লাইফস্টাইল

চুমু খেলে বা শারীরিক মিলনে লিপ্ত হলে কি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 16, 2020
চুমু খেলে বা শারীরিক মিলনে লিপ্ত হলে কি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন?

আমরা সব্বাই জানি, এই মুহূর্তে আমাদের খুব প্রয়োজন ছাড়া চোখে, মুখে বা নাকে হাত দেওয়া বারণ। শুধু তাই-ই নয়, যদি কারও কাশি বা হাঁচি হয়, সেক্ষেত্রে রুমাল বা টিসু ব্যবহার করা উচিত কাশার সময়ে। এছাড়াও বার বার করে সাবান দিয়ে হাত ধোওয়া, স্যানিটাইজার ব্যবহার করে হাত জীবাণুমুক্ত করা, ঠান্ডা খাবার না খাওয়া – সব রকমের প্রতিরোধক ব্যবস্থাই নেওয়া করোনা ভাইরাসের (coronavirus) প্রকোপ থেকে বাঁচার জন্য। কিন্তু একবারও ভেবে দেখেছেন, সামনেই যাদের বিয়ে, তাঁদের মনের অবস্থাটা ঠিক কী! আসলে এপ্রিল মাস আসতে চলল, আর এপ্রিল মানেই তো বিয়ের মরসুম শুরু। বিয়ে মানেই হানিমুন… আচ্ছা সেসব কথাও না হয় আমি বাদ দিলাম, কিন্তু ভাবুন তো, এই করোনা ভাইরাসের জন্য তো আপনি আপনার সঙ্গীকে চুমু (kiss) পর্যন্ত খেতে পারবেন না! আর সেক্স (sex)? প্লিজ এখন না!

যেহেতু করোনা ভাইরাস বাতাস থেকে ছড়ায় এবং চিকিৎসকেরা বারবার করে হাত ধুতে এবং চোখ মুখ ও নাকে হাত না দিতে বলছেন; সেক্ষেত্রে মানব শরীরের অন্যান্য অংশে হাত দেওয়া যাবে কিনা, তা নিয়েও অনেকের মধ্যে শুরু হয়েছে বিতর্ক। কিন্তু আসলে ঠিক কী করা উচিত, সে বিষয়ে স্পষ্ট করে কেউই কোনও সদুত্তর দিতে পারছেন না।

coronavirus can spread through kiss, says The New York Times

চুমু খেলেও করোনা ভাইরাস ছড়াতে পারে কি না তা নিয়ে চলছে জোরদার বিতর্ক (ছবি – শাটারস্টকের সৌজন্যে)

নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে চুমু খেলে নাকি করোনা ভাইরাস ছড়াতে পারে। আবার এও বলা হয়েছে যদি বিগত কয়েকমাসের মধ্যে কেউ বাইরে থেকে দেশে আসেন, বিশেষ করে চিন বা ইতালি থেকে; সেক্ষেত্রে তাঁদের সঙ্গে শারীরিক মিলন এড়িয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। হ্যাঁ, আপনার মনে প্রশ্ন উথতেই পারে, যদি আপনার সঙ্গীর শরীরে করোনার কোনও লক্ষণই না পাওয়া যায়, সেক্ষেত্রে কি আপনি তার সঙ্গে শারীরিক মিলনে লিপ্ত হতে পারেন বা তাঁকে চুমু খেতে পারেন? চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, আরও কিছুদিন অপেক্ষা করাটাই ভাল।

অনেকের আবার নতুন প্রেম থাকে। করোনা ভাইরাসের প্রকোপ এড়াতে সঙ্গীর সঙ্গে শারীরিক মিলনে লিপ্ত হওয়া তো দূরের কথা, বাইরে বেড়িয়ে দেখা করাটাই মুশকিল হয়ে গেছে। সেক্ষেত্রে ভরসা রাখুন ভিডিও কলের উপরে। ভিডিও কলেই একে অন্যের সঙ্গে কথা বলে সন্তুষ্ট থাকুন আরও কিছু দিন। সেক্সের জন্য অনেক সময় পড়ে আছে। আসলে যেহেতু এটি একটি বাতাসবাহিত জীবাণু, কাজেই যে কোনও জায়গা থেকেই তা আপনার শরীরে প্রবেশ করতে পারে। একটি সাম্প্রতিক রিপোর্টে আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র তরফে বলা হয়েছে করোনা ভাইরাসের আরও একটি জেনেটিক রূপ দেখা গিয়েছে যা বেশি তাপমাত্রায় এবং স্যাঁতস্যাঁতে জায়গায়ও টিকে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আসলে এই মুহূর্তে গোটা বিষয়টাই গবেষণা ও সম্ভাবনা সাপেক্ষ। আমাদের মতে, কিছুদিনের জন্য না হয় শারীরিক মিলন থেকে বিরত থাকুন, ওই যে popxo-r বং মমের ভাষায়, “apparently, you become ভাই-বোন”  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!