ADVERTISEMENT
home / উৎসব ও অনুষ্ঠান উদযাপন
প্রেমের বাগানে নানা রঙের (Colors) গোলাপ (Roses) ফোটে নিত্যদিন

প্রেমের বাগানে নানা রঙের (Colors) গোলাপ (Roses) ফোটে নিত্যদিন

ভালবাসার (love) প্রকাশের (express) প্রতিটি ধাপেই গোলাপের (roses) একটা গুরুত্বপূর্ণ ভূমিকা আছে, সে নিছক বন্ধুত্বের (friendship) ব্যাপারই হোক আর গভীর প্রেমের (passion) ব্যাপারই হোক! প্রেমের বাগানে নানা রঙের গোলাপ ফোটে নিত্যদিন। কেউ টকটকে লাল গোলাপ পছন্দ করেন, কেউ আবার স্নিগ্ধ সাদা গোলাপ তো কেউ পিচ বা হলুদ। কিন্তু এই প্রতিটি রঙের (colors) আলাদা আলাদা মানে (meaning) আছে, সেটা কি আপনি জানেন? আজকে, রোজ ডে-তে (Rose Day) সেই কথাই বলব –

প্রতিটি রঙের (colors) গোলাপের (roses) আলাদা আলাদা অর্থ (meaning)

১। সাদা গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning whiteসাদা রঙ শান্তির প্রতীক (symbol), একথা আমরা সবাই জানি। কিন্তু সাদা রঙ যে নতুন কিছু শুরু করার কথা বোঝাতেও ব্যাবহার করা হয়, একথা হয়ত অনেকেই জানেন না। নতুন কোন সম্পর্ক যদি আরম্ভ করতে চান, তাহলে এই রোজ ডে-তে (Rose Day) আপনার পছন্দের মানুষটিকে একটা সাদা গোলাপ দিয়ে কথা আরম্ভ করতেই পারেন।

২। লাল গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning redলাল গোলাপ যে গভীর প্রেমের প্রতীক, একথা আর আলাদা করে বলে দেবার প্রয়োজন আশা করি নেই! তাই আজকে যদি কেউ আপনাকে লাল গোলাপ দেয়, তাহলে তার মনের কথা যে কি, সেটা বুঝে নিতে আপনার কোন অসুবিধে হবার কথাই নেই।

৩। ল্যাভেন্ডার গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning lavendarআপনি যদি ‘লাভ অ্যাট ফার্স্ট সাইট’-এ বিশ্বাস করেন, তাহলে আপনার পছন্দের মানুষটিকে এই রঙের গোলাপ দিন। ল্যাভেন্ডার গোলাপ আভিজাত্যের প্রতীক।  

ADVERTISEMENT

৪। গোলাপি গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning pinkরোজ ডে-তে (Rose Day) যদি আপনি প্রথমবার ডেটে যান, তাহলে সেই মানুষটির জন্য গোলাপি রঙের গোলাপ নিয়ে যান। আপনাদের প্রথম ভালবাসার সাক্ষী হয়ে থাকবে এই ফুলগুলো।

৫। হলুদ গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning yellowআজকে রোজ ডে তবে তার মানে যে আপনাকে কারো সাথে প্রেম করতেই হবে, এরকম কিন্তু কোন কথা নেই। আপনার কাছের বন্ধুদেরকে (friendship) আপনি হলুদ গোলাপ উপহার হিসেবে দিতেই পারেন। তারাও বুঝতে পারবে যে আপনি তাদেরকে কতটা ভালবাসেন।

৬। কমলা গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning orangeকমলা রঙের গোলাপ প্যাশন (passion), ডিজায়ার আর এনার্জির সিম্বল। যদি কারও প্রতি নিজের প্যাশন প্রকাশ (express) করতে চান, তাহলে রোজ ডে-তে একতোরা কমলা রঙের গোলাপ উপহার হিসেবে দিতে পারেন।

৭। পিচ গোলাপ

do-you-know-each-colour-of-rose-depict-significant-meaning peechএই নরম মিষ্টি রঙের গোলাপ (roses) আপনি আপনার বন্ধু বা প্রেমিককে আপনাদের সম্পর্কের মর্যাদা ব্যাক্ত করতে দিতে পারেন। অর্থাৎ, আপনি আপনাদের বন্ধুত্ব বা সম্পর্ককে কতটা সম্মান করেন এবং সিরিয়াসলি নেন, সেটা বোঝাতে পিচ গোলাপ দেওয়া যেতে পারে এই দিনটিতে।

ADVERTISEMENT

৮। আইভরি গোলাপ

ivoryযদিও অনেকেই মনে করেন সাদা এবং আইভরি – এই রঙ দুটোর মধ্যে খুব একটা তফাৎ নেই, কিন্তু এই দুই রঙের গোলাপের অর্থ কিন্তু একেবারে আলাদা। আইভরি গোলাপে প্রেম সংক্রান্ত কোন সঙ্কেতই থাকেনা। আপনার আপনজনদেরকে আজকের দিনে আইভরি গোলাপ (roses) দিয়ে জানাতে পারেন যে আপনি তাদের জন্য কতটা কেয়ার করেন।

৯। রঙবেরঙের গোলাপ

multiরোজ ডে-তে (Rose Day) ভালবাসার মানুষটিকে কি রঙের গোলাপ দিয়ে নিজের মনের ভাব প্রকাশ করবেন বুঝতে না পারলে একটা কাজ করুন, নানা রঙের গোলাপ (roses) নিয়ে একটা সুন্দর বোকে তৈরি করে তাকে উপহার দিন। গোলাপের সব রঙগুলো আপনার ভালবাসার প্রতিটা অনুভুতি ব্যাক্ত করবে।

ছবি সৌজন্যে – Pinterest এবং Pexels 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

 

07 Feb 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT