logo
Logo
User
home / রিলেশনশিপ
সোশ্যাল মিডিয়া কি বদলে দিচ্ছে সম্পর্কের সমীকরন?

সোশ্যাল মিডিয়া কি বদলে দিচ্ছে সম্পর্কের সমীকরন?

সোশ্যাল মিডিয়া আমাদের জীবনে প্রবেশ করার পর বা বলা চলে জাঁকিয়ে বসার পর, অনেক সম্পর্কের সমীকরণ (does social media create relationship problems) পাল্টে গেছে। আমরা অবশ্য খুশি মনেই সেই পাল্টে যাওয়া মেনে নিয়েছি। তবে এমন কিছু রোগ আছে যারা শরীরে প্রবেশ করে যখন থাবা বসায় সেটা চট করে বোঝা যায় না। যখন বোঝা যায় তখন অনেক দেরি হয়ে গেছে। আর আমাদের আর সম্পর্কের মাঝে সোশ্যাল মিডিয়ার অবস্থানটাও ঠিক সেরকম।

হারিয়ে যাওয়া বন্ধু বা দু’জন ভালবাসার মানুষকে যেমন এই সোশ্যাল মিডিয়া জুড়ে দিতে পারে। ঠিক সেরকমই ছোটবেলার বন্ধু বা দীর্ঘ দিনের প্রেমিক বা প্রেমিককে কেড়েও নিতে পারে। তাহলে কি সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে নেব নিজেকে?এটাই জানতে চাইবেন তো এবার (does social media create relationship problems)? না, সেটা আমরা একেবারেই বলছি না। শুধু বলছি একটা লক্ষণরেখা টেনে একটু দূরত্ব মেনে চলতে। এতে আপনারই আখেরে মঙ্গল। বলা সহজ, কিন্তু করা বেশ কঠিন। সাহায্যের হাত বাড়িয়ে দিলাম আমরা। 

সব ভাল খবর আগেই সোশ্যাল মিডিয়ায় দেবেন না

আপনি কোনও বিশাল চাকরি পেলেন বা কোনও পরীক্ষায় ভাল রেজাল্ট করলেন সেটা সোশ্যাল মিডিয়ায় জানানোর আগে কাছের মানুষকে জানান। অনেকেই সোশ্যাল মিডিয়ার বন্ধুদের নিজের বৃহত্তর পরিবার মনে করেন। এতে দোষের কিছু নেই। কিন্তু তাঁদের চেয়েও আপনার পরিবার এবং পার্টনারের অধিকার অনেক আগে। 

কমেন্ট করুন, বুঝে

সব বিষয়ে আপনার মতামত না দিলেও চলে। তাই পার্টনারের সব ছবিতে না বুঝে শুনে দুমদাম কমেন্ট করবেন না। এমন কিছু যা আপনার ভাল লাগছে না সেটা আলাদা (does social media create relationship problems) করে বলুন। হতে পারে এই অ্যাকাউন্ট তাঁর বাবা মা বা বাড়ির লোকেরাও দেখে। আপনার সব বিষয়ে কথা বলা তাঁরা ভাল চোখে নাও দেখতে পারে। বিশেষ করে রাজনৈতিক বা ধর্মীয় মতামত সোশ্যাল মিডিয়ায় না দেওয়াই শ্রেয়। কারণ এসব বিষয়গুলি খুব স্পর্শকাতর। 

ব্যক্তিগত ছবি সোশ্যাল মিডিয়ায় নয়

আপনাদের কিছু ব্যক্তিগত মুহূর্ত আছে, যেগুলো খুব গোপন। অন্য কাউকে দেখানোর জন্য বা আপনি এই সম্পর্ক নিয়ে কত খুশি সেটা বোঝানোর জন্য সেই সব ছবি পোস্ট করবেন না। আপনি অখুশি না খুশি সেটা দুনিয়াকে বোঝানোর দায় আপনার নেই। কারণ এর কিছু খারাপ দিকও আছে। ভগবান না করুন এই সম্পর্ক যদি ভেঙে যায় তাহলে এগুলো দেখলে আপনার মোটেও ভাল লাগবে না। তার চেয়েও খারাপ দিক হল, সোশ্যাল মিডিয়ায় (does social media create relationship problems) নানা রকমের লোক আছে। তারা এই ছবিগুলো অন্য বাজে কাজে ব্যবহার করতে পারে। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text