home / রূপচর্চা ও বিউটি টিপস
গোলাপের মতো সুন্দর ত্বক পেতে গোলাপের ফেস প্যাক ব্যবহার করতেই হবে!

গোলাপের মতো সুন্দর ত্বক পেতে গোলাপের ফেস প্যাক ব্যবহার করতেই হবে!

আপনার সৌন্দর্য্য আরও অনেক গুণ বাড়িয়ে দিতেই পারে গোলাপ । গোলাপ তাই সর্ব গুণেই শ্রেষ্ঠ! আসলে প্রাচীন কাল থেকেই রূপচর্চায় গোলাপ ব্য়বহার হয়ে আসছে। কখনও গোলাপ জল ব্যবহার হয়েছে আবার কখনও গোলাপের পাপড়ি দিয়ে রূপচর্চা হয়েছে। প্রাচীন কাল গিয়েছে মানে যে গোলাপ ফুলের ব্যবহার বন্ধ হয়েছে তাই নয়। এখনও রূপচর্চায় গোলাপ একইভাবেই জনপ্রিয়। ত্বকের যত্নে গোলাপের ফেস প্যাক (rose petal face pack)-এর সন্ধান দেব আমরা। তার আগে একবার জেনে নেওয়া যাক, ত্বকের যত্নে গোলাপ কী কীভাবে কাজে আসে।

ত্বকের যত্নে গোলাপ…

ময়শ্চারাইজার হিসেবে

শুষ্ক ও সংবেদনশীল ত্বকের জন্য গোলাপের পাপড়ি দারুণ ময়শ্চারাইজারের কাজ করে। গোলাপের পাপড়িতে থাকা প্রাকৃতিক তেল ত্বকের কোষের মধ্য়ে আর্দ্রতা ধরে রাখে। ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন (rose petal face pack)

আপনি নিশ্চয়ই জানেন, সানস্ক্রিন আপনার ত্বকে ঠিক কতটা প্রয়োজনীয়। বাজার থেকে কেনা সানস্ক্রিন পছন্দ না হলে নিজেই বানিয়ে নিন সানস্ক্রিন। আপনাকে সাহায্য করবে গোলাপ।

ডার্ক সার্কল দূর করতে

কম বেশি সবারই চোখের চারপাশেই কালো ছোপ পড়ে যায়। স্ট্রেস, ক্লান্তি ইত্যাদির কারণেই মূলত এই কালো ছাপ পড়ে। ডার্ক সার্কলের সমস্যায় অনেকেই জর্জরিত। এইক্ষেত্রে আপনাকে সাহায্য করবে গোলাপ।

গোলাপের পাপড়ির ফেস প্যাক বানিয়ে নিন

ঠোঁটের যত্ন

ঠোঁটের নরম ভাব ও গোলাপি রং ধরে রাখতে গোলাপের পাপড়ি কিন্তু দারুণ উপযোগী!

গোলাপের ফেস প্যাক (rose petal face pack)

গোলাপ এবং চন্দন (rose petal face pack) – গোলাপ পাপড়ি নিন। সেটি থেঁতো করে বেটে নিন। এর সঙ্গেই দুই টেবিলচামচ চন্দনগুঁড়ো মেশাবেন। গোলাপজল দিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। সারা মুখে লাগিয়ে আধঘণ্টা রাখবেন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলবেন (rose petal face pack) ।

গোলাপ এবং মধু – একমুঠো গোলাপের পাপড়ি নেবেন। এর সঙ্গে এক টেবিলচামচ মধু যোগ করুন। সেটি ভাল করে মেশান। পরিষ্কার মুখে সমান করে লাগিয়ে আধ ঘণ্টা (rose petal face pack) রেখে ধুয়ে ফেলুন। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা এর সঙ্গে এক টেবিলচামচ টক দই মেশাতে পারেন। এতে ত্বকের তৈলাক্ত ভাব কমবে।

গোলাপ ও কমলালেবু (rose petal face pack) – গোলাপ এবং কমলালেবু,এই দুটিই ত্বকের জন্য খুব ভাল। গোলাপের পাপড়ি এবং কমলালেবুর খোসা কয়েকদিন রোদে রেখে শুকিয়ে নিন। তার পর গ্রাইন্ডারে দিয়ে ভালো করে গুঁড়ো করে নেবেন। এক টেবিলচামচ গোলাপ আর কমলালেবুর খোসার পাউডার নিন। তাতে এক টেবিল চামচ টকদই মেশালেই ঘন পেস্ট তৈরি হয়ে যাবে। মুখে আর গলায় মেখে আধ ঘণ্টা রাখুন, তারপর ধুয়ে ফেলবেন।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text