Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

উজ্জ্বল ও জেল্লাদার ত্বকের জন্য এই কয়েকটি ওভারনাইট ফেসমাস্ক ব্যবহার করতেই হবে

Indrani BoseIndrani Bose  |  Feb 2, 2021
উজ্জ্বল ও জেল্লাদার ত্বকের জন্য এই কয়েকটি ওভারনাইট ফেসমাস্ক ব্যবহার করতেই হবে

Advertisement

ত্বকের যত্ন নেওয়ার জন্য একাধিক ফেসমাস্কের ব্যবহার আমরা করে থাকি। কখনও স্নান করতে যাওয়ার আগে আমরা ফেসমাস্ক লাগাই। কোনও ফেসমাস্ক সপ্তাহে একবার ব্যবহার করে থাকি। সেরকমই ওভারনাইট ফেসমাস্ক অনেকেই খুবই ভরসা করেন। ওভারনাইট ফেসমাস্ক আর কিছুই নয়, সারা রাত যে ফেসমাস্ক (diy overnight face masks) আমরা মুখে লাগিয়ে রাখতে পারি। এবং এই ফেসমাস্ক সাধারণত মুখকে ভিতর থেকে তরতাজা করে তোলে। 

ওভারনাইট ফেসমাস্ক কী?

রাতে শুতে যাওয়ার আগে যে ফেসমাস্ক আপনি মুখে লাগিয়ে রাখেন। এবং সারা রাত এই ফেসমাস্ক মুখে লাগিয়ে রাখা যায়। পরের দিন আপনি মুখ ধুয়ে ফেলতে পারেন। অন্যান্য ফেসমাস্ক যেমন এক ঘণ্টা বা তার কম সময়ে লাগিয়ে রেখে আপনি যেমন ধুয়ে ফেলেন। এইক্ষেত্রে সারা রাতই আপনার ফেসমাস্ক (diy overnight face masks)আপনার মুখে থাকে। সাধারণ ভাবে এই মাস্কগুলি (face masks) মুখের ত্বককে আর্দ্র করে এবং ঘুমানোর সময় ত্বককে আবার ভিতর থেকে সারিয়ে তোলে।

ওভারনাইট ফেসমাস্ক ত্বকের কী উপকার করে?

ঘুমানোর সময় আমাদের শরীর নিজেকে সারিয়ে নেয়। একইভাবে আমাদের ত্বকও নিজেকে হিল করে। তাই ত্বকের কোনও সমস্যা থাকলে, তা রাতেই টার্গেট করার পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞ। যাতে ত্বকের ভিতর থেকে সেই ক্ষত সারিয়ে তোলা যায়। স্লিপ মাস্ক সেই জন্যই ব্যবহার করা হয়। এই জন্য অনেকেই রাতে ফেস সিরাম লাগান। বা ফেস ক্রিমও লাগান। ফেসমাস্কের (face masks)কাজও একইরকম।

আপনার জন্য কয়েকটি ওভারনাইট ফেসমাস্কের সন্ধান রইল

ফেসমাস্কের সন্ধান রইল

দুধ ও হলুদের ফেসমাস্ক

কাঁচা দুধ মুখের জন্য খুবই ভাল। এটি ত্বকের ট্যান উঠিয়ে দিতে পারে। তাই সান ট্যান তোলার জন্য অনেকেই দুধকে কাজে লাগান। এবং এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড। যা মুখের বিভিন্ন দাগছোপকে মলিন করে দেয়। একইসঙ্গে হলুদে রয়েছে অ্যান্টি সেপটিক উপাদান। এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানও রয়েছে। ত্বককে উজ্জ্বল করে তোলে হলুদ।

কীভাবে ব্যবহার করবেন

চার চা চামচ হলুদ গুঁড়ো নেবেন। তার সঙ্গে নেবেন ছয় চামচ কাঁচা দুধ।

একটি কাচের বাটিতে দুধের সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেটি আঙুলে করে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নেবেন। পরের দিন সকালে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন লাগান।

হলুদ ত্বকের জন্য খুবই ভাল

টমেটোর ফেসমাস্ক

যাঁদের মুখে অ্যাকনের সমস্যা রয়েছে, তাঁদের জন্য টমেটোর ফেসমাস্ক (diy overnight face masks)খুবই উপকারী। এমনকী ত্বকের স্বাভাবিক জেল্লাও ফিরিয়ে আনে টমেটোর ফেসমাস্ক (face masks)। সানবার্নও ঠিক করে টমেটো।


কীভাবে ব্যবহার করবেন

একটা মাঝারি সাইজের টমেটো নেবেন। তার সঙ্গে দুই টেবিল চামচ কাঁচা দুধ নেবেন।

একটি কাচের বাটিতে টমেটো ভাল করে চটকে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নিন দুধ মিশিয়ে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেই পেস্ট আঙুলে করে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। সারা রাত রেখে দিন। পরের দিন সকালে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!