ADVERTISEMENT
home / Diet
ওজন কমানোর জন্য় কম খাচ্ছেন, আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ছে না তো!

ওজন কমানোর জন্য় কম খাচ্ছেন, আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব পড়ছে না তো!

রোগা হওয়ার জন্য় এবং বাড়তি ওজন ঝরিয়ে ফেলার জন্য় আমরা অনেকেই কঠোর ডায়েট মেনে চলি। এমনকী অনেকে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই ডায়েট করেন। সেক্ষেত্রে ডায়েটে কিছু ভুল থেকে যায়। আপনি হয়তো জানেন না, কিন্তু সঠিক ডায়েট মেনে না চললে আপনার শরীরে যেমন প্রভাব পড়ে। আপনার মানসিক স্বাস্থ্যেও তার প্রভাব পড়তে পারে। মনে রাখবেন, আপনার গাট হেলথ যদি ভাল থাকে তবেই আপনার মানসিক স্বাস্থ্য ঠিক থাকবে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, খারাপ ডায়েটের প্রভাব পড়েছে মানসিক স্বাস্থ্যে। বিশেষ করে মহিলাদের উপর তার প্রভাব বেশি। মহিলাদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখার জন্য় পুষ্টিকর খাবার খাওয়া (diet) গুরুত্বপূর্ণ।

প্রয়োজন প্রোটিন ও ফাইবার (diet)

আপনি ডায়েট মেনে চলছেন। সেই কথা ভাল। কিন্তু কম খাব এইটা ভাবতে গিয়ে প্রোটিনজাতীয় ও ফাইবারজাতীয় খাবার আপনার ডায়েট চার্ট থেকে বাদ দিয়ে দেবেন না। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে খাবার গ্রহণ করবেন। প্রোটিন জাতীয় খাবার খাবেন। যেমন – মাছ, মাংস, ডিম এবং সবজি খাবেন। স্যালাড খেতে পারেন (diet) । ফাইবার জাতীয় খাবার খাবেন। গোটা ফলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। তাই ফাইবার জাতীয় খাবার বাদ দেবেন না। ফাইবার আপনার গাট হেলথ ঠিক রাখবে। হজমের সমস্য়া কম হবে। মানসিক স্বাস্থ্যও ঠিক থাকবে। মনে রাখবেন আমাদের শরীরে মস্তিষ্ক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মস্তিষ্কের কার্যক্ষমতা ঠিক রাখার জন্য় তার প্রয়োজনীয় পুষ্টি প্রয়োজন। তাই প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করবেন। প্রয়োজনীয় পুষ্টির অভাবে মেজাজের পরিবর্তন ঘটতে পারে। নারী ও পুরুষের ভিন্ন ভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়ার কারণে প্রয়োজনীয় উপাদানের (diet) মধ্যেও পার্থক্য রয়েছে।

অল্প খেলেই হবে না

বিশেষজ্ঞের পরামর্শ

স্বাস্থ্যকর ডায়েট (diet) মেনে চললে আপনিই সুস্থ থাকবেন। কিন্তু নিজে থেকে খাওয়াদাওয়া পরিবর্তনের চেষ্টা করবেন না। অনেক ভুল থেকে যেতে পারে। একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার ওজন ও উচ্চতা অনুযায়ী সঠিক ডায়েট মেনে চলুন। ভাল থাকুন ও সুস্থ থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT