Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত নয়? এই ভুল ধারণা আর কতদিন !

Indrani BoseIndrani Bose  |  Mar 1, 2021
তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত নয়? এই ভুল ধারণা আর কতদিন !

Advertisement

আপনার কি তৈলাক্ত ত্বক? তাহলে নিশ্চয়ই আপনাকে শুনতে হয়েছে, তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার ব্য়বহার করার কোনও প্রয়োজন নেই। আবার নিশ্চয়ই এই কথাও অনেকে শুনেছেন, “মুখ ঠিক করে পরিষ্কার না করার কারণেই মুখে অ্যাকনের মতো সমস্যা হয়।” এরকম আরও অনেক ভ্রান্ত ধারণা কিন্তু প্রচলিত রয়েছে। আসলে আপনার মুখের ধরন তৈলাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার ব্যবহারের কোনও সম্পর্ক নেই। 

আবার মুখ ঠিক ঠাক পরিষ্কার হল কি না তার সঙ্গে অ্যাকনের সমস্যার কোনও যোগ নেই। সেই বিষয়ে আপনাকে বুঝতে হবে। তাহলে আজ সেরকমই কয়েকটি স্কিন কেয়ার মিথ নিয়ে আলোচনা করা যাক, যেই ভুল ধারণাগুলি (skin care myths) এবার আপনার ভাঙা প্রয়োজন।

মিথ – অ্যাকনে হয়, কারণ ঠিক করে মুখ ধোয়া হয় না

এটি বেশ জনপ্রিয় মিথ, তবুও এটি মিথ, সত্য়ি নয়। আপনি মুখ ভাল করে ধুতে পারেন না বলে আপনার অ্যাকনে হয় এই ধারণা একদমই ভুল। বরং, অ্য়াকনে হওয়ার কারণ আলাদা। যদি রোমকূপ ঠিক ঠাক পরিষ্কার না থাকে। আপনার ত্বকের সেবাম। ব্যাকটেরিয়া ও প্রদ্রাহ হল আপনার অ্য়াকনের করাণ। তাই ভাল করে মুখ ধুলেও আপনার অ্যাকনের সমস্যা ঠিক হবে না। যদি আপনার ত্বকে এই সমস্যাগুলো সমাধান না (skin care myths) হয়।

সব ত্বকেই সমান যত্নের প্রয়োজন

মিথ – অন্য়ান্য প্রোডাক্টের থেকে যে কোনও ‘কেমিক্যাল ফ্রি’ প্রোডাক্ট ভাল

এটা মানুষের উপর নির্ভর করে। তার জন্য আপনার বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। আপনার ত্বকের ধরন অনুযায়ী যে ধরনের স্কিন কেয়ার প্রোডাক্ট প্রয়োজন, সেই প্রোডাক্টের পরামর্শই দেবেন চিকিৎসকরা। অনেক রাসায়নিক প্রোডাক্টের উপকরণ ভেষজ উপাদান থেকে তৈরি হয়। তাই প্রোডাক্ট রাসায়নিক না কি ভেষজ তার থেকেও যে বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন, প্রোডাক্ট আপনার ত্বকে কেমন প্রভাব (skin care myths) ফেলছে।

প্রতিদিন মেকআপ ব্যবহার করবেন না?

মিথ – প্রতিদিন মেকআপ করলে ত্বক বয়সের ছাপ পড়ে দ্রুত

এই ধারণাটিও একদম ভুল। সবথেকে যেটি প্রয়োজন, তা হল প্রতিদিন যেমন আপনি মেকআপ করেন সময় নিয়ে, ঠিক সেই ভাবেই সময় নিয়ে মেকআপ তোলার প্রয়োজন আছে। মেকআপ আপনার ত্বকের বয়স দ্রুত বাড়িয়ে দিতে পারে না (skin care myths) । এমনকী এমন কিছু মেকআপ প্রোডাক্ট রয়েছে যা আপনার ত্বককে আর্দ্রতা জোগায়। আপনার ত্বককে আরও ভাল করে। তবে হ্যাঁ, আপনি যদি শুতে যাওয়ার আগে মুখ ভাল করে পরিষ্কার না করেন তাহলে আপনার ত্বকে ধুলো, ময়লা আটকে যাবে। এমনকী রোমকূপ পরিমাণ মতো অক্সিজেন পাবে না। যা ত্বকের বয়স বাড়িয়ে দিতে পারে, তবে সেটা অবশ্যই একদিনে নয়। তাই যতই ক্লান্ত থাকুন, ঘুমাতে যাওয়ার আগে মেকআপ পরিষ্কার করে তবেই শুতে যাবেন।

মিথ – গরম জলে মুখ ধুলে তা ত্বকের জন্য় ভাল

কখনও নয়! এই ভুল ভুলেও করবেন না। সব সময় ঠান্ডা জল দিয়ে মুখ ধোবেন। তাই বলে খুব ঠান্ডা জল দিয়েও যেমন মুখ ধোয়ার প্রয়োজন নেই, একইভাবে গরম জল দিয়েও মুখ ধোবেন না। সাধারণ তাপমাত্রার জল দিয়ে মুখ ধুলেই হবে। গরম জল দিয়ে মুখ ধুলে তা আপনার মুখের ত্বকের ক্ষতি করতে পারে। এরপর মুখ লাল হয়ে যেতে পারে কিংবা জ্বালা করতে পারে। তাই কখনওই এই কাজ করবেন না। গরম জল আপনার মুখের পোরস খুলে দেয় না, বরং ত্বকের ক্ষতি করে। তবে গরম স্টিম যদি আপনি নিতে পারেন, তা ত্বকের জন্য অবশ্যই ভাল। কিন্তু মুখে সরাসরি গরম জল কখনওই নয় (skin care myths) ।

মিথ – তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার লাগানোর প্রয়োজন নেই

এই কথাটি প্রায় সবাই বলে থাকেন। একবারও ভাবেন না, এই কথার পিছনে যুক্তি ঠিক কতটা। আপনার ত্বকের ধরন যেমনই হোক, আপনার ত্বকের ময়শ্চারাইজার প্রয়োজন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!