Advertisement

ডি আই ওয়াই ফ্যাশন

পুরনো ওড়না দিয়ে অনায়াসে তৈরি করে ফেলুন স্টাইলিশ শ্রাগ জ্যাকেট

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 12, 2021
পুরনো ওড়না দিয়ে অনায়াসে তৈরি করে ফেলুন স্টাইলিশ শ্রাগ জ্যাকেট in bengali

Advertisement

করিনা কপূর খান (kareena kapoor khan) একজন স্টাইল আইকন। বিভিন্ন সময়ে তিনি নিজেকে পাল্টে নিয়েছেন ইচ্ছেমতো। পাশ্চাত্যের পোশাক হোক বা ভারতীয় শাড়ি, সবেতেই তিনি নিজেকে সুন্দর করে মেলে ধরেছেন। এমনকী, খুব সাদামাটা টি শার্ট আর জিন্স পরে তিনি যখন জিমে গেছেন বা স্ক্রিপ্ট রিডিং সেশনে গেছেন, তখনও তাঁর পিছনে হাজার ক্যামেরার ঝলকানি। করিনার (kareena kapoor khan) মতো পোশাক পরে স্টাইল করতে কে না চায়? কিন্তু তখন মনে হতেই পারে যে, সেই পোশাকগুলো খুব দামি, আমাদের সাধ্যের বাইরে। হাজার হলেও তিনি হলেন একজন বেগম। তাঁর পোশাক কী আর যেমন তেমন হতে পারে। না, এত চিন্তার কিছু নেই। করিনার মতো শ্রাগ জ্যাকেট আপনি নিজের পুরনো ওড়না কেটেই (diy shrug jcacket with old dupatta) তৈরি করে নিতে পারেন খুব সহজে। 

পুরনো ওড়না কেটে কিভাবে তৈরি করবেন শ্রাগ জ্যাকেট

ক) আগে ওড়না দু’ ভাঁজ করে নিজের পছন্দমতো লেংথ অনুযায়ী কেটে নিন।

খ) এবার তার উপরে একটা পুরনো কুর্তি বসিয়ে সেই অনুযায়ী মাপ করে কেটে নিন। কাটার আগে সাদা চক দিয়ে দাগ কেটে নিতে ভুলবেন না। যদি শিফনের ওড়না (diy shrug jcacket with old dupatta) দিয়ে এটা তৈরি করেন, তা হলে আপনাকে আরও একজন সহায়ক নিতে হবে। কারণ, এই জাতীয় কাপড় হরহরে হয় তাই খুব সহজে স্লিপ করে যায়। সুতির ওড়না দিয়ে করতে সেই সমস্যা হয় না।

গ) কেটে নেওয়ার পর দেখবেন লম্বা শ্রাগ বা জ্যাকেটের (diy shrug jcacket with old dupatta) মতো একটা শেপ এসে গেছে।

ঘ) এবার সাইডগুলো সেলাই করে নিতে পারেন। কাটার সময় কিছু অংশ বাড়তি থাকবে, সেটা রেখে দেবেন না। বরং সেটা দিয়ে হাতা বা স্লিভ তৈরি করে নিতে পারেন। 

পুরনো ওড়না কেটে কিভাবে তৈরি করবেন পমপম জ্যাকেট

এছাড়াও আপনি ওড়না দিয়ে পমপম জ্যাকেট (diy pompom jcacket with old dupatta) তৈরি করতে পারেন। তবে এটার দৈর্ঘ্য শ্রাগের মতো এত বেশি হবে না। এর দৈর্ঘ্য হবে হাঁটু পর্যন্ত বা হাঁটুর একটু উপরে।

ক) দুটো সমান ভাগে ওড়না ভাগ করে নিয়ে মাঝখান দিয়ে কেটে নিন।

খ) এবার একটা টুকরো আবার লম্বালম্বি ভাঁজ করে চক দিয়ে মার্ক করে নিন। একটা টুকরো কোনাকুনি কেটে নিন। প্রথম কোন যেদিকে কেটেছেন, ওড়নার (diy pompom jcacket with old dupatta) নীচের দিকে উল্টো সাইডে আরও একবার কোনাকুনি কেটে নিন।

গ) এবার ধার বরাবর কেটে ফেলুন। এটা আসলে শ্রাগের আলাদা করে দুটো অংশ হল। এই অংশদুটো ওড়নার কেটে রাখা অংশর উপর বসিয়ে দিন।

ঘ) এবার হাতার ধার বরাবর লেস, পমপম (diy pompom jcacket with old dupatta) বা ফিতে বসিয়ে দিন।

ঙ) এবার হাতার অংশটি করুন। ওড়নার অংশটির উপর আলাদা করে কাটা অংশ বসিয়েছেন, সেটা মুড়ে নিতে ভুলবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!