Advertisement

চুলের তেল

স্ক্যাল্পে চুলকানি ও জ্বালা করে? DIY স্ক্যাল্প সিরাম ব্যবহার করে দেখুন

Indrani BoseIndrani Bose  |  Jan 14, 2022
স্ক্যাল্পে চুলকানি ও জ্বালা করে? DIY স্ক্যাল্প সিরাম ব্যবহার করে দেখুন

Advertisement

চুল একবার ধোওয়ার পর আরও একবার ধোওয়ার আগেই কি স্ক্যাল্পে চুলকানি হয়? আপনার কি তখন মনে হয় না যে এমন কিছু থাকলে ভাল হত যা আপনার এই সমস্যা সমাধান করতে পারে। আপনার জন্য সেরা অপশন হবে স্ক্যাল্প সিরাম । আপনার স্ক্যাল্পে ব্যবহার করুন স্ক্যাল্প সিরাম । যা আপনার স্ক্যাল্পের সমস্ত সমস্যাকে নিয়ন্ত্রণে রাখবে। চুলের যত্নে এই তরল ব্যবহার করা হয়, যা আপনার স্ক্যাল্পকে রাখে (diy scalp serum)তরতাজা এবং স্বাস্থ্যকর।

ভারতে কিন্তু কয়েকটি স্ক্যাল্প সিরামই পাওয়া যায়। তাদের দামও যথেষ্ট বেশি। প্রথমবার ব্যবহারের জন্য সেই স্ক্যাল্প সিরাম কেনা কি একটু বেশিই ব্যয় বহুল বলে মনে হয় না আপনার? তার বদলে আপনি বাড়িতেই কিন্তু স্ক্যাল্প সিরাম বানিয়ে ফেলতে পারেন। যা আপনার স্ক্যাল্পের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখে এবং স্ক্যাল্পের স্বাস্থ্যও ভাল রাখে। খুশকি এবং অন্যান্য সমস্যার সমাধান করে সহজেই। আসুন জেনে নেওয়া যাক কীভাবে নিজেরই স্ক্যাল্প সিরাম (diy scalp serum)বানিয়ে নেবেন আপনি।

কীভাবে বানাবেন DIY স্ক্যাল্প সিরাম (diy scalp serum)

কী কী প্রয়োজন

১ টেবিল চামচ কোল্ড-প্রেসড অর্গ্যানিক নারকেল তেল
২ টেবিল চামচ অ্যালোভেরা জেল
২ টেবিল চামচ লেবুর রস
১ টেবিল চামচ আঙুরের রস
৪ ফোঁটা অরেঞ্জ এসেনশিয়াল অয়েল

কীভাবে বানাবেন

একটি বাটিতে অ্যালোভেরা জেল নিন, তাকে একটি ফর্কের সাহায্য়ে ভাল করে ব্লেন্ড করে নিন যাতে তরলে পরিণচ হয়। তার মধ্যে মিশিয়ে দিন দুই টেবিল চামচ কোল্ড-প্রেসড নারকেল তেল। ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর লেবুর রস মিশিয়ে নিন ওই বাটিতেই এবং ভাল করে মিশিয়ে নেবেন (diy scalp serum) । সবশেষে মিশিয়ে দিন অরেঞ্জ এসেনশিয়াল অয়েল। এতে আপনার খুশকিও নিয়ন্ত্রণে থাকবে। একটি কাচের শিশিতে রাখুন, ড্রপার থাকলে তো খুবই ভাল হয়।

আপনিও ব্যবহার করুন স্ক্যাল্প সিরাম

কীভাবে ব্যবহার করবেন (diy scalp serum)

স্ক্যাল্পে কয়েক ফোঁটা সিরাম দিন। তারপর ভাল করে স্ক্যাল্প মাসাজ করে নেবেন। এমন করে মাসাজ করবেন যাতে স্ক্যাল্পের প্রতিটা অংশেই স্ক্যাল্প সিরাম পৌঁছায়। এটি আপনি রাতে শুতে যাওয়ার আগে ব্যবহার করতে পারেন, যদি তারপর দিন আপনি শ্যাম্পু করেন। কিংবা শ্যাম্পু করার এক ঘণ্টা আগেও আপনি এই স্ক্যাল্প সিরাম ব্যবহার (diy scalp serum)করতে পারেন।

সিরাম লাগিয়ে আপনার প্রয়োজন স্ক্যাল্প মাসাজ। ভাল করে মালিশ করে নেবেন। যাতে আপনার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভাল হয়। এবং এই স্ক্যাল্প সিরামের গুণে আপনার স্ক্যাল্পের একাধিক সমস্য়া সমাধান হবে। স্ক্যাল্প থাকবে ফ্রেশ, তারই সঙ্গে স্ক্যাল্পের চুলকানি জ্বালা করা কিংবা খুশকির সমস্যা অনেকাংশেই সমাধান হবে (diy scalp serum) । তাহলে আপনিও ব্য়বহার করুন এই স্ক্যাল্প সিরাম। স্ক্যাল্প থাকুক স্বাস্থ্যকর, আপনার চুলও ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!