home / Care
মাথার সামনের দিকে চুল উঠে যাচ্ছে? রইল ঘরোয়া সমাধান

মাথার সামনের দিকে চুল উঠে যাচ্ছে? রইল ঘরোয়া সমাধান

অকালে চুল পড়া একটা বড় সমস্যা। আর বেশিরভাগ সময়েই মাথার সামনের দিকে থেকে চুল পড়তে থাকে আর কপাল বড় হয়ে যায়। নানারকম প্রোডাক্ট ব্যবহার করেও নতুন চুল গজানো তো দূরে থাক, আরও বেশি করে চুল পড়তে থাকে। অনেক কারণে মাথার সামনের দিক থেকে চুল পড়তে পারে – হরমোনের ভারসাম্য ঠিক না থাকার জন্য, খাদ্যাভ্যাস পরিবর্তনের জন্য, ধূমপান ও মদ্যপান করার জন্য, বেশি রাসায়নিক প্রসাধনী ব্যবহার করার জন্য! কারণ যাই হোক না কেন, আমাদের প্রয়োজন সমাধান। আর সমাধান নিয়েই আজ হাজির হয়েছি। (diy remedies for frontal hair loss)

পেঁয়াজের রস

পেঁয়াজের রস বহুদিন ধরেই চুলের যত্নে ব্যবহার করা হয়, কারণ তা নতুন চুল গজাতে সাহায্য করে। যেহেতু পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে এবং পেঁয়াজ অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল তাই মাথার তালুতে যদি কোনো রকম সমস্যা থাকে, তা খুব সহজেই দূর করতে পারে। এছাড়া পেঁয়াজে যেহেতু সালফারও আছে, তা চুল ঘন করতে এবং চুলের বৃদ্ধিকে দ্রুত করতে কাজে লাগে। (diy remedies for frontal hair loss)

উপকরণ – এক চা চামচ পেঁয়াজের রস

ব্যবহারবিধি

মাথার সামনের দিকে যেখানে চুল পড়ার সমস্যা দেখা যাচ্ছে, সেখানে পেঁয়াজের রস লাগিয়ে আলতো করে মাসাজ করুন। মিনিট কুড়ি পর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

কতবার লাগাতে হবে – সপ্তাহে দু’বার করুন।

নিম পাতা

বিশেষজ্ঞদের মতে, নিম পাতা নতুন চুল গজাতে ও চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। নিম পাতা প্রাকৃতিক জীবাণুনাশক। অনেক সময়ে মাথার তালুতে নানারকম ফাঙ্গাল ইনফেকশন হয় যা থেকে খুশকি হতে পারে এবং অকালে চুল পড়ে যায়। নিম পাতার হেয়ার মাস্ক কিন্তু মাথার তালু পরিষ্কার করে, ফাঙ্গাল ইনফেকশন দূর করে এবং অকালে চুল পড়াও বন্ধ করতে সাহায্য করে।

উপকরণ – দু’মুঠো নিম পাতা এবং সামান্য জল (diy remedies for frontal hair loss)

ব্যবহারবিধি

প্রথমেই নিম পাতা পরিষ্কার করে নিয়ে বেটে নিন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন একটা স্মুদ পেস্ট তৈরি করার জন্য। মাথার সামনের দিকে যেখানে চুল কমে গিয়েছে, সেখানে নিম পাতার এই পেস্টটি লাগিয়ে নিন। প্রয়োজন হলে মাথার তালুতেও লাগাতে পারেন। পনের মিনিট পর ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। সেদিন আর শ্যাম্পু করবেন না।

কতবার লাগাতে হবে – সপ্তাহে অন্তত চার দিন করুন।

অরগানিক নারকেল তেল

নারকেল তেল চুল পড়া রোধ করতে দারুণ কার্যকরী। ছোটবেলা থেকেই নিশ্চয়ই দেখে এসেছেন বাড়িতে সবাই নারকেল মেখে স্নান করতেন। নারকেল তেলের মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড যা চুলে পুষ্টি যোগায় এবং চুল করে তোলে মজবুত ও ঘন। (diy remedies for frontal hair loss)

উপকরণ – দুই টেবিল চামচ নারকেল তেল

ব্যবহারবিধি

নারকেল তেল উষ্ণ করে নিন। এবারে উষ্ণ নারকেল তেল ভাল করে মাথার তালুতে মাসাজ করুন। বিশেষ করে সামনের দিকে যেখানে চুল পড়ে যাচ্ছে, সেখানে মাসাজ করুন। মিনিট পনের মাসাজ করার পর একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। আধ ঘন্টা পর সালফেট ও প্যারাবেন ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

কতবার লাগাতে হবে – সপ্তাহে তিন বার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text