home / বাড়ির সাজসজ্জা
বাড়ির প্রতি কোনা হোক আলোকিত আপনার তৈরি সুগন্ধি মোমবাতিতে

বাড়ির প্রতি কোনা হোক আলোকিত আপনার তৈরি সুগন্ধি মোমবাতিতে

ঘর সাজাতে মন চায়? তাহলে বাড়ি বসেই কীভাবে হরেক রকমের মোমবাতি বানাতে হয়, তা শিখে নিচ্ছেন না কেন! কিন্তু প্রশ্ন হল শিখবেন কীভাবে, তাই তো? (diy scented candle tutorial)

কোনও চিন্তা নেই! এই লেখাটি একবার পড়ে ফেলুন, তাহলেই দেখবেন কেল্লা ফতে! আসলে এই প্রবন্ধে হরেক রঙের, নানান মাপের মোমবাতি কীভাবে বানাতে হয়, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে হাতের কাছে থাকা রং পেনসিল অথবা ফুলের পাপড়ির সাহায্যে কীভাবে রঙিন মোমাবাতি বানাতে হয়, সে সম্পর্কেও কিছুটা আলোকপাত করা হয়েছে। বাড়ির প্রতিটি কোনাকে যদি নতুন রূপে সাজিয়ে তোলার ইচ্ছা থাকে, তাহলে চটজলদি বাকি লেখাটা পড়ে ফেলুন!

বাড়ি হবে সুবাসিত ও আলোকিত

উপকরণ

  • পরিমাণ মতো সয়া মোম। 
  • প্রয়োজন মতো নানান সাইজের সলতে।
  • এক বোতল সুগন্ধি তেল।
  • এমন একটা প্লাস্টিক কন্টেনার, যা সহজেই কেটে ফেলা যাবে।

ধাপে ধাপে শিখে নিন কীভাবে তৈরি করবেন সুগন্ধী মোমবাতি

ধাপ১) যে মাপের মোমবাতি বানাতে চাইছেন, সেই মাপের একটা কন্টেনার জোগাড় করতে হবে প্রথমে। তারপর সেই কন্টেনারে কী পরিমাণ মোম ধরবে, সেটা দেখে নিয়ে তার দ্বিগুন পরিমাণে সয়া মোম সংগ্রহ করতে হবে। ধরা যাক একটা পাত্রে ১০ গ্রাম মোম ধরবে, তাহলে মোমাবাতি বানাতে প্রয়োজন পড়বে ২০ গ্রাম মোমের। (diy scented candle tutorial)

ধাপ২) এবার একটা বাটিতে পরিমাণ মতো সয়া মোম নিয়ে সেই বাটিটা বয়েলার বা গ্যাস ওভেনের উপর রেখে আঁচটা বাড়িয়ে দিতে হবে, যাতে মোমটা ঠিক মতো গলে যেতে পারে। ১০-১৫ মিনিট মোমটা ওভেনে রাখতে হবে। আর মোমাটা যখন গলতে শুরু করবে, তখন বারে বারে নাড়াতে হবে, যাতে মোমটা জমাট বেঁধে না যায়।

নিজের হাতে তৈরি করার আনন্দই আলাদা

ধাপ৩) মোমটা যখন ঠিক মতো গলে যাবে, তখন তাতে পরিমাণ মতো সুগন্ধী তেল যোগ করতে হবে এবং ক্রমাগত নাড়িয়ে যেতে হবে মিশ্রনটা। এমনটা করলে তেলটা মোমের সঙ্গে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পাবে। (diy scented candle tutorial)

ধাপ৪) এবার যে কন্টেনারে মোমটা ঢালবেন, সেই পাত্রে সলতেটা লাগিয়ে নিতে হবে। এক্ষেত্রে সলতের কোনও একটা দিক কিছু সময় গলানো মোমের মধ্যে রেখে সঙ্গে সঙ্গে সেটি কন্টেনারে রেখে দিতে হবে। এমনটা করলে সলতেটা পাত্রের নিচে সেঁটে যাবে।

ধাপ ৫) সলতেটা লাগানো হয়ে গেলে ধীরে ধীরে অর্ধেক তরল মোম কন্টেনারে ঢেলে নিতে হবে। এই সময় সলতেটা উপর থেকে ধরে রাখবে, যাতে সেটা একেবারে সোজা থাকে।

ধাপ ৬) মোমটা ঢালা হয়ে গেলে কন্টেনারটা চার ঘন্টা একই ভাবে রেখে দিতে হবে। সময় হয়ে গেলে বাকি মোমটা পুনরায় কন্টেনারে ঢেলে আরও কিছু সময় আপেক্ষা করতে হবে। তারপর কন্টেনারটা কেটে ফেললেই হাতে এসে যাবে আপনার তৈরি সেন্টেড ক্যান্ডেল। (diy scented candle tutorial)

নানা রঙের মোমবাতি তৈরি করুন সহজেই

রঙিন মোমবাতিতে ভরে উঠুক ঘর

নানান রঙের ১২-১৫ টা ক্রেয়নকে ছোট ছোট ঠুকরো করে সেগুলি গলে যাওয়া মোমের মধ্যে ফেলে দিন। তারপর ভালে করে নাড়তে থাকুন যাতে রং পেনসিলের টুকরোগুলো মিশে যেতে পারে মোমের সঙ্গে। এরপর সেই গলানো মোমকে ব্যবহার করে মোমবাতি তৈরি করে ফেলুন ঠিক আগের ধাপগুলো ফলো করে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text