home / Care
অকালে পাকা চুলের সমস্যা সমাধানে রইল ঘরোয়া টোটকা

অকালে পাকা চুলের সমস্যা সমাধানে রইল ঘরোয়া টোটকা

অস্বীকার করে লাভ নেই, পাকা চুলের সমস্যা (diy remedies for grey hair) আমাদের অনেককেই আজকাল অল্পবিস্তর জ্বালায়! তা সে আপনি এটা আমার বংশানুক্রমিক ব্যাপার, উফ যা ধকল যাচ্ছে আজকাল, ওই যে ওই শ্যাম্পুটা ব্যাবহার করেছিলাম, তারপর থেকেই তো…ইত্যাদি যে-কোনও অজুহাতই দিন না কেন! আয়ানার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ানোর সময় যেই না এক-দুটো রুপোলি ঝিলিক দেখা গেল, অমনই আমাদের বুকের ধুকপুকুনি যায় বেড়ে! ব্যস, প্রথমে বাজারচলতি কিছু প্রোডাক্ট ব্যবহার, ঘরোয়া হেনার উপর ভরসা, তারপর সালোঁতে গিয়ে হেয়ার স্টাইলিস্টের পাদপদ্মে নিজেকে সমর্পণ! কিন্তু আমরা যদি বলি, এসবের কিছুই প্রয়োজন নেই? দেখুন, পাকা চুল হল পার্ট অফ লাইফ। ইন্দিরা গাঁধী কী গ্রেসফুলি পাকা চুল ক্যারি করতেন বলুন তো? কিংবা অভিনেত্রী নাফিসা আলি? একমাথা পাকা চুল নিয়েও কী অসম্ভব গর্জাস! আপনি বলবেন, এঁরা সেলেব্রিটি, এঁদের মন্দটাও লোকে ভাল বলেই দেখে! আমরা চুনোপুঁটি মানুষ, আমাদের মাথায় পাকা চুল দেখলে বয়ফ্রেন্ড-স্বামী ভিরমি খাবে!

তা বটে! আসলে পাকা চুল মানেই বয়স হয়ে গিয়েছে, এই ধারণাটা আমাদের মনে বদ্ধমূল হয়ে গিয়েছে এখন। তাই তো যেন-তেন-প্রকারেণ তার হাত থেকে আমরা বাঁচতে চাই। বাঁচুন, কিন্তু স্বাভাবিকভাবে। এমন কিছু ঘরোয়া টোটকা আমরা এখানে বলে দিচ্ছি, যেগুলো পাকা চুলের সমস্যা অনেকটাই দূর করবে।

নারকেল তেল ও কারিপাতা

কী লাগবে: ১/৪ কাপ কারিপাতা, এক কাপ নারকেল তেল, ১/৪ কাপ শুকনো আমলকী বা ২ চা চামচ আমলকী গুঁড়ো

কীভাবে তৈরি করবেন: একটি প্যানে নারকেল তেল, কারিপাতা ও শুকনো আমলকী নিয়ে মিনিটপনেরো ঢিমে আঁচে গরম করুন। তারপর ফ্যানের তলায় রেখে ঠান্ডা করে নিন। তারপর তেলটা ছেঁকে একটি শিশিতে ঢেলে রাখুন। সপ্তাহে দু দিন রাতে শুতে যাওয়ার আগে এই তেল দিয়ে আলতো হাতে স্ক্যাল্প মালিশ করুন। পরের দিন সকালে অতি অবশ্যই চুল ধুয়ে নেবেন।

কীভাবে কাজ করে: কারিপাতা চুল আরও ঘন ও কালো করে, অকালপক্কতা রোধ (diy remedies for grey hair) করে। এছাড়া খুশকির হাত থেকে বাঁচায় ও স্ক্যাল্পে কোনও সংক্রমণ হয়ে থাকলে তা-ও নির্মূল করে।

গাজর, মেথি ও তিলের তেল

কী লাগবে: ১০০ মিলি তিলের তেল, ১০০ মিলি ঘরে তৈরি গাজরের রস, ৫০ গ্রাম মেথি গুঁড়ো

কীভাবে তৈরি করবেন: একটি বোতলে সব উপকরণগুলি মিশিয়ে বোতলটি অন্তত ২১ দিন রোদে রাখুন নিয়মিত। তারপর এই তেলটি ব্যবহার করতে পারবেন। একদিন অন্তত এর থেকে ২-৩ চামচ তেল নিয়ে ভাল করে মাথায় মালিশ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নেবেন। এই তেলটি কয়েক বোতল একবারে তৈরি করে রাখবেন, যাতে ফুরিয়ে গেলে সমস্যা না হয়। ভাল ফল পেতে একটানা অন্তত মাসতিনেক ব্যবহার করতে হবে।

কীভাবে কাজ করে: অকালপক্কতা রোধ করতে তিল ও গাজরের জুড়ি মেলা ভার। আর মেথি চুলের জন্য উপকারী কারণ এটি চুলের গোড়া শক্ত করে ও ঘনত্ব বাড়ায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text