home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বক থাকবে টানটান, বলিরেখা গায়েব; ঘরোয়া স্কিন টাইটেনিং মাস্কের সাহায্যে

ত্বক থাকবে টানটান, বলিরেখা গায়েব; ঘরোয়া স্কিন টাইটেনিং মাস্কের সাহায্যে

একটু বয়স বাড়ার সঙ্গে আমাদের ত্বকের টানটান ভাব কমতে শুরু করে (diy skin tightening mask) এবং বেশিরভাগ মহিলাই যে সমস্যার মুখোমুখি হন তা হল, মুখের চামড়া ঝুলে যাওয়া বা কুঁচকে যাওয়া। নানা নামী-দামি পার্লারে বা স্কিনকেয়ার ক্লিনিকে আপনি যেতেই পারেন মুখের কোঁচকানো এবং ঝুলে যাওয়া চামড়া আবার টানটান করানোর জন্য। তবে তা বেশ খরচসাপেক্ষ। সবার পকেট তো ভারী না-ও হতে পারে, আর যদি ভারী হয়ও, তা হলেও বা শুধু শুধু কেন কাঁড়ি-কাঁড়ি টাকা খরচ করবেন, যখন আপনি বাড়ি বসেই নামমাত্র খরচে আবার ফিরে পেতে পারেন মসৃণ এবং টানটান ত্বক? কয়েকটি স্কিন টাইটেনিং ফেস মাস্ক এর হদিশ রইল এখানে, শুধুমাত্র আপনার জন্য!

বাদাম তেলের সঙ্গে বাঁধাকপির মাস্ক

বাঁধাকপি আমরা অনেকেই খেতে পছন্দ করি না, কিন্তু ত্বকের ঝুলে যাওয়া চামড়া টানটান করতে যদি বাঁধাকপি সাহায্য করে তাতে ক্ষতি তো কিছু নেই! বাঁধাকপির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং প্রাকৃতিক খনিজ যা ত্বকের ভেতরে গিয়ে কাজ করে এবং ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে ফলে ত্বক থাকে টানটান।

কী করতে হবে: এক কাপ বাঁধাকপি কুঁচিয়ে নিন এবং তাতে এক চা চামচ করে আপেলের রস এবং বাদাম তেল মিশিয়ে নিন। এবারে আপেলের রস ও বাদাম তেল মাখানো বাঁধাকপি কুচি মুখে, গলায় এবং ঘাড়ে ভাল করে চেপে চেপে লাগিয়ে (diy skin tightening mask) মিনিটকুড়ি অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

কত বার করতে হবে: সপ্তাহে অন্তত একবার করে কিছুদিন করলে ঝুলে যাওয়া ত্বকের সমস্যা কমবে।

অলিভ অয়েল, মধু ও পাকা কলার মাস্ক

পাকা কলায় ফ্যাটি অ্যাসিড রয়েছে যা ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব ধরে রাখতে সাহায্য করে। অনেকসময় আমাদের ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে ফেলে এবং তখনই ত্বক কুঁচকে যেতে শুরু করে এবং কিছুদিন পর থেকে ঝুলে যায়। আবার অন্যদিকে অলিভ অয়েল এবং মধু অ্যান্টি অক্সিডেন্ট উপাদানে ভরপুর। ভিতর থেকে ড্যামেজ হয়ে যাওয়া ত্বক সারিয়ে তুলে ত্বক টানটান করে তোলে এই ফেস মাস্ক।

কী করতে হবে: অর্ধেক পাকা কলা, এক চা চামচ করে মধু এবং অলিভ অয়েল একটি ব্লেন্ডারে দিয়ে স্মুদ পেস্ট তৈরি করে নিন এবং ওই পেস্ট একটি ব্রাশের সাহায্যে মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে নিন। যখন দেখবেন মাস্কটি শুকিয়ে গেছে (মিনিট ১৫-২০ সময় লাগতে পারে), তখন ঊষ্ণ জলে মুখ ধুয়ে নিন। এরপর একবার ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন যাতে রোমকূপগুলি আবার বন্ধ হতে পারে।

কত বার করতে হবে: সপ্তাহে দু’বার করে করতে পারেন (diy skin tightening mask) যদি আপনার ত্বক খুব বেশি ঝুলে থাকে। তা না হলে সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text