home / রূপচর্চা ও বিউটি টিপস
দিনে বারবার কফি খাওয়ার অভ্য়াস কি বাড়াতে পারে ব্রণর সমস্য়া?

দিনে বারবার কফি খাওয়ার অভ্য়াস কি বাড়াতে পারে ব্রণর সমস্য়া?

আমাদের মধ্য়ে অনেকেই আছেন, যাঁদের কফি দিয়েই শুরু হয় দিন। কফি খাওয়া শরীরের জন্য় ভাল না খারাপ, এই নিয়ে মতবিরোধ অবশ্য়ই আছে। আসলে দিনে এক থেকে তিন কাপ কফি খাওয়া যেতে পারে। এতে কোনও ক্ষতি নেই(সাধারণভাবে)। শরীর ভাল থাকে। কফির ক্যাফেইন আপনার শরীরে অ্য়ান্টি-অক্সিড্যান্ট হিসেবেও কাজ করে। কিন্তু অতিরিক্ত কফি পান করলে স্বাস্থ্যে তার ক্ষতিকর প্রভাব পড়বেই। এমনকী যাঁদের ত্বকে অ্যাকনের সমস্য়া আছে, সেই সমস্য়াও বাড়িয়ে দিতে পারে অতিরিক্ত কফি পান! ত্বকেও এর যথেষ্ট প্রভাব পড়তে পারে। কিন্তু কফি পান করার সঙ্গে অ্য়াকনের সম্পর্ক ঠিক কী? কীভাবেই বা ক্যাফেইনের প্রভাব পড়তে পারে অ্যাকনেতে (does coffee cause acne) ? কফি খেলে ব্রণ হতে পারে? চলুন আজ সেইসব বিষয়েই আলোচনা করা যাক।

কফি খাওয়ার সঙ্গে অ্যাকনের সমস্য়ার কী যোগ? (does coffee cause acne)

এখনও পর্যন্ত এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি যে, কফি ফেলে অ্যাকনের সমস্য়া বাড়তে পারে। কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে, অতিরিক্ত পরিমাণে কফি খেলে ত্বকের সমস্য়া আরও বাড়তে পারে। অর্থাৎ, আপনার ত্বকে যদি আগে থেকেই ব্রণর সমস্য়া থাকে, তাহলে সেই সমস্য়া বাড়িয়ে দিতে পারে।

কফি খাওয়া যাবে?

সে কারণেই কফি খাওয়ার পরিমাণ কম করে দেওয়াই সঠিক সিদ্ধান্ত হতে পারে। দুধ ও চিনি ছাড়া কফি খেলে খাওয়া যেতেও পারে। কিন্তু আপনি যদি কফিতে দুধ এবং চিনি মিশিয়ে খান (does coffee cause acne) , তবে তার প্রভাব আপনার ত্বকে পড়বেই। অ্যাকনের সমস্য়াও বাড়িয়ে দিতে পারে।

কফি খেলে কি অ্যাকনের সমস্য়া বাড়তে পারে

হয়তো এক কাপ কফি খেলে তার কোনও প্রভাবই আপনার ত্বকে পড়বে না। আপনার ত্বকে অ্য়াকনের সমস্যা থাকলেও পড়বে না। কিন্তু আপনার ত্বকের ধরন তৈলাক্ত হলে, আপনার শরীরে হরমোনের ভারসাম্য় ঠিক না থাকলে, কফি খেলে সমস্য়া হলেও হতে পারে। যদি আপনি ৫ কাপ বা তার বেশি কফি খান, তাহলে মারাত্মক সমস্য়া হতে পারে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে যদি সেই কফিতে দুধ ও চিনি মিশিয়ে খান (does coffee cause acne) ।

দিনে কত কাপ কফি খান?

কফি খাওয়া কি ছেড়ে দিতে হবে? (does coffee cause acne)

কফিতে আছে ক্যাফেইন। যা সরাসরি আপনার ত্বকের কোনও ক্ষতি করে না। বরং, কফি ত্বকের জন্য় খুবই ভাল। সে জন্য় এখন বিউটি সেক্টর ত্বকের যত্নে কফির ব্যবহারে ঝুঁকছে (does coffee cause acne) । ক্যাফেইনে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা স্বাস্থ্য়ের জন্য়েও ভাল এবং ত্বকের জন্য়েও ভাল। কিন্তু ত্বকের যত্ন নিতে গেলে একটু সতর্ক আপনাকে হতেই হবে। দিনে এক কাপ কফি আপনি খেতেই পারেন। এতে ত্বকের কোনও ক্ষতি হবে না। দুধ ও চিনি না দিয়ে খেলে আরও ভাল। দিনে ৩ কাপের বেশি কফি খাবেন না। প্রতিবার কফি খাওয়ার কিছুক্ষণ সময় পরে জল খেয়ে নিতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text