home / ফ্যাশন
পোশাক থেকে পারফিউমের হলদে দাগ তুলুন সহজ উপায়ে

পোশাক থেকে পারফিউমের হলদে দাগ তুলুন সহজ উপায়ে

পারফিউম আমাদের নিত্যদিনের সঙ্গী। বাইরে বেরই বা না বেরই, স্নানের পরে সামান্য পারফিউম বা ডিওডোরেন্টের সুগন্ধ মেখে নিলে মন্দ লাগে না। আবার অনেকের পারফিউম (diy ways to remove perfume stains from clothes) বা ডিওডোরেন্ট কেনার বাতিক রয়েছে। রীতিমতো অবাক হতে হয় তাঁদের সুগন্ধির কালেকশন দেখলে। কিন্তু এই সুগন্ধি মাখার একটা সমস্যাও আছে। ডিওডোরেন্ট তো তাও না হয় সরাসরি শরীরে স্প্রে করে নিতে পারেন, কিন্তু পারফিউম তো পোশাকেই স্প্রে করতে হয়! সেক্ষেত্রে অনেক সময়ই পোশাকে দাগ হয়ে যায় যা কাচার পরেও অনেক সময় থেকে যায়। কিন্তু আমাদের কাছে সব সমস্যার সমাধান রয়েছে। জেনে নিন কীভাবে পোশাক থেকে পারফিউম বা ডিওডোরেন্টের দাগ তুলে ফেলবেন।

অ্যাসপিরিন

শুধু মাথা ব্যথা কমাতেই না, এভাবেও কাজে আসে অ্যাসপিরিন

কী কী লাগবে – কয়েকটি অ্যাসপিরিন ট্যাবলেট, এক কাপ জল, কাপড় কাচার ডিটারজেন্ট, টুথব্রাশ

কীভাবে দাগ তুলবেন – প্রথমেই অ্যাসপিরিন ট্যাবলেটগুলো গুঁড়ো করে পরিমাণ মতো জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবারে ওই পেস্ট পোশাকে লেগে থাকা পারফিউমের দাগের উপরে দিয়ে টুথব্রাশ দিয়ে ঘষে নিন। আধ ঘন্টা রেখে দিন। যদি দাগ খুবই গাঢ় ও নাছোড় হয় সেক্ষেত্রে ঘন্টাখানেক ডিটারজেন্ট মেশানো জলে পোশাকটি ভিজিয়ে (diy ways to remove perfume stains from clothes) রেখে দিন। স্বাভাবিক নিয়মে কেচে নিন।

জল ও সাদা ভিনিগার

কী কী লাগবে – ভিনিগার, জল, কাপড় কাচার ডিটারজেন্ট, ব্রাশ

কীভাবে দাগ তুলবেন – চার কাপ জলের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে নিন। এবারে এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে পোশাকের যেখানে দাগ লেগে রয়েছে সেখানে স্প্রে করে নিন। হাত দিয়ে বা ব্রাশের সাহায্যে জায়গাটি ঘষে নিয়ে এক ঘন্টা ভিজিয়ে রাখুন জলে। এবারে স্বাভাবিকভাবে পোশাকটি ডিটারজেন্টের সাহায্যে কেচে নিন। দাগ গায়েব!

বেকিং সোডা ও কাপড় কাচার পাউডার

পারফিউমের দাগ তুলতে কাজে লাগান বেকিং সোডা

কী কী লাগবে – আধ কাপের কম বেকিং সোডা, আধ কাপ জল, একটি টুথ ব্রাশ এবং পরিমাণ মত কাপড় কাচার ডিটারজেন্ট

কীভাবে দাগ তুলবেন – অনেক সময়ই পারফিউমের দাগ এত বেশি গাঢ় হয় যে সাধারণভাবে কাচলে তার দাগ পোশাক থেকে ওঠে না। তবে এই নাছোড় দাগ তোলারও উপায় আছে (diy ways to remove perfume stains from clothes)। বেকিং সোডা এবং জল সঠিক অনুপাতে মিশিয়ে থকথকে একটা পেস্ট তৈরি করে নিন। এবারে টুথব্রাশের সাহায্যে যেখানে দাগ রয়েছে সেখানে পেস্টটি লাগিয়ে ভাল করে ঘষতে থাকুন। সম্ভব হলে গোল গোল করে ঘষুন, এতে দাগ তাড়াতাড়ি উঠে যায়। এবারে ওয়াশিং মেশিনে বা বালতিতে স্বাভাবিক ভাবে পোশাকটি কেচে নিন।

নুন, সাদা ভিনিগার ও পাতিলেবুর রস

কী কী লাগবে – ভিনিগার, নুন ও পাতিলেবুর রস 

কীভাবে দাগ তুলবেন – একটি পাতিলেবুর রস চিপে নিয়ে পোশাকের যেখানে পারফিউমের দাগ রয়েছে সেখানে ঘষে নিন। এবারে সামান্য ভিনিগার ও নুন মিশিয়ে মিশ্রণটি দাগের উপরে দিয়ে আবার ঘষে নিন। ঘন্টাখানেক এভাবে রেখে ওয়াশিং মেশিনে অথবা হাতে কেচে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text