয়েল (সুগন্ধের জন্য)।

ব্যবহার বিধি: কাঠের মেঝে, টাইলস, ভিনাইল ফ্লোর ইত্যাদিতে এই ক্লিনার (diy non toxic floor cleaners) ব্যবহার করা যায়। তবে মনে রাখবেন, স্বচ্ছ মারবেল ও গ্র্যানাইট ফ্লোরে এটি সাবধানে ব্যবহার করবেন। কারণ ভিনিগার এই জাতীয় মেঝের জন্য ভাল নয়। এই ক্লিনার তৈরি করে একটা স্প্রে বোতলে ঢেলে ব্যবহার করলে ভাল হয়।

মেঝে যদি কাঠের হয়

শীতের দেশে অনেকেই কাঠের বাড়িতে থাকেন। তবে এখানেও অনেক বাড়িতে কিছু-কিছু জায়গায় উডেন ফ্লোর ব্যবহার হয়।

এক বালতি গরম জল নিন। তার মধ্যে ৩/৪ কাপ অলিভ অয়েল আর হাফ কাপ লেবুর রস দিন।

ব্যবহার বিধি: বালতিতে এই ক্লিনার মিশিয়ে নিন। এবার যেভাবে আপনি ঘর মোছেন, সেভাবে ন্যাতা বা মপ দিয়ে মুছুন। লেবু আর গরম জল ফ্লোর পরিষ্কার করবে আর অলিভ অয়েল আনবে শাইন। মোছার পর কিন্তু ফ্লোর (diy non toxic floor cleaners) ধোবেন না। এটাকে শুকোতে দিন, তা হলেই কাজ হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text