home / পেরেন্টিং টিপস
গর্ভাবস্থায় এই কাজগুলি ভুলেও করবেন না!

গর্ভাবস্থায় এই কাজগুলি ভুলেও করবেন না!

গর্ভাবস্থায় শরীরের অনেক পরিবর্তন হয়। এই সময় তাই একটু বেশিই সতর্ক থাকা প্রয়োজন। সঠিক ডায়েট, পর্যাপ্ত পরিমাণে জল এবং ঘুমের প্রয়োজন। গর্ভাবস্থায় এমন কোনও কাজ করা উচিত নয় যা ভাবী মা এবং তাঁর শিশুর ক্ষতি করতে পারে। তাই সব সময় বিশেষজ্ঞের পরামর্শ মতো চলা উচিত। তাহলে আজ জেনে নিন গর্ভাবস্থায় (pregnancy) কোন কোন কাজ করা উচিত নয়।

গর্ভাবস্থায় (pregnancy) শুয়ে বসে থাকা

আপনি যদি প্রেগনেন্সির সময় (pregnancy) সচল বা অ্যাক্টিভ থাকেন তা আপনার সন্তান ও আপনার জন্যে ভাল। যদি আপনার গর্ভাবস্থায় কোনও সমস্যা না থাকে তাহলে আপনি অবশ্যই ব্যায়াম করতে পারেন। তবে এই ক্ষেত্রে আপনার চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। কারণ, গর্ভাবস্থায় কয়েকটি ব্যায়াম করা যায় না। যদি গর্ভাবস্থার আগে আপনি ব্যায়াম না করে থাকেন তবে সামান্য ব্যায়াম শুরু করতে পারেন। নিয়মিত হাঁটতে পারেন। ভারী ব্যায়াম করবেন না।

দু’জনের খাবার খাওয়া

এই সংস্কার অনেক পরিবারেই চালু রয়েছে। প্রেগনেন্সির সময় (pregnancy) খিদে হয়তো একটু বাড়তে পারে। কিংবা কোনও খাবার খাওয়ার ইচ্ছে হতে পারে। কিন্তু কখনওই দুইজনের খাবার খেতে হয় না। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এই সময় অনেক মহিলা প্রয়োজনের থেকে ২০০ ক্যালোরি বেশি খাবার গ্রহণ করেন। তাই গর্ভাবস্থায় একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন। তাঁর পরামর্শ মতোই খাওয়া দাওয়া করবেন।

ব্যায়াম করবেন

টুকিটাকি ওষুধ নিজেই খাওয়া

নিতান্ত ছোট কোনও ওষুধ থেকেও শারীরিক সমস্যা হতে পারে। শিশুর বৃদ্ধিতে তা প্রভাব ফেলতে পারে। তাই জ্বর, বদহজম ইত্যাদির মতো সমস্যায় ওষুধ নিজেই খাওয়ার আগে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নেবেন। সেই অনুযায়ী ওষুধ খাবেন

পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো

দিনে বার বার ঘুমিয়ে পড়ছেন। আর টানা ৭-৮ ঘণ্টার ঘুম বাদ দিচ্ছেন বোধ হয়? না এই কাজটি একদম করবেন না। দিনে আপনার পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন। না হলেই শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তার জন্য অন্তত ৮ ঘণ্টা প্রতিদিন ঘুমান। আপনি সুস্থ থাকবেন।

হাসিখুশি থাকবেন

গর্ভাবস্থায় (pregnancy) পছন্দসই খাবার খেলেই হবে না

যা মন চাইছে তাই খেয়ে ফেলবেন না। খাওয়ার সময় সতর্ক থাকুন। স্বাস্থ্য়কর খাবার খাবেন। এতে শরীর ভাল থাকবে। তবে একেবারেই মন পছন্দের খাবার খাবেন না, এরকম করবেন না। তাহলে মনেও তার প্রভাব পড়তে পারে। মাসে একবার খাওয়াই যায়। কিন্তু সঠিক ডায়েট মেনে চলাই উচিত (pregnancy) ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text